শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১১ অপরাহ্ন
Uncategorized

গান আমার কাছে প্রার্থনার মতো-অনন্ত ঐশ্বর্য

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১

“গানের ভীত যদি শক্ত না হয়, তাহলে গোড়াতেই গলদ থেকে যাবে, এই ভেবে বাবা ছোট বয়স থেকেই গানের স্কুলে ভর্তি করিয়ে দিয়েছেন। সেই থেকে শুরু। এখনও শিখছি। সত্যি বলতে কি শেখার কোনো শেষ বা বয়স নেই, এই শেখার মাঝে কণ্ঠের কত কারিকুলাম যে শেখা যায়, মাঝে মাঝে এটা ভেবেই অবাক হই। গান আমার কাছে প্রার্থনার মতোই অনন্তের পথে নিয়ে যায়-” এই প্রতিবেদকের সঙ্গে কথোপকথনে ভাবগাম্ভীর্যপূর্ণ কথাগুলো বলে গেলেন সংগীতশিল্পী অনন্ত ঐশ্বর্য।

আলোচনার এক ফাঁকে জানিয়ে গিলেন সংগীতের কোন পথ মারিয়ে এসেছেন- “এই যেমন ধরুন লিয়াকত আলীর হাত ধরে গানে আসা। এরপর বুলবুল ললিতকলার (বাফা) ওস্তাদ রশিদুন্নবী, সালাউদ্দিন। উচ্চাঙ্গসংগীতে নাসরিন খানের স্নেহশিক্ত হওয়া চাট্টিখানি কথা নয়। তারাতো তাদের নিবিড় পর্যবেক্ষণেই আমার কণ্ঠে গান তুলে দিয়েছেন। তাদের সেই তুলে দেওয়া গান আমার চলে পাথেয়।”

গানের ভুবনে ক্যারিয়ার বয়স বিবেচনায় প্রায় সমবয়সী। অর্থাৎ বাল্যকালেই অ, আ, ই বলার বয়সে সা রে গা… তার নিত্য চর্চিত। সুতরাং ভীতটা মজবুতই বলা চলে। ফলে অল্প বয়সেই রবীন্দ্র সংগীতে বিটিভি এবং নজরুল সংগীতে রেডিওর অন্তর্ভূক্ত শিল্পী। সে সুবাদে দুই মাধ্যমেই ডাক পড়ছে নিয়মিত।

গর্বিত এই শিল্পীর কাছে জিজ্ঞাসা ছিল করোনাকালীন কিভাবে চলছিল তার দিনকাল? জবাবে জানিয়েছেন ‘অনলাইনে চলেছে তার সব আয়োজন’। যেমন অনলাইনে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় হয়েছে। সবসময় যে গান নিয়েই অনলাইনে কথা হয়েছে তা নয়, বরং কখনও কখনও সাহিত্য ও সমকালীন আলোচনাও উঠে এসেছে আমাদের।

অপর এক প্রশ্নের জবাবে বলেন, অনলাইনে ছোটদের ছড়া গান, নজরুল শেখাতাম। মনে হচ্ছে অনলাইনটা চলবে, যদিও সব খুলে দিয়েছে। অনলাইনটা মন্দ না। বা মন্দের ভালো -বলতেই হাসিতে গড়িয়ে পড়লেন অষ্টাদশী।

সমস্যা হয়নি? সে আবার বলতে, সবাইতো অনলাইনে ব্যস্ত। মাঝে মাঝে এমন গতি কমতো যে বিরক্ত হয়ে বেরিয়ে যেতাম। কিন্তু উপায় কী, এটা মেনেই কাজ করতে হবে। রবীন্দ্র-নজরুল কার গানে বেশি ভক্তি? কৌশলী অনন্তের জবাব- নজরুলের গানের কথার খেলা আছে আর রবীন্দ্রনাথের গানে সুরের খেলা। এবার আপনি যেটা বেছে নেবেন সেটাতেই ভক্তি মিলবে।

এর বাইরে কি গাওয়া হয়? জবাবে ঐশ্বর্য জানিয়েছেন, কলেজের ফাংশন গুলোতে আমার গান থাকতো অবধারিত। তাতে পুরস্কারের ভাগটা আমারই বেশি থাকতো। কিছু পুরস্কারে শ্রদ্ধেয় সুবীর নন্দী স্যারের ছোঁয়াও আছে। গর্ব হয়। এছাড়াও ২০১৯ সালের শংকর সাওজালের একটি তথ্যচিত্রে একটি রবীন্দ্র সংগীত গেয়েছি।

সব শিল্পীর অরাধ্য জায়গা প্লেব্যাক এ ব্যাপারে কিছু বলুন? অনন্ত ঐশ্বর্য বলেন- ‘আর সবার মতো আমিও এর বাইরে না। বিংশ শতকে সেলুলয়েড গানের জগতে শক্তিশালী মাধ্যম হয়ে উঠেছে। একবিংশ শতকেও এর আবেদন ফুরায়নি, বরং মাধ্যম যুক্ত হয়েছে। এই ধরুন ওটিটি, মিউজিক ভিডিও। এর মধ্যে ওটিটি সিনেমার একটি স্বতন্ত্র অংশ। তাই সংগীতশিল্পীদের সুযোগটাও বেশি থাকার কথা। তাই প্লেব্যাকে ভালো গীত আর সুর পেলে অবশ্যই পরীক্ষা দিতে প্রস্তুত।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ