বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের অনন্য উচ্চতার নন্দিত গায়ক কুমার বিশ্বজিৎ নতুনদের জন্য চেষ্টা করেন সুর সৃষ্টির। তার সুরে নতুনদের মধ্যে গান গেয়েছেন সাব্বির জামান, কিশোর ও সুতপা। নিজের গান এবং আনুষঙ্গিক অন্যান্য কাজ নিয়ে তাকে ব্যস্ত থাকতে হয় বিধায় সুর করার জন্য আলাদাভাবে বিশেষ সময় দেয়া তার হয়েউ উঠেনা। কিন্তু লকডাউনের এই দিনগুলোতে তিনি এই প্রজন্মের একেবারেই নতুন দু’জন সঙ্গীতশিল্পীর জন্য দু’টি নতুন গানের সুর করেছেন।

একজন হলেন ২০১৭ সালের সেরাকন্ঠ চ্যাম্পিয়ন শেখ ফারজানা তাসনিম সুমনা এবং অন্যজন হলেন একই বছরের একই রিয়েলিটি শো’র সঙ্গীতশিল্পী মৌমিতা বড়ুয়া। সুমনা’র জন্য গান লিখেছেন লিটন অধিকারী রিন্টু এবং মৌমিতা’র জন্য গান লিখেছেন আসিফ ইকবাল।

কুমার বিশ্বজিৎ জানান, এরইমধ্যে সুমনা ও মৌমিতা’র জন্য দু’টি আলাদা গানের সুর এরইমধ্যে করেছেন তিনি। তার ভাষ্যমতে দু’টি গানেরই সুর হয়েছে অনবদ্য। সুমনা ও মৌমিতা প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন,‘ দু’জনকেই আসলে সেরাকন্ঠ’র সময়টাতে চেনা। সেই সময়ই তাদের কন্ঠ, গায়কী প্রসঙ্গে আমার জানা। সুমনাতো ভীষণ ভালো গায়। অনুরূপভাবে মৌমিতাও। তাদের জন্য এমনভাবেই গানের সুর করেছি যেন গানে গানে সুরে সুরে তাদের নিজস্বতাই বেরিয়ে আসে। সেই নিজস্বতাই যেন শ্রোতা দর্শকের কাছে পৌঁছে যায়। তাহলেই তারা নিজের মৌলিক গান দিয়ে শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবে। সুমনা এবং মৌমিতার জন্য আমার আশীর্বাদ রইলো। আমার বিশ্বাস তারা ঠিকঠাকভাবে ভয়েজ দিতে পারলে দু’জনের জন্যই দু’টি মাইলফলক গান হবে। বাকীটা তাদের সাধনা।’

কুমার বিশ্বজিৎ জানান তার জীবনের প্রথম সুর করা গান ছিলো ‘প্রশ্ন তোমার আমায় কোথায় রাখো, হৃদয় বলে হৃদয় জুড়েই তুমি থাকো’। গানটি গেয়েছিলেন কুমার বিশ্বজিৎ নিজেই। পি এ কাজল পরিচালিত ‘স্বামী স্ত্রীর ওয়াদা’ সিনেমায় প্রথম সাবিনা ইয়াসমিন ও অ্যান্ড্রু কিশোর কুমার বিশ্বজিৎ’র সুরে গান গেয়েছেন। এরপর আরো অনেকের জন্যই তিনি সুর সৃষ্টি করেছেন।

এদিকে আগামী শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ টেলিভিশনে জাতির পিতা বঙ্গবন্ধু’কে নিয়ে গাওয়া ‘হে বন্ধু বঙ্গবন্ধু’ গানটি প্রচার হবে। গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার, সুর করেছেন কিশোর ও সঙ্গীতায়োজন করেছেন মানাম আহমেদ। কুমার বিশ্বজিৎ জানান লকডাউনের জন্য শোক দিবসের বিশেষ টিভি শো’তে অংশ নিতে পারেননি তিনি।

Previous articleচিত্রনায়িকা পরীমনি অন্যের জন্য গর্ত খুঁড়তে সে গর্তে নিজেই
Next articleপ্রথমবার ওয়েব সিরিজে রোজী সেলিম

Leave a Reply