শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
Uncategorized

আজকে ‘আম্মাজান’ খ্যাত শবনমের শুভ জন্মদিন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১

১৯৪০ সালের ১৭ আগষ্ট ঢাকায় জন্মগ্রহণ করেন খ্যাতিমান অভিনেত্রী শবনম। শবনমের প্রকৃত নাম ঝর্ণা বসাক। তৎকালীন পূর্ব পাকিস্তানের অভিনেত্রী হয়েও সমান ভাবে কাজ করেছেন পশ্চিম পাকিস্তানের সিনেমায়।

অভিনেত্রী শবনম শৈশবেই বুলবুল ললিতকলা একাডেমিতে নাচ শিখেছিলেন ।তিনি নৃত্যশিল্পী হিসেবে সুপরিচিতি লাভ করেন। সেখানেই একটি নৃত্যের অনুষ্ঠানে পরিচালক এহতেশামুর রহমান তার নাচ দেখে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রের নৃত্যে অভিনয়ের সুযোগ করে দেন। তিনি আরো কিছু সিনেমায় অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেন।

অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেই এহতেশামুর পাশাপাশি পরিচালক মুস্তাফিজের নজর কাড়তে সক্ষম হন তিনি। মুস্তাফিজ পরিচালিত ‘হারানো দিন‘ সিনেমায় অভিনয়ের মাধ্যমে ১৯৬১ সালে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন শবনম। এ সিনেমায় তিনি শবনম নাম ধারণ করেন। একইসঙ্গে আরো কিছু সিনেমায় ছোট চরিত্রে অভিনয়ের সুযোগ পান তিনি। আজ গুণী এই অভিনেত্রীর জন্মদিন।

একজন সনাতন ধর্মাবলম্বী অভিনেত্রী হয়ে ও তৎকালীন পাকিস্তানের চলচ্চিত্র ললিউডে অত্যন্ত জনপ্রিয় ছিলেন শবনম। ১৯৬০ থেকে ১৯৮০- পর্যন্ত তিন দশক ধরে ধারাবাহিক ও সফলভাবে নায়িকা চরিত্রে অভিনয় করে অগণিত দর্শক-শ্রোতার মন জয় করেছেন। প্রায় চার যুগের ক্যারিয়ারে তিনি ১৮০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। ঢাকাই সিনেমার ইতিহাসে অন্যতম জনপ্রিয় ও কালজয়ী সিনেমা ‘আম্মাজান’। কিংবদন্তি অভিনেতা ও নির্মাতা কাজী হায়াতের নির্মিত এই সিনেমায় নায়কের চরিত্রে ছিলেন মান্না। আর সিনেমার নাম ভূমিকা তথা আম্মাজানের চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী শবনম। এই সিনেমায় শবনমের অভিনয় দাগ কেটেছে কোটি দর্শকের মনে। তাকে দিয়েছে অসামান্য জনপ্রিয়তা। এটিই ছিল তার অভিনীত সর্বশেষ সিনেমা।

১৯৬১ সালে বাংলা চলচ্চিত্র ‘হারানো দিন’ সিনেমার মাধ্যমে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন শবনম। ১৯৬২ সালে উর্দু চলচ্চিত্র ‘চান্দা’ সিনেমার মাধ্যমে তৎকালীন সমগ্র পাকিস্তানে রাতারাতি তারকাখ্যাতি পান। এ দু’টি ছবিই তৎকালীন পূর্ব-পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) ঢাকা থেকে মুক্তি পেয়েছিল।

পরবর্তী বছরে ‘তালাশ সমগ্র’ পাকিস্তানে মুক্তি পেলে ঐ সময়ের সর্বাপেক্ষা ব্যবসা সফল সিনেমার মর্যাদা লাভ করে। ষাটের দশকের মাঝামাঝি সময়ে শবনম পাকিস্তানের সর্বাপেক্ষা জনপ্রিয় অভিনেত্রী হিসেবে চিহ্নিত হন। পেশাজীবি মনোভাবের কারণে তিনি ১৯৬৮ সালে পাকিস্তানের করাচীতে স্থায়ীভাবে বাস করতে থাকেন। সত্তর দশকের শুরুতে শবনম ললিউডে (লাহোর) পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় নায়িকা হিসেবে নিজের স্থান পাকাপোক্ত করেন। তিনি নায়িকা হিসেবে পাকিস্তানের চলচ্চিত্র শিল্পে ধ্বস নামার পূর্বে আশির দশকের শেষ পর্যন্ত প্রবল প্রতাপে একচ্ছত্র প্রাধান্য বিস্তার করেছিলেন। সম্ভবতঃ বিশ্বে তিনিই একমাত্র চলচ্চিত্র অভিনেত্রী যিনি ১৯৬০-এর দশক থেকে ১৯৮০-এর দশক পর্যন্ত তিনটি দশক ধারাবাহিক ও সফলভাবে রোমান্টিক চরিত্রে অভিনয় করে অগণিত দর্শক-শ্রোতার মন জয় করেছিলেন।

ষাটের দশকে বাংলা চলচ্চিত্রে শবনম-রহমান জুটি বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে পাকিস্তান থেকে পুনরায় বাংলাদেশে ফিরে এসে আরো কিছু বাংলা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

তৎকালীন পূর্ব-পাকিস্তানের বাংলা চলচ্চিত্র-সহ উর্দু চলচ্চিত্রে অভিনয় করেন এবং সর্বস্তরের দর্শকদের বিপুল ভালোবাসায় ধন্য ও শিক্ত হয়েছেন শবনম, যা ঐ সময়ের সিনেমা হলগুলোতে তার অভিনীত সিনেমাগুলোই এর উজ্জ্বল দৃষ্টান্ত।

পাকিস্তানের চলচ্চিত্র শিল্পে অসামান্য অবদান রাখায় ১২বার সে দেশের সম্মানজনক নিগার পুরষ্কার লাভ করেছেন শবনম। এছাড়া ২০১৯ সালে স্টাইল অ্যাওয়ার্ডে তাকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

ব্যক্তিগত জীবনে শবনম বিয়ে করেছিলেন সঙ্গীত পরিচালক রবিন ঘোষকে। তাদের বিয়ে হয়েছিল ১৯৬৪ সালের ২৪ ডিসেম্বর। ২০১৬ সালে রবিন ঘোষ মৃত্যুবরণ করেন। শবনম-রবিন দম্পতির একমাত্র সন্তান রনি ঘোষ। শবনম অভিনীত বাংলা সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘আমার সংসার’, ‘এ দেশ তোমার আমার’, ‘আম্মাজান’, ‘কখনো আসেনি’, ‘জোয়ার ভাটা’, ‘নাচের পুতুল’, ‘রাজধানীর বুকে’, ‘সহধর্মিনী’ ইত্যাদি।

তার অভিনীত উর্দু সিনেমাগুলো হচ্ছে- ‘আখেরি স্টেশন’, ‘আসরা’, ‘আনমল মোহাব্বত’, ‘আনারি’, ‘আনোখী’, ‘আয়না’, ‘আবশার’, ‘আখো আখো মে’, ‘ইন্তিখাব’, ‘কারাবান’, ‘ক্যয়সে কাহু’, ‘কসম আজ ওয়াক্ত কি’, ‘কাভি আলভিদা না ক্যাহনা’, ‘চান্দা’, ‘চালো মান গায়ে’, ‘জাঞ্জীর’, ‘জাগীর’, ‘তালাশ’, ‘তুম মেরে’, ‘দোস্তী’, ‘দিল্লাগী’, ‘দিল নাশীন’, ‘নয়া আন্দাজ’, ‘নারাজ’, ‘প্রীত না জানে রীত’, ‘পেহচান’, বেগানা’, ‘বিন্দাস’, ‘রিশতা’, ‘হাম দোনো’, ‘শরীক-ই-হায়াত’, ‘শরাফত’, ‘সাগর’ ও ‘সমন্দার’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ