শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
Uncategorized

সঙ্গীতাঙ্গনে সঙ্গীতাচার্য্য করিম শাহাবুদ্দিনের তিন যুগের পথচলা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

সঙ্গীচার্য্য কিংবা ওস্তাদ করিম শাহাবুদ্দিনের পেশাগতভাবে বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে পথচলা ১৯৮৪ সালে খুলনা বেতারে নজরুল সঙ্গীত ও খেয়াল পরিবেশনে ও শেখানোর মধ্যদিয়ে। ২০০২ সালে করিম শাহাবুদ্দিনকে কলকাতার হাওড়ায় জয়জয়ন্তী জলসাঘরে অনুষ্ঠিত উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলনে প্রধান বিচারপতি ‘সঙ্গীতাচার্য্য’তে ভূষিত করেন।

তিনি আরো জানান ২০২০ সালে সঙ্গীত ব্যক্তিত্ব প্রয়াত আজাদ রহমান নজরুল একাডেমি’র পক্ষ থেকে তাকে ওস্তাদ উপাধী’তে ভূষিত করেন। ভারতে নজরুল সঙ্গীতে অনার্সে তার গাওয়া ‘ঝর ঝর ঝরে শাওন ধারা’ এবং মাস্টার্সে ‘মদির আঁখির সুধায় সাকি’ গান দুটি পাঠ্য হিসেবে অন্তর্ভূক্ত আছে। এটি বাংলাদেশের একজন উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী, নজরুল সঙ্গীত শিল্পী হিসেবে শুধু করিম শাহাবুদ্দিনেরই গর্বের বিষয় নয়, সারা বাংলাদেশেরই গর্বের বিষয়। করিম শাহাবুদ্দিন ১৯৮২ সালে ওয়েস্ট বেঙ্গলে খেয়াল প্রতিযোগিতায় (ললিত রাগ) চ্যাম্পিয়ন হন। বঙ্গীয় সঙ্গীত পরিষদের উচ্চাঙ্গ সঙ্গীতে মাস্টার্স ডিগ্রীতে তৃতীয় স্থান এবং নজরুল সঙ্গীতে লেটার মার্কস’সহ প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন। নিজেকে সঙ্গীতে পরিপূর্ণভাবে গড়ে তোলার লক্ষ্যে তিনি উচ্চাঙ্গ সঙ্গীতে তালিম নিয়েছেন পন্ডিত অরুণ ভাদুড়ি, ওস্তাদ এ দাউদ ও মসকুর আলী খাঁ সাহেবের কাছে। নজরুল সঙ্গীতে তালিম নিয়েছেন তিনি মানবেন্দ্র মুখোপাধ্যায়ের কাছে।

১৯৮৭ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি রাজধানীর বুলবুল ললিতকলা একাডেমি উচ্চাঙ্গ ও নজরুল সঙ্গীতে শিক্ষার্থীদের তালিম দিয়েছেন। এই দেশের অনেক প্রতিথযশা সঙ্গীতশিল্পী থেকে শুরু করে এই প্রজন্মের অনেক শিল্পীই তার কাছে তালিম নিয়েছেন। ১৯৯৫ সাল থেকে তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির ইনস্ট্রাকটর হিসেবে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে যতো শিক্ষক আছেন, বলা যায় প্রায় সবাই তার কাছ থেকে শিক্ষা নিয়েছেন। খ্রিষ্টান ধর্মের অনেক গান তার লেখা, সুর করা ও গাওয়া রয়েছে। প্রয়াত সুবীরনন্দী তার রচিত ও সুরারোপিত খ্রিষ্টান ধর্মের গান গেয়েছেন। এসব গান ‘নবজাতকের বন্ধনা’ অ্যালবামে প্রকাশিত আছে।

১৯৮৭ সালের ১৩ মার্চ তাহের চৌধুরী পরিচালিত ওয়াসীম-অঞ্জু অভিনীত ‘প্রতিবাদ’ সিনেমায় তিনি প্লে-ব্যাক করেন। করিম শাহাবুদ্দিনের গ্রামের বাড়ি মেহেরপুর। তার বাবা মোঃ তফেল উদ্দিন (ছিলেন একজন মরমী শিল্পী) ও মা মোলায়েম জান বেগম। তার স্ত্রী তাসলিমা বেগম জলি। করিম শাহাবুদ্দিনেরই মেয়ে এই প্রজন্মের মিষ্টি কন্ঠের গায়িকা স্বরলিপি। তার বড় মেয়ে সঙ্গীতা সেতার বাদক ও মেজ মেয়ে সঞ্চারী তবলা বাদক। ছেলে বিশাল গীটারিস্ট, পড়ছেন বিবিএ-তে।

নিজের সঙ্গীত জীবন প্রসঙ্গে করিম শাহাবুদ্দিন বলেন,‘ নিজেকে পেশাগতভাবে একজন সঙ্গীতের মানুষ হিসেবে গড়ে তুলতে পেরে আমি গর্বিত। আমার জীবনের বড় কাজটাই করেছি আমি নিজেকে সঙ্গীতের পথে এগিয়ে নিয়ে। কারণ একটি গান দিয়ে কোটি কোটি মানুষের মন জয় করা যায়, ভালোবাসা পাওয়া যায়, যা আর অন্যকিছুতে সম্ভব নয়। এমন কী খ্যাতির পাশাপাশি অমরত্বও লাভ করা যায়।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ