শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন
Uncategorized

কিংবদন্তি অভিনেতা আবুল হায়াত এর শুভ জন্মদিন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

আজ ৭ সেপ্টেম্বর এক কিংবদন্তি অভিনেতার জন্মদিন। ৭৭ পেরিয়ে আজ ৭৮-এ পা রাখছেন ‘চিরসবুজ’খ্যাত তারকা আবুল হায়াত।

পাকিস্তান আমল থেকে বর্তমান স্বাধীন বাংলাদেশ; অভিনয়ে তার বিচরণ যেন ট্রান্স-সাইবেরিয়ান রেলওয়ের মতো দীর্ঘ। সময়টা হিসাব করলে ৫২ বছর! এই লম্বা সময় ধরে তিনি অভিনয় করছেন দেশের নাটক-চলচ্চিত্রে। বর্ণিল জীবনে নেই কোনো বিতর্কের দাগ, নেই ব্যর্থতার সিলমোহর। আছে কেবল প্রশংসা আর দর্শকদের ভালোবাসা। তিনি আবুল হায়াত। বাংলাদেশের অভিনয় জগতের এক জীবন্ত নক্ষত্র।

নন্দিত এই অভিনেতা কিন্তু জন্মসূত্রে পশ্চিমবঙ্গের। ১৯৪৪ সালে সেখানকার মুর্শিদাবাদে তার জন্ম। তবে বাবার চাকরির সুবাদে বেড়ে উঠেছেন তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশের চট্টগ্রামে। পড়াশোনা করেছেন চট্টগ্রাম কলেজিয়েট ও রেলওয়ে উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকেই ম্যাট্রিক পাশ। অতঃপর চট্টগ্রাম কলেজ থেকে আইএসসি পাশ করে ঢাকায় পাড়ি জমান আবুল হায়াত। ভর্তি হন দেশের সেরা বিদ্যাপীঠ বুয়েটে। সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর স্নাতক সম্পন্ন করেন ১৯৬৭ সালে।

তার পরের বছরই চাকরিতে যোগ দেন আবুল হায়াত। ঢাকা ওয়াসার প্রকৌশলী পদে চাকরি জীবন শুরু করেন তিনি। তার এক বছর পর ১৯৬৯ সালে অভিনয়ে নাম লেখান আবুল হায়াত। ‘ইডিপাস’ নামের একটি নাটক দিয়ে তার অভিষেক হয় টিভি পর্দায়। সেই গণঅভ্যুত্থানের সময় থেকে আজ অব্দি নিয়মিত অভিনয় করে চলেছেন আবুল হায়াত। তার অভিনীত নাটকের সংখ্যা ৫০০ ছাড়িয়ে। সিনেমা আর বিজ্ঞাপনেও তার উপস্থিতি সমানভাবে উল্লেখযোগ্য।

বাংলা নাটক ও সিনেমার ইতিহাসে সবচেয়ে স্মরণীয় কিছু কাজের সঙ্গে জড়িত আবুল হায়াত। নাটকের ইতিহাস লিখতে গেলে যে’কটা নাটকের নাম সবার আগে আসে, তার মধ্যে রয়েছে ‘আজ রবিবার’, ‘বহুব্রীহি’, ‘অয়োময়’ ইত্যাদি। এসব নাটকে আবুল হায়াতের অভিনয় এখনো দর্শকদের মনে দাগ কেটে আছে। এছাড়া নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের বিখ্যাত চরিত্র ‘মিসির আলি’ রূপে অভিনয় করেও সুনাম কুড়িয়েছেন তিনি।

চলচ্চিত্রে আবুল হায়াতের উপস্থিতি স্মরণীয়। তার অভিনীত সিনেমাগুলোর মধ্যে রয়েছে- ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, ‘তিতাস একটি নদীর নাম’, ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘আগুনের পরশমণি’, ‘জয়যাত্রা’, ‘দারুচিনি দ্বীপ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘গহীনে শব্দ’ ও ‘অজ্ঞাতনামা’ ইত্যাদি।

নির্মাতা হিসেবেও সফল আবুল হায়াত। তার নির্মিত বহু নাটক দর্শকপ্রিয় হয়েছে। ‘জোছনার ফুল’, ‘দেওয়ান গাজীর কিসসা’ বিখ্যাত নাটকগুলো তারই পরিচালিত।

লেখক হিসেবে আবুল হায়াত দারুণ দক্ষ। সেই নব্বই দশকের সূচনালগ্ন থেকে তার লেখা বই প্রকাশ হয়ে আসছে। তার লেখা প্রথম উপন্যাস ‘আপ্লুত মরু’ প্রকাশিত হয়েছিল ১৯৯১ সালের বই মেলায়। এরপর একে একে প্রকাশ হয় ‘নির্ঝর সন্নিকট’, ‘এসো নীপ বনে’, ‘অচেনা তারা’, ‘জীবন খাতার ফুট নোট’ ও ‘জিম্মি’ বইগুলো।

ব্যক্তিগত জীবনে আবুল হায়াত বিয়ে করেছেন তার মেজ বোনের ননদ মাহফুজা খাতুন শিরিনকে। তাদের প্রথম সন্তান বিপাশা হায়াত। তিনি দেশের একজন জনপ্রিয় অভিনেত্রী ও চিত্রশিল্পী। আবুল হায়াত-মাহফুজা খাতুন দম্পতির দ্বিতীয় সন্তান নাতাশা হায়াত।

অভিনয়শিল্পে অনন্য অবদান রাখলেও আবুল হায়াতের প্রাপ্তি কমই বলা চলে। রাষ্ট্রীয় পর্যায়ের খুব বেশি সম্মাননা তার ভাগ্যে জোটেনি। কেবল ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার জন্য সেরা পার্শ্ব-চরিত্রের অভিনেতা হিসেবে একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ