বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন
Uncategorized

আজ অভিনেতা চ্যালেঞ্জারের মৃত্যুবার্ষিকী

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

তার অভিনীত চরিত্রগুলো দেখার পর একটি প্রশ্নোত্তরের গোলকধাঁধায় পড়তে হয়। তার চেয়ে অধিক পরিণতভাবে কেউ কি সেই চরিত্রগুলো ফুটিয়ে তুলতে পারতেন? যদিও এর উত্তর খোঁজা বা না খোঁজায় তেমন কিছু যায় আসে না। তবুও অধিকাংশ দর্শক এটুকু বলবেন নিশ্চিত- তার চরিত্রে তিনিই সেরা।

বলছি চ্যালেঞ্জারের কথা। দেশের অভিনয় জগতের অন্যতম সাবলীল অভিনেতা। নিভৃত এই তারকা ছিলেন আপাদমস্তক শিল্পী মানুষ। তাই তারকাখ্যাতির পেছনে দৌড়াননি। ছুটেছেন চরিত্রের পেছনে। আর একেকটি চরিত্রকে ফুটিয়ে তুলেছেন অনন্যভাবে।

আজ চ্যালেঞ্জারের চলে যাবার দিন। ক্যানসারের সঙ্গে লড়াই করে ২০১০ সালের ১২ অক্টোবর হেরে যান বরেণ্য এই অভিনেতা। চলে যান না ফেরার দেশে। প্রয়াণ দিবসে গুণী এই অভিনেতার প্রতি শ্রদ্ধা।

চ্যালেঞ্জার নামে দর্শক ও শোবিজ দুনিয়ায় পরিচিত হলেও তার আসল নাম এ এস এম তোফাজ্জল হোসেন। তার জন্ম ১৯৫৯ সালে ঢাকার খিলগাঁওয়ে। তার ছোট বোন মনিরা মিঠু দেশের একজন জনপ্রিয় অভিনেত্রী।

চ্যালেঞ্জার মূলত মধ্যবয়সে এসে অভিনয়ে যুক্ত হন। ২০০০ সালে নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের ‘হাবলঙ্গের বাজার’ নাটকের মাধ্যমেই তার অভিনয় জীবন শুরু হয়। বলা রাখা ভালো, এই নাটকে কাজ করার সময় হুমায়ূন আহমেদই তাকে ‘চ্যালেঞ্জার’ নামটি দেন।

এরপর থেকে হুমায়ূন আহমেদের নাটকে চ্যালেঞ্জার ছিলেন নিয়মিত মুখ। এছাড়া অন্য পরিচালকের সঙ্গেও বহু কাজ করেছেন তিনি। তার অভিনীত নাটকের সংখ্যা দুই শতাধিক। এর মধ্যে রয়েছে- ‘অনাথ বাবুর ভয়’, ‘বৃক্ষ মানব’, ‘ভবের হাট’, ‘শওকত সাহেবের গাড়ি কেনা’, ‘যমুনার জল দেখতে কালো’, ‘চন্দ্র কারিগর’, ‘গণি সাহেবের শেষ কিছু দিন’, ‘কালা কইতর’, ‘লীলাবতী’, ‘জুতা বাবা’, ‘সালেক দফাদার’, ‘ওয়ারেন্ট’, ‘আজ জরির বিয়ে’, ‘খোয়াব নগর’, ‘চোর’, ‘রূপালি রাত্রি’, ‘পিশাচ মকবুল’, ‘পদ্ম’, ‘একটি অলৌকিক ভ্রমণ’, ‘জল তরঙ্গ’, ‘জিন্দা কবর’, ’২৪ ক্যারাট ম্যান’, ‘নুরুউদ্দিন স্বর্ণপদক’, ‘উড়ে যায় বকপক্ষী’ ও ‘মন্ত্রী মহোদয়ের আগমন শুভেচ্ছা স্বাগতম’ ইত্যাদি।

চলচ্চিত্রে অভিনয় করেও ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন চ্যালেঞ্জার। তার ঝুলিতে রয়েছে ‘দুই দুয়ারী’, ‘শ্যামল ছায়া’, ‘লাল সবুজ’, ‘কাল সকালে’, ‘নয় নম্বর বিপদ সংকেত’ ও ‘দারুচিনি দ্বীপ’-এর মতো সিনেমা।

অভিনয় জীবনের স্বীকৃতি হিসেবে তেমন কোনো পুরস্কার পাননি চ্যালেঞ্জার। তবে তার অর্জনের খাতায় রয়েছে দর্শকদের অসামান্য ভালোবাসা। যে ভালোবাসার সুবাদে তিনি চলে যাওয়ার এক দশক পরও সমানভাবে দর্শকরা তাকে স্মরণ করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ