বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৪০ অপরাহ্ন
Uncategorized

নতুন প্রজন্মের শিল্পীদের নিয়ে রুনা লায়লা যা বললেন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ২ আগস্ট, ২০২১

উপমহাদেশের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সঙ্গীতশিল্পী ও সুরকার রুনা লায়লা বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রকোপ শুরু হবার পর থেকে জরুরী প্রয়োজনে একদম বাসা থেকে বের হচ্ছেন না। এরমধ্যে শুধু টিকা নেবার জন্য এবং বাংলাদেশের স্বাধীরনতার ৫০ বছর পুর্তি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করার জন্য বাসা থেকে বের হয়েছিলেন তিনি। কারণ তিনি মনে করেন করোনার মধ্যে ঘরের বাইরে যাবার চেয়ে ঘরে থাকাটাই বেশি নিরাপদ। মাঝে অবশ্য তার স্বামী নায়ক , প্রযোজক, পরিচালক আলমগীরের করোনা হওয়ায় বেশ উদ্বিগ্ন ছিলেন তিনি। ঘরে বসে নানান ধরনের কাজ নিয়েই ব্যস্ত থাকেন তিনি। কখনো গানের সুর করেন, কখনো গান শোনেন, কখনো টিভি দেখেন আবার কখনো বই পড়েন তিনি। সিনেমা দেখারও অভ্যাস রয়েছে তাঁর। মাঝে মাঝে নিজের মেয়ে তানি’র সঙ্গে কথা বলেন। তবে মনটা ভীষণ খারাপ হয়ে যায় তানির জন্য মাঝে মাঝে। কারণ দীর্ঘদিন হলো মেয়ে এবং নাতীদের দেখেন না তিনি।

এই প্রজন্মের সঙ্গীতশিল্পীদের প্রসঙ্গে রুনা লায়লা বলেন, ‘সত্যি বলতে কী আমাদের দেশে কিন্তু অনেক মেধাবী শিল্পী আছে। কিন্তু তাদেরকে যথাযথভাবে কাজে লাগানো হচ্ছেনা। তাদেরকে কাজে লাগানো হচ্ছেনা বলেই তাদের মেধার বিকাশ ঘটছেনা। তারপরও কেউ কেউ আছেন নিজেদের মেধা বিকাশের জন্য নিজের মতো করেই চেষ্টা চালিয়ে যাচ্ছে, তাদের সাধুবাদ জানাতেই হয়। তবে আমি বিশ্বাস করি যেসব মেধাবী শিল্পী আছে তারা ভালো সুযোগ পেলে নিজেদের মেধা প্রকাশ করতে পারবে। একজন ভালো ইনভেস্টর প্রয়োজন। আবার এটাও সত্যি যে এই প্রজন্মের শিল্পীদের মৌলিক গানের খুব অভাব। যে কারণে তাদের নির্দিষ্ট কয়েকটি গানের বাইরে আমাদের গানগুলোই সাধারণত গেয়ে থাকে। এটা খারাপ বলছিনা আমি। কিন্তু তারপরও নিজেদের মৌলিক গানের সংখ্যা বাড়াতে হবে। নিজেদেরকে যথাযথভাবে তৈরী করেই মৌলিক গানের সংখ্যা বাড়াতে হবে। বাংলাদেশের সঙ্গীতাঙ্গন আরো সমৃদ্ধ হবে, আমাদের এই প্রজন্মের শিল্পীদেরও নিজেদের আলাদা স্পেশাল আইডেন্টিটি হবে, তারা দেশকে রিপ্রেজেন্ট করবে এটাই আমি প্রত্যাশা করি। বর্তমান প্রজন্মের মধ্যে ন্যান্সি, কনা, ইউসুফ, ইমরান, লুইপা, হৈমন্তী, ঝিলিক, কোনাল ভালো করছে। তারা সত্যিই খুউব ভালো গায়। নিজেদের প্রতি আরো যত্নশীল হলে তারা আরো ভালো করবে বলে আমার বিশ্বাস।’

রুনা লায়লা প্রথম সুর করেন আলমগীর পরিচালিত ‘ একটি সিনেমার গল্প’তে। প্রথম সিনেমাতে সুর করেই তিনি সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। নতুনদের মধ্যে তার সুরে গান গেয়েছেন লুইপা, হৈমন্তী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ