শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
Uncategorized

আহমেদ রব্বানী’র কথা সুরে শফি মন্ডলের ‘সাঁই রাব্বানা’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১

আহমেদ রব্বানী একজন তরুন গীতিকবি ও সুরকার। এরইমধ্যে তার নিজস্ব ইউটিউব চ্যানেল ‘ফোক বাংলা এন্টারটেইনম্যান্ট’-এ তার লেখা ও সুওের প্রকাশিত হয়েছে ৫০’টিরও অধিক গান। যারমধ্যে শ্রোতাপ্রিয়তা পেয়েছে প্রেমের মরা, পীরিতের গান গাইও, বেলা গেলো, তোমায় ভুলবোনা, পোড়া হৃদয়, প্রেমনগর সখি, দরদিয়ারে’সহ আরো বেশ কয়েকটি গান। অনেকটাই শখের বশে লিখতে লিখতে এবং সুর করতে করতে আহমেদ রব্বানী এখন গানকেও তার আগামীদিনের এগিয়ে চলায় মুখ্য হিসেবে দেখছেন।

এরইমধ্যে প্রথমবারের মতো তার লেখা ও সুরে বাংলাদেশের বাউল গানের জনপ্রিয় সঙ্গীতশিল্পী শফি মন্ডল একটি গান গেয়েছেন। গানের শিরোনাম ‘সাঁই রাব্বানা’। গেলো বুধবার সন্ধ্যায় রাজধানীর মগবাজারের একটি স্টুডিওতে রোহান রাজের সঙ্গীতায়োজনে শফি মন্ডল গানটিতে কন্ঠ দেন। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন রবিউল ইসলাম বাদশা।

গানটি প্রসঙ্গে শফি মন্ডল বলেন,‘ সাঁই রাব্বানা-গানটির শিরোনামটিই আমার কাছে ভীষণ পছন্দ হয়েছে। গীতিকার, সুরকার আহমেদ রব্বানীর সঙ্গে এবারই আমার প্রথম কাজ করা হলো। গানের কথা এবং সুরে ভীষণ মায়াবী একটি ছোঁয়া আছে। গানটির মধ্যে ভালোবাসা ভালোবাসা ভাব, সুফি সুফি ভাব, সুফি সঙ্গীতের একটি ভাব আছে। সবমিলিয়ে একটি চমৎকার গান হয়েছে। সবমিলিয়ে গানটি আমার কাছে ভীষণ ভালোলেগেছে।’।

আহমেদ রব্বানী বলেন,‘ শ্রদ্ধেয় শফি মন্ডলের কথা মাথায় রেখেই গানটির কথা লিখেছি এবং সুর করেছি। গীতিকার, সুরকার হিসেবে আমি অতি সাধারণ। তিনি আমার গান গেয়েছেন, তাতেই ধন্য আমি।’ রোহান রাজ বলেন, ‘ শ্রদ্ধেয় শফি মন্ডল আমার পিতা’র সমতুল্য। তাকে আমি আমার পিতার মতোই শ্রদ্ধা করি। তার কথা ভাবনায় রেখেই আমি সঙ্গীতায়েঅজন করেছি। আশা করছি সবার ভালোলাগবে।’ আহমেদ রব্বানী জানান, শিগগিরই গানটি তার ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে।

তিনি জানান, তার চ্যানেলে শিগগিরই তারই লেখা কাজী শুভ’র কন্ঠে ‘পীরিতের গান গাইও’ ও ফাতিমা তুয যাহরা এশী’র কন্ঠে ‘মানব গাড়ি’ গানটি প্রকাশ পাবে। আহমেদ রব্বানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র। বর্তমানে তিনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ঠাকুরগাঁও জেলা পরিসংখ্যান কার্যালয়ে উপপরিচালক হিসেবে কর্মরত। উল্লেখ্য, শফি মন্ডলের জন্ম ১৯৫২ সালের ১৩ ডিসেম্বর। মামাতো ভাই সাবদার হোসেনের কাছে প্রথম তার গানে হাতেখড়ি। পরবর্তীতে পরবর্তীতে তিনি ভারতের শ্রী সাধন মুখার্জির কাছে উচ্চাঙ্গ সঙ্গীতে তালিম নেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ