শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০১ অপরাহ্ন
Uncategorized

প্রতিকূলতাকে মেনে নিয়েই আমাদের মিডিয়াকে এগিয়ে যেতে হবে-শোয়েব চৌধুরী

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১

প্রায় ১৭ মাস আমরা সবাই করোনা’র তাণ্ডব পোহাচ্ছি। এই বিরূপ কিংবা প্রতিকূল পরিস্থিতিতে দেশের ব্যবসা বাণিজ্যের যার পর নাই ক্ষতি হচ্ছে। আক্রান্ত হয়েছে আমাদের চলচ্চিত্র এবং নাটক সেক্টর।

করোনা আমাদের দৈনন্দিন জীবনের ছন্দে বড় ধরনের ব্যাঘাত ঘটিয়ে দিয়েছে এরই মাঝে। আগে ঘুম থেকে উঠেই আমরা খবরের কাগজ না দেখলে কেমন যেনো অস্থিরতায় ভুগতাম। সকালের চা কিংবা কফির সাথে খবরের কাগজের ঘ্রাণটা যেনো মিলেমিশে একাকার হয়ে যেতো। আর এখন আমাদের অনেকেই বাসায় পত্রিকা রাখিনা। স্বাস্থ্য সতর্কতার কথা ভেবে। অধিকাংশ মানুষ এখন পত্রিকা পড়ছেন অনলাইনে। একদিন করোনা বিদায় হলেও আমরা আবার ছাপা পত্রিকার আসক্তিটা ফিরে পাবো কিনা সন্দেহ।

করোনা আর লক ডাউনের কারণে আমাদের অনেকেরই এখন টেলিভিশনটা একটু বেশীই দেখা হয়। কারণ, ভোরে ঘুম থেকে উঠে অফিসে যাওয়ার তাড়া নেই। আমরা এখন একধরণের মানসিক অলসতায় ভুগছি। আমিও রাত জেগে টেলিভিশন দেখি। কিন্তু টিভি চ্যানেল না। আমি দেখি ওটিটি প্ল্যাটফর্মের কন্টেন্ট। নেটফ্লিক্স কিংবা আমাজন। ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম আমায় টানেনা। কারণ ওগুলোতে কনটেন্টের গতি খুবই ধীর। পাশাপাশি গল্পগুলো কেমন যেনো একই ধাঁচের প্রায়। পরশু নেটফ্লিক্সে ভারতীয় একটা সিনেমা দেখলাম। পরমাণু। এটার মূল ভূমিকায় জন আব্রাহাম। সিনেমাটার আয়োজন দেখে রীতিমত অবাক। মনে হচ্ছিলো হলিউডের কোনো ছবি দেখছি। যদিও এর কিছুকিছু অংশে যথেষ্ট ভুল আছে। তারপরও সিনেমাটা মন্দ লাগেনি। ২০২০ সালে এটা প্রথম নাইজেরিয়ায় মুক্তি পায়। এরই মাঝে নব্বুই কোটি ভারতীয় রুপি আয় করেছে। এখনও আয় অব্যাহত। হয়তো এটা বাহুবলির মতো কাড়িকাড়ি টাকা কামাবেনা, কিন্তু এটা ফ্লপ করবেনা নিশ্চিত।

ওই সিনেমাটা দেখতে-দেখতেই আমার মনে হচ্ছিলো, আমাদের মহান মুক্তিযুদ্ধ নিয়ে এধরনের বড় বাজেটের একটা সিনেমা এখনও হলোনা কেনো? দুঃখের সাথেই বলছি, মহান মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত অধিকাংশ সিনেমাই অল্প বাজেটের। কিন্তু একটা জাতির সর্বোচ্চ গৌরবের এই বিষয়টা সিনেমার মাধ্যমে বাংলাদেশে এবং বিশ্বে তুলে ধরতে হলেতো অন্তত পঞ্চাশ কোটি টাকা বাজেটের একটা সিনেমা নির্মাণ করতে হতো, যেটা গোটা বিশ্বের মানুষকে দেখানো হতো বিভিন্ন ভাষার সাব টাইটেল এবং ডাবিং করে। এটা এখনও আমরা করিনি। মহান স্বাধীনতার পঞ্চাশ বছরেও না। অথচ আমরা এখন আর বিশ্বের বুকে গরীব কিংবা অনুন্নত দেশ হিসেবে পরিচিত নই। বিশ্ব এখন বাংলাদেশকে জানে তেজোয়ান অর্থনীতির দেশ, অপার সম্ভাবনার দেশ হিসেবে। এবং এটা মিথ্যে নয়। গত ১২ বছরে বাংলাদেশের অর্থনীতির বিশাল সমৃদ্ধি অর্জিত হয়েছে। পাশাপাশি আমাদের যোগাযোগ ব্যবস্থারও ব্যাপক উন্নতি ঘটেছে। এটা স্বীকার করতেই হবে। আমাদের সবারই জীবনযাত্রার ধরণ ও মান চুপিসারে হলেও বদলে যাচ্ছে। আমরা এখন আর ২০০৬ সালের বাংলাদেশ নেই।

কিন্তু অর্থনীতি ও অবকাঠামোর এই বিরাট উন্নয়নের সাথেসাথে আমাদের সাংস্কৃতিক অঙ্গন যেমন সিনেমা, নাটক এবং থিয়েটারের উন্নতি হওয়া খুবই জরুরী। পাশাপাশি বাংলা সাহিত্যকে বিশ্বের বুকে আরো শক্তিশালীভাবে তুলে ধরার প্রয়োজনেই আমাদেরকেও এখন আমাজনের ‘কিন্ডেল’ এর মতো একটা ডিজিট্যাল মাধ্যম প্রতিষ্ঠা করতেই হবে। কারণ, সময়ের পরিবর্তনের সাথেসাথে অনেকেই এখন ছাপানো বইয়ের বদলে ডিজিট্যাল ভার্সনের দিকে ঝুঁকছে। বিশেষ করে আমাদের পরবর্তী প্রজন্ম।

আমাজনের ‘কিন্ডেল’ এর মতো একটা ডিজিট্যাল মাধ্যম প্রতিষ্ঠা করা গেলে সবচেয়ে বেশী লাভবান হবেন নতুন লেখকরা। কারণ ওনাদের লেখা বই প্রকাশের ক্ষেত্রে এখন বেশীরভাগ বই প্রকাশকেরই একধনের অনিচ্ছা কাজ করে। প্রকাশকদের এই অনিচ্ছার কারণ হলো, নতুন লেখকদের বই না বিক্রীর আশঙ্কা। কিন্তু ডিজিট্যাল একটা প্ল্যাটফর্ম হয়ে গেলে ওই আশঙ্কার আর কোনোই কারণ থাকবে না। পাশাপাশি লেখকরা সঠিক রয়্যালটি বা সম্মানীটাও পাবেন।

আমাদের থিয়েটারের শতশত বছরের ঐতিহ্য আছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ, সব সময়েই থিয়েটার অগ্রণী ভূমিকা রেখেছে। আমার কৈশোর সময়ে বেইলী রোডের নাটকপাড়া, বিশেষ করে মহিলা সমিতি মঞ্চে দেখতাম প্রতি সপ্তাহেই নাটক চলছে। সিনেমার আদলেই মহিলা সমিতির সামনে প্রচারণামূলক ব্যানার কিংবা ফেষ্টুন ঝুলতো। প্রতিদিনের পত্রিকায় নাটকের বিজ্ঞাপন ছাপা হতো। মানুষ নাটক দেখতো আগ্রহ নিয়ে। কিন্তু গত বেশ অনেকগুলো বছর ধরেই আমাদের থিয়েটার অনেকটাই অবহেলিত – পরিত্যক্ত। এটা কোনোভাবেই মেনে নেয়া যায়না। থিয়েটার আবার প্রাণ ফিরে পাবে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো যদি স্পন্সর করার বিষয়ে আগ্রহী হয়ে ওঠে। বাংলা থিয়েটারকে বাঁচাতেই হবে। আমরা ইচ্ছে করলেই এটা পারবো।

এবার আসবো চলচ্চিত্র প্রসঙ্গে। ঢাকার অদূরে কালিয়ারকৌর এলাকায় বঙ্গবন্ধু ফিল্ম সিটির কাজ এগিয়ে যাচ্ছে। আমার একটা বিনীত অনুরোধ। বিগত দিনে আমরা দেখেছি, এফডিসির‌ জন্যে পর্যাপ্ত অর্থ ব্যয়ে কিছু ডিজিট্যাল ক্যামেরা কেনা হয়। কিন্তু ওগুলোর একটাও সিনেমা নির্মাণের ক্যামেরা ছিলোনা। ওগুলো আসলে টিভি অনুষ্ঠান নির্মাণের ক্যামেরা। একইভাবে এডিটিং এবং অন্যান্য যে যন্ত্রগুলো কেনা হয়, সেগুলোও সিনেমার যোগ্য নয়। আগামীতে যেনো আর এমনটা না হয়। আমাদেরকে বঙ্গবন্ধু ফিল্ম সিটির জন্যে অত্যাধুনিক ক্যামেরা এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি কিনতে হবে। প্রয়োজনে আমাদের চিত্রগ্রাহক এবং টেকনিশিয়ানদের বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণ দিয়ে আনতে হবে। কারণ, আগামীতে যে সিনেমা নির্মিত হবে এর টার্গেট থাকতে হবে ওটিটি প্ল্যাটফর্ম, যেটাকে আমরা বলি ডিজিট্যাল সিনেমা হল। সিনেমাহলে কিংবা সিনেপ্লেক্সে গিয়ে লোকজন চলচ্চিত্র দেখবেন এই ধারণা অচিরেই ভুল কিংবা পুরনো মনে হবে। তাই আমাদের চলচ্চিত্রকে তৈরী হতে হবে আগামীদিনের সিনেমাহল মানে ওটিটি প্ল্যাটফর্মের জন্যে। এক্ষেত্রে অবশ্যই সরকারের সহযোগীতা লাগবে। চলচ্চিত্র নির্মাণের জন্যে খুবই অল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা গেলে সিনেমা নির্মাণের সংখ্যা বাড়বে বহুগুণে। আবার ওই ঋণের টাকা যেনো ভুল লোকদের হাতে চলে না যায় এটার ব্যবস্থাও থাকতে হবে। কারণ অতীতে আমরা দেখেছি, এফডিসিতে বাকীতে কাজ করে অনেক প্রযোজনা সংস্থাই টাকা পরিশোধ করেননি কিংবা পরিশোধে ব্যর্থ হয়েছেন। এজন্যেই এফডিসিতে বকেয়া পড়েছে কোটিকোটি টাকা। এটা যেনো আবার না ঘটে, সেবিষয়ে অবশ্যই ব্যবস্থা থাকতে হবে।

সরকারী অনুদানের সিনেমার ক্ষেত্রেও আমি মনে করি এদেশীয় লেখকদের গল্প নেয়া উচিত। পাশাপাশি মহান মুক্তিযুদ্ধভিত্তিক অনুদানে নির্মিত ছবির সংখ্যা অন্তত শতকরা চল্লিশ ভাগ বা এর কিছু বেশী হওয়া জরুরী। অনুদানের টাকা যেনো যোগ্য নির্মাতারা পান এবং এই অর্থ নিয়ে যেনো হরিলুট কিংবা ফটকাবাজী না হয় সেটাও লক্ষ্য রাখতে হবে সংশ্লিষ্টদের।

আমাদের নাটক সেক্টর করোনার তাণ্ডবে যথেষ্ট ক্ষতিগ্রস্থ হয়েছে এবং হচ্ছে। এই সংকট কাটিয়ে তুলতে নাটক নির্মাণের জন্যেও সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা হোক।

পরিশেষে বলবো, করোনা আছে বলে আর সিনেমা-নাটকের কাজ ধীরগতি করা একেবারেই ভুল। বরং আমরা কাজ করে যাই পূর্ণোদ্যমে। মাস্ক ব্যবহার করি। স্বাস্থ্য সচেতন হই, এবং অবশ্যই সবাই টিকা নিয়ে নিই যতো তাড়াতাড়ি সম্ভব।

সবাই ভালো থাকবেন। অনেক ভালোবাসা।

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন, পুরুস্কারপ্রাপ্ত সাংবাদিক, গবেষক, মিডিয়া ব্যক্তিত্ব এবং প্রভাবশালী ইংরেজি পত্রিকা ব্লিটজ-এর সম্পাদক

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ