শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন
Uncategorized

নিজের লেখা নাটক নিজেই নির্মাণে আগ্রহ সুমী’র

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

করোনার সর্বশেষ লকডাউনে সাহানা সুমি তার মা’কে হারিয়েছেন। মা’কে হারিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে তার সময় লেগেছে। স্বাভাবিক জীবনে ফিরে তিনি বর্ণনাথের পরিচালনায় পূজার বিশেষ নাটক ‘গৌরী’ এবং বিটিভির জন্য মান্নান শফিকের পরিচালনায় নতুন ধারাবাহিক নাটক ‘পথের ধারাপাত’ নাটকের কাজ করেছেন।

তারপর মায়ের জন্য প্রায়ই মনটা খারাপ হয়ে যায় তার। তখন আর কোনকিছুতেই মন বসেনা। সাহানা সুমি একজন অভিনেত্রী হিসেবেই যে দর্শকের কাছে প্রিয়-এমনটি নয়। একজন নাট্যরচয়িতা হিসেবেও তিনি সমাদৃত। তার রচিত নাটক ‘নকশিকাঁথা’,‘ লতাপাতা’,‘ দিনের শেষ’,‘ রুপি রুপি রুপবান’ প্রচারের পর দর্শকের মধ্যে বেশ সাড়া ফেলেছে। নাটকগলো নির্মাণ করেছিলেন মাতিয়া বানু শুকু। তবে সুমীর নিজেরই এখন নাটক নির্মাণের আগ্রহ জন্মেছে।

সুমী বলেন,‘ এখন পরিকল্পনা করছি নিজের লেখা নাটক নিজেই নির্দেশনা দিবো। কারণ আমি যে ভাবনা থেকে গল্প লিখি, নির্মাণ করতে গিয়ে সেরকম যত্ন নেয়া হয়না। তাই নিজের লেখা নাটক নিজেই অনেক যত্ন করে নির্মাণ করতে চাই। কারণ নাটক লেখা হয় খুউব কম। যদি কমই লেখি, তাহলে সেটা না হয় আমিই নির্দেশনা দেই। তাতে আমার নিজের সন্তুষ্টি থাকবে। দেখা যাক, হয়তো শিগগিরই সেই সময় চলে আসবে।’

সুমী ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সাবেক শিক্ষার্থী। দীর্ঘ আট বছর স্কলাস্টিকাতে শিক্ষকতা করেছেন। সৈয়দ ওয়াহিদুজ্জামান ডায়মন্ডে রপরিচালনায় ‘নাচোলের রানী’তে নাম ভূমিকায় অভিনয় করে আলোচনায় আসেন সুমী। নূরুল আলম আতিকের পরিচালনায় ‘সাইকেলের ডানা’ নাটকে তিনি প্রথম অভিনয় করেন।

১৯৯৯ সাল থেকে ‘প্রাচ্যনাট’র হয়ে মঞ্চে অভিনয় করছেন। আজাদ আবুল কালামের নির্দেশনায় ‘কইন্যা’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করেও আলোচনায় আসেন তিনি। দলের পাশাপাশি সুমী ‘প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন’-এ শিক্ষকতা করছেন। ‘নাচোলের রানী’র পর সুমী বদরুল আনাম সৌদ’র ‘গহীন বালুচর’ ও গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ সিনেমায় অভিনয় করেন। এরইমধ্যে শেষ করেছেন সাইফুল ইসলাম মান্নুর ‘পায়ের ছাপ’ সিনেমার কাজ। গেলো স্বাধীনতা দিবসে ‘তুমিই আমার দেশ’ নাটকে তার অভিনয় বেশ প্রশংসিত হয়। শামীম জামানের নির্দেশনায় ‘প্রিয়জন’ ধারাবাহিকেও অভিনয় করছেন তিনি। রবিউল ইসলাম রবি’র ‘হ্যালো লেডিস’ নামক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। চট্টগ্রামে জন্মনেয়া নীলফামারির মেয়ে সুমীর বাবা ওস্তাদ ওয়ালিউর রহমান ও মা সমেলা রহমান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ