শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
Uncategorized

সুযোগ হাতছাড়া করা যাবেনা একেবারেই

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ২৩ আগস্ট, ২০২১

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী

আমি নিউইয়র্কে ব্যস্ত সময় কাটাচ্ছি। সময়টা ২০০৭ সাল। হটাৎ লক্ষ্য করলাম আমার ইমেইলের ইনবক্সে একটা নতুন ম্যাসেজ। খুললাম। লেখা আছে আমি মোনাকো’র মিডিয়া আওয়ার্ড পেয়েছি। পুরষ্কার নিতে সেদেশে যেতে হবে চারদিন পর। মোনাকো’র শাসক প্রিন্স এলবার্ট-এর কাছ পুরষ্কার নিতে হবে। আমি ভাবলাম, ধ্যাৎ, এসব ফালতু কথা। ইমেইলটা ডিলিট করবো, ঠিক তখন আমার পাশে বসা ওয়াল স্ট্রীট জার্নাল পত্রিকার সহযোগী সম্পাদক ব্রেট স্টিফেন্স জানতে চাইলো কি পড়ছি। আমি হাসতে-হাসতে বললাম, একটা ফালতু ইমেইল। তারপর তাকে ইমেইলটা পড়ে শোনালাম। আমার বন্ধু ব্রেট বললো, ডিলিট না করে আগে বিষয়টা ভালোমত যাচাই করে নিতে। সে নিজেই ইমেইল প্রেরকের মোবাইল নম্বরে কল দিলো। অন্যপ্রান্তে মোনাকো’র শাসক প্রিন্স এলবার্টের চীফ অফ স্টাফ। বুঝলাম, বিষয়টা আসলেই ফালতু নয়। একদম সত্যি। পরবর্তীতে মোনাকো গেলাম। রাজকীয় আতিথেয়তা গ্রহণ করলাম। পুরষ্কার পেলাম।

ওইদিন ইমেইলটা অবহেলায় ডিলিট করে দিলে জীবনে একটা বড় অর্জন থেকে বঞ্চিত হতাম।

২০০৯ সালের কথা। পরপর দুটো ইমেইল পেলাম। ফক্স নিউজ এবং ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেল থেকে। ওরা আমার সাক্ষাৎকার নিতে চায়। আমার ওপর প্রামাণ্যচিত্র বানাবে। বললো ঢাকার যেকোনো প্রাইভেট টিভি চ্যানেলে কথা বলে এসএনজি ব্যবহারের ব্যবস্থা করতে। সব খরচ ওরা দেবে। আমি আলসেমী করলাম। ওরাও আগ্রহ হারিয়ে ফেললো। এটা না হলে বড় ওই দুই চ্যানেলে আমাকে নিয়ে প্রামাণ্যচিত্র এখনও থাকতো।

১৯৯৩ সালের কথা। আমি তখন রুশ বার্তা সংস্থার প্রধান প্রতিনিধি। রাশিয়ান দূতাবাসের সবার সাথে ঘনিষ্ট সম্পর্ক। রাষ্ট্রদূত প্রায় প্রতি সপ্তাহেই আমার বাসায় বেড়াতে আসেন, স্ত্রী-সন্তানসহ। একদিন তিনি নিজ থেকেই প্রস্তাব দিলেন, বাংলাদেশ থেকে তৈরী পোশাক রপ্তানী শুরু করতে। আমি আগ্রহ দেখলাম না। ব্যবসাটা চলে গেলো অন্য একজনের কাছে। এখন তিনি হাজার-হাজার কোটি টাকার মালিক। পাঁচটা গার্মেন্টস ওনার ভিয়েতনামসহ বিভিন্ন দেশে। মস্কো শহরেই ওনার নিজের বহুতল বাণিজ্যিক ভবন। এসব আমারই হতো, রাষ্ট্রদূতের প্রস্তাবটা গুরুত্বের সাথে গ্রহণ করলে।

২০০৯ সাল। ডোমিনিকা’র প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কেরিট ইমেইল করে আমায় ওনার আতিথ্য গ্রহণের আমন্ত্রণ জানালেন, ওনার সাক্ষাৎকার নিতে। আমি যাইনি।

২০০৬ সাল। আমেরিকা থেকে একটা আমন্ত্রণ এলো, পুরষ্কার নেয়ার আমন্ত্রণ। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রেসিডেন্ট বুশ, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলসহ অনেকেই। বিশেষ বিমানে আমার যাওয়ার ব্যবস্থাও করে দেয়া হলো। আমি যাইনি। যদিও পুরস্কারটা ওরা পাঠিয়ে দিলো। কিন্তু আমি গেলে অনেক বিশাল অর্জন হতো। অবহেলায় সেটা মিস করলাম।

২০১৮ সালের শেষভাগ। অনেক বছর পর তাজুলের সাথে সরাসরি দেখা হলো। একেবারেই সৌজন্য দেখা। কথার ফাঁকে হঠাৎ সে বললো, একটা মিডিয়া কোম্পানী গড়ার স্বপ্ন আছে তার। বিস্তারিত শুনলাম। ওর পরিকল্পনায় তখন কিছু মানুষের নাম ছিলো, যেগুলোকে আমার কাছে একদম অকাজের মনে হলো। তাজুলকে বললাম, ঠিক আছে, কোম্পানী হবে, কিন্তু এই লোকগুলো ছাড়া। আজ ক্রাউন বাংলাদেশের অন্যতম শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান। তাজুল যাদের নিয়ে এটা শুরু করতে চেয়েছিলো, ওরা থাকলে সর্বোচ্চ ছয় মাসের মধ্যেই কোম্পানী ডুবতো। আমিও যদি সেদিন তাজুলের কথাটা মেনে মিডিয়া কোম্পানী গড়ায় আগ্রহী না হতাম, আজ ক্রাউন এন্টারটেইনমেন্ট কিংবা এর সহযোগী প্রতিষ্ঠানগুলোর জন্মই হতোনা।

২০১৯ সাল। ব্যাংককের একটা অভিজাত হোটেলের লিফটে দেখা হয়ে গেলো এক বন্ধুর সাথে। তিনি আন্তর্জাতিক একটা ওটিটি প্ল্যাটফর্মের অন্যতম শেয়ার হোল্ডার ও পরিচালনা পর্ষদের প্রভাবশালী সদস্য। ফোন নম্বর ও ইমেইল এড্রেস বিনিময় হলো। ২০২১ সালে হঠাৎ ওনার কথা মনে পড়ে গেলো। যোগাযোগ করলাম। আল্লাহর রহমতে ওই যোগাযোগের কারণেই আমরা বছরে ১২টা পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের সুযোগ পেলাম। ইনশাআল্লাহ ভবিষ্যতে কাজের পরিধি অনেক বাড়বে। যদি ওনার সাথে যোগাযোগ না করতাম, তাহলে এই অর্জনটা হতোনা।

নিজের সাথে প্রতিজ্ঞা করেছি, জীবনে আর কখনও কোনো সুযোগ হাতছাড়া করবো না। অতীত থেকে শিক্ষা নিয়েছি।

মিডিয়ায় আছি অনেক বছর। দুটো পত্রিকা চালাই। আল্লাহর রহমতে ক্রাউন এর মতো বড় প্রতিষ্ঠান আছে এখন আমাদের। ডিসেম্বরেই আরো একটা অনেক বড় প্রতিষ্ঠান শুরু করতে যাচ্ছি ইনশাআল্লাহ। আমার একান্ত ইচ্ছা, ভবিষ্যতের কাজে নতুনদের সুযোগ দেবো আরো বেশীবেশী। প্রতিভাবান নির্মাতাদের আনবো পরবর্তী উদ্যোগ গুলোয়। এক্ষেত্রে এখন আমিও যারা সুযোগ অবহেলায় হাতছাড়া করতে চাইবে, ওদের আর দ্বিতীয়বার ডাকবো না কখনোই।

নাটক, টেলিফিল্ম তো আমরা নিয়মিতই নির্মাণ করছি। ক্রাউন প্রযোজিত কিংবা ক্রাউন সংশ্লিষ্ট নাটকের সংখ্যা এখন প্রচুর। ইনশাআল্লাহ আগামীতে আরো বাড়বে। আগামী বছর থেকেই ইনশাআল্লাহ আমরা চলচ্চিত্র নির্মাণ শুরু করবো। প্রতি মাসে একটা সিনেমা। আমাদের বিশ্বাস, ইনশাআল্লাহ সংখ্যাটা ক্রমশ বাড়বে। এক্ষেত্রে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চাই। ভালোবাসা আর শুভকামনা চাই।

আমি যেমন জীবন থেকে শিক্ষা নিয়ে এখন বদ্ধপরিকর, আর কোনো সুযোগ হাতছাড়া করা নয়, ঠিক তেমনিভাবে সবাইকে বলবো, সুযোগ কিন্তু দরজায় এসে টোকা দেয়। সময়মতো দরজাটা খুলতে হবে। এটা না করলে সুযোগ অন্য কারো কাছে চলে যাবে। এটাই প্রকৃতির নিয়ম।

সবার জীবনে সাফল্য আসুক। সুখ-সমৃদ্ধি আসুক। সোনালী ভবিষ্যতের দিকে এগিয়ে যাক বাংলা সিনেমা ও নাটক।

 

সালাহ উদ্দিন শোয়েব চৌধুরী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পুরস্কারপ্রাপ্ত জঙ্গিবাদ বিরোধী সাংবাদিক, গবেষক, কলামিষ্ট এবং প্রভাবশালী ইংরেজী পত্রিকা ব্লিটজ-এর সম্পাদক 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ