শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন
Uncategorized

হিজরা চরিত্রে অভিনয় করে প্রশংসা কুঁড়াচ্ছেন অভিনেতা শামীম সরকার

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ১ আগস্ট, ২০২১

হিজড়া বা তৃতীয় লিঙ্গের হওয়ায় নয়নের উপর পরিবারের বোন ও বাবা বিরক্ত। শুধু মা তাকে ভালোবাসেন। নয়ন এক পর্যায়ে পরিবারে অবহেলার পাত্রে পরিণত হয়।বাড়ি ছাড়তে বাধ্য হয় সে। যোগদেয় হিজড়াদের গ্রুপে যোগদেয় নয়ন। আর তখন নয়ন থেকে সবাই তাকে নেয়না বলে ডাকে। ‘মোমের পুতুল’ নাটকটি গল্প,চিত্রনাট্য ও সংলাপ নির্মান করেছেন নির্মিতা মুহাম্মদ মিফতাহ্ আনান।

সমাজের অবহেলিত, মানবাধিকার বঞ্চিত,অন্ধকার জগতের বাসিন্দা তৃতীয় লিঙ্গ তথা হিজরাদের জীবন যাত্রা অবহেলিত উপর নির্মিত নাটকের গল্প। এ প্রজন্মের দর্শকপ্রিয় অভিনেতা শামীম হাসান সরকার নাটকটিতে ‘নেয়না’ চরিত্রে অভিনয় করেছেন।

ঈদকে কেন্দ্র করে প্রতিবছরই নির্মিত হয় অনেক নাটক।তার মধ্যে আলোচনায় কিছু সংক্ষক নাটক।তারই ধারাবাহিকতায় এরইমধ্যে আলোচনার তুঙ্গে আছে নাটক ‘মোমের পুতুল’।দর্শক মহলে ব্যাপক সাড়া ফেলেছে।প্রশংসা কুঁড়াচ্ছে পাশাপাশি। ইউটিউব থেকে নাটকটি দেখে আবেগ আপ্লুত হয়ে মন্তব্য করছেন হাজারো দর্শক।ঈদের নাটক ‘মোমের পুতুল’ শামীম হাসান সরকার অভিনয় দিয়ে মুগ্ধতা ছড়িয়েছেন।

এ প্রসঙ্গে শামীম হাসান সরকার বলেন, আমি ছেলে হয়ে জন্মাই। আমার নাম থাকে নয়ন। একটা সময় জানা যায় আমি ছেলে নই, তৃতীয় লিঙ্গের মানুষ। তখন নামটিও বদলে নয়ন থেকে নেয়না হয়ে যায়। নাটকটির মাধ্যমে আমাদের সমাজকে একটি গুরুত্বপূর্ণ মেসেজ দেওয়ার চেষ্টা করেছি।আরেকটি সুখের অভিজ্ঞতা,পরিবার নিয়ে অনেকেই কাজটি দেখছে।একে অন্যকে দেখতে সাজেস্টও করছে। নাটকটি দেখার পর মানুষ স্বেচ্ছায় শেয়ার করছে। আবেগ মিশ্রিত কথায় ক্যাপশন লিখছেন। সাধারণত দেখা যায় তরুণ-তরুণীরা আমাকে ফোন করেন বা এসএমএস এর মাধ্যমে কাজের ফিডব্যাক জানায়।সেই ক্ষেত্রে এই কাজটির বেলায় কিছুটা ভিন্নতা লক্ষ্য করেছি।নাটকটি দেখার পর অন্যদের বাবা-মা’রা আমার জন্য দোয়া করছেন নিজের বাবা-মায়ের মতো।এটা আমার জন্য অন্যরকম একটা ছিল পাওয়া। কারণ এমন রেসপন্স আমার আগের কাজগুলো থেকে পায়নি।তিন দিনের শুটিং কিভাবে শেষ করেছি,নিজেই জানি না।কারণ চরিত্রের মধ্যে ডুবে ছিলাম।নাটকটি যখন একা বসে দেখছিলাম।আর ভাবছিলাম এটা কি সত্যি আমি ছিলাম। এতদিন ধরে নাটকে কাজ করছি। কিন্তু কখনো নিজের নাটক দেখে নিজে এতোটা আবেগি হয়নি। ‘নেয়না’ দেখে ভিশন আবেগি হয়ে গিয়েছিলাম আমি।সেটা ভাষায় প্রকাশ করে বোঝানো সম্ভব না।আমার চোখে পানি চলে এসেছিল।আমার জন্য দারুণ অভিজ্ঞতা নিজের নাটক দেখে,নিজের চোখে পানি চলে আশাটা, এটা এতোটা সহজ না কিন্তু।সবাই আমার জন্য দোয়া করবেন।যেনো ভবিষ্যতে আল্লাহ যেনো এমন আর ভালো কাজের সুযোগ দেন।

‘মোমের পুতুল’ নাটকটিতে শামীম হাসান সরকার ছাড়াও আরও অভিনয় করেছেন সাবেরী আলম, শহীদুজ্জামান সেলিম, ফরহাদ লিমন প্রমুখ। (২৯ জুলাই) বৃহস্পতিবার মোমের পুতুল’ নাটকটি ঈদুল আজহা উপলক্ষে নির্মিত নাটকটি গ্লোবাল টিভির ইউটিউবে প্রাচার হয়। কয়েকদিনের মধ্যেই প্রায় সাত লাখ ভিউ ছাড়িয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ