শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন
Uncategorized

আজ জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসানের জন্মদিন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১

আজ জনপ্রিয় অভিনেতার শুভ জন্মদিন। ১৯৬৭ সালের ৪ অক্টোবর সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেছিলেন জাহিদ হাসান। স্কুল জীবনে তিনি স্কাউটের সঙ্গে যুক্ত ছিলেন। আর সেখান থেকেই অভিনয়ের শুরু। এরপর সিরাজগঞ্জ তরুণ সম্প্রদায় নাট্যদলে যোগ দেন জাহিদ হাসান এবং বিভিন্ন স্থানে মঞ্চ নাটকে কাজ করা শুরু করেন।

আশির দশক থেকে শুরু, এখনও দেশের সেরা অভিনেতাদের তালিকায় তার নামটি প্রথম দিকেই। তিনি হচ্ছেন জাহিদ হাসান।বয়সের ঘরে একে একে যোগ হয়ে গেলো ৫৪টি বছর। চুয়ান্ন পেরিয়ে পঞ্চান্নতে পা রাখলেন নন্দিত এ অভিনেতা। কিন্তু এতটুকু দমে যাননি তিনি। নিজের আলোক দ্যুতি ছড়িয়ে আলোকিত করে রেখেছেন দেশের অভিনয় জগৎ, শক্ত অবস্থান ধরে রেখেছেন নিজেরও।

১৯৮৬ সালে পর্দায় জাহিদ হাসানের যাত্রা শুরু হয়। আব্দুল লতিফ বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ প্রযোজনায় ‘বলবান’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে রূপালি পর্দায় আত্মপ্রকাশ করেন তিনি। তবে টেলিভিশনে জাহিদ হাসানের অভিষেক হয় ১৯৯০ সালে।

নব্বই দশকে হুমায়ূন আহমেদের পরিচালনায় ‘নক্ষত্রের রাত’, ‘মন্ত্রী মহোদয়ের আগমন’, ‘সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড’, ও ‘আজ রবিবার’ নাটকগুলোতে কাজ করে জনপ্রিয়তার শীর্ষে চলে আসেন জাহিদ হাসান। এগুলোই তাকে টিভি পর্দার অনন্য অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করে দেয়।

২০০০ সাল হাজার পরবর্তী সময়েও বিভিন্ন জনপ্রিয় নাটক উপহার দিয়েছেন জাহিদ হাসান। যার মধ্যে অন্যতম ‘আরমান ভাই’। এই চরিত্র এতোটাই জনপ্রিয় হয়েছিল যে, দর্শকদের কাছে তিনি আরমান ভাই নামেও পরিচিত হয়ে গিয়েছিলেন।

সিনেমার পর্দায়ও জাহিদ হাসানের সাফল্য একটুও কম নয়। হুমায়ূন আহমেদের পরিচালনায় ‘শ্রাবণ মেঘের দিন’ সিনেমায় অভিনয় করে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এছাড়া মোহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘প্রজাপতি’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’, তৌকীর আহমেদের ‘হালদা’ সিনেমাগুলোতেও জাহিদ হাসানের অভিনয় হয়েছে ব্যাপকভাবে প্রশংসিত। ব্যক্তিগত জীবনে জাহিদ হাসান সংসার করছেন মডেল-অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌ-এর সঙ্গে। তাদের সংসারে দুটি সন্তান রয়েছে।

শুধু নাটকে অভিনয়ই নয়, জাহিদ হাসান নির্মাণেও পেয়েছেন সাফল্য। বেশ কিছু ধারাবাহিক, একক নাটক ও টেলিফিল্ম পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে অন্যতম হচ্ছে- ‘লাল নীল বেগুনী’, ‘ঘুঘুর বাসা’, ‘চোর কুটুরি’, ‘একা’, ‘ছন্নছাড়া’, ‘রুমঝুম’, ‘বোকা মানুষ’, ‘ব্যবধান’, ‘স্বপ্নের গ্রহ’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ