খাদিজা হোসেইন লোপা, ক্লোজআপওয়ান’খ্যাত মিষ্টি কন্ঠের সঙ্গীতশিল্পী। নারায়ণগঞ্জের মেয়ের লোপা পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। গানের প্রতি তার অনুরাগ, ভালোবাসা, ভালোলাগা সেই ছোট বেলা থেকেই। গানে গানে সুরের খেয়াতেই ভাসতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। তাই জীবনসঙ্গী কিংবা আত্মাসঙ্গী হিসেবে বেছে নিয়েছেন গানেরই একজন মানুষ সীরাজুম মুনিরকে।

গেলো ৫ আগস্ট ছিলো তাদের পঞ্চম বিবাহ বার্ষিকী। দিনটি ‘আত্মাসঙ্গী’ গানের মিউজিক ভিডিও প্রকাশ হবার কথা ছিলো, কিন্তু হলোনা। তাই নিজেদের মতো করেই পারিবারিক আয়োজনের মধ্যদিয়ে দিনটি উদযাপন করেন। ঘরোয়া সেই আয়োজনে লোপা ও মুনির গান গেয়ে সবাইকে মুগ্ধ করেন। আর ঘোষনাও দেন নতুন গান ‘সুবহান আল্লাহ’র।

এই গানটি লিখেছেন ও সুর করেছেন সীরাজুম মুনির। সঙ্গীতায়োজন করেছেন জেকে মজলিস। এরইমধ্যে গানের রেকর্ডিং-এর কাজ শেষ। এতে লোপা’র সঙ্গে গেয়েছেন বেলাল খান। লোপা বলেন, ‘সুবহান আল্লাহ’ সীরাজুম মুনিরের নতুন অনবদ্য সৃষ্টি। এই গান শুনলে যে কারোরই মনে হবে যে এটি কোন সিনেমার গান। এই গান এমনই এক গান যে কেউ একবার শুনলেই পরে গুনগুন করে গাইতে থাকবে। এই গান এরইমধ্যে আমিও বলা যায় প্রায় সময়ই গুনগুন করে গাইতে থাকি। আমার বিশ্বাস এই গানটি সবারই ভালোলাগবে। আর সবসময়ই আমি কৃতজ্ঞ আমার আত্মাসঙ্গী সীরাজুম মুনিরের কাছে।’

লোপা জানান লকডাউন শেষ হলেই গানটির মিউজিক ভিডিও’র কাজ করা হবে। প্রকাশ হবে লোপা’র নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘লোপা হোসেইন’-এ। এর আগেও এই চ্যানেলে বেশকিছু গান প্রকাশিত হয়েছে। সর্বশেষ সীরাজুম মুনিরের লেখা ইসলামিক গান ‘আল্লাহু আল্লাহু’ প্রকাশিত হয়েছে। এদিকে সীরাজুম মুনিরের লেখা ও সুর করা ‘আত্মাসঙ্গী’ গানটির মিউজিক নির্মাণের কাজও শিগগিরই শুরু হবে। ‘আত্মাসঙ্গী’তে আসিফের সঙ্গে গেয়েছেন লোপা। গানটি প্রকাশ পাবে লেজার ভিশনের ইউটিউব চ্যানেলে।

লোপা ‘সামান্য সম্বল’ গানের জন্য সবচেয়ে বেশি সাড়া পেয়েছেন এখন পর্যন্ত। ‘ঝরা পাতার কাব্য’ গানের জন্য সাড়া পান তিনি। ‘সামান্য সম্বল’ গানটি লেখা জুলফিকার রাসেলের, সুর বেলাল খানের। ‘ঝরা পাতার কাব্য’ লেখা ও সুর করা সীরাজুম মুনিরের।

গেলো ঈদে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত গানের অনুষ্ঠান ‘স্মৃতির সুরভী গানে গানে’ অনুষ্ঠানের উপস্থাপনা করেন লোপা। একজন গায়িকা হিসেবেই শুধু নয়, একজন সংবাদ পাঠিকা এবং উপস্থাপিকা হিসেবেও বেশ সমাদৃত লোপা হোসেইন।

Previous articleঅঞ্জন দত্তের নির্দেশনায় ওয়েব সিরিজে চঞ্চল, তবে..
Next articleনাটকবাজ পরীমনি : মালেক আফসারি

Leave a Reply