শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
Uncategorized

ঈদে আঞ্জুমান আরা বেগম’র গান ঐশী’র কন্ঠে

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১

হাওর বেষ্টিত এলাকা সুনামগঞ্জের কন্যা রাকিবা ইসলাম ঐশী। ২০১৭ সালের ‘সেরাকন্ঠ’ চ্যাম্পিয়ন তারকা সঙ্গীতশিল্পী। বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের সত্যিকারের সঙ্গীতপ্রেমী যারা তারা সবাই ঐশী’র গায়কী সম্পর্কে বেশ অবগত আছেন। যারা তার কন্ঠে একবার গান শুনেছেন মুগ্ধ হয়ে বুঁদ থেকেছেন তার গায়কী’তে। খুব বেশি মৌলিক গান নেই তার। কিন্তু যে’কটি আছে প্রত্যেকটির জন্যই তিনি শ্রোতা দর্শকের কাছ থেকে বেশ সাড়া পান নিয়মিত। ঐশী’র কন্ঠ এতোটাই মিষ্টি আর সুরেলা যে এই ধরনের কন্ঠ সচরাচর আমাদের সঙ্গীতাঙ্গনে আসেনা। তাই এসব কন্ঠের যত্ন নিতে হয়। আবার শিল্পীরও গানের প্রতি থাকতে হয় প্রবল ভালোলাগা ভালোবাসা এবং অধ্যবসায়। ঐশী’র তা আছে বলেই ইউসুফ আহমেদ খানের সুরে ইউসুফেরই সঙ্গে ‘একটা স্বপ্ন নিয়ে আয়’ গানটি গাইবার সুযোগ পেয়েছেন ঐশী। গানটি লিখেছেন শাখাওয়াত হোসেন মারুফ। সঙ্গীত করেছে সাউ-হ্যাকার। গানটি গেলো মে মাসে ‘ওয়াইবিটস’-এ প্রকাশিত হয়েছে। গানটির জন্য ঐশী দারুণ সাড়া পাচ্ছেন

ঐশী’র কন্ঠে বাংলাদেশের প্রতিথযশা সঙ্গীতশিল্পী আঞ্জুমান আরা বেগম’র গানও বেশ ভালো লাগে শুনতে। তাই আগামী ঈদে চ্যানেল আইতে ঐশীর কন্ঠে আঞ্জুমান আরা বেগমের ‘আকাশের হাতে এক রাশ নীল’ অনুষ্ঠানে আঞ্জুমান আরা বেগমের গাওয়া ‘আকাশের হাতে আছে’,‘ এখনো অনেক রাত বাকি’,‘ কেন আগের মতো সব ভালোলাগে না’, ‘সাতটি রঙের মাঝে আমি’,‘ একটি রজনীগন্ধা’,‘ ওগো ওমন করে’,‘ তুমি আসবে বলে’,‘ বিক্রমপুরে বাপের বাড়ি’ গানগুলো উপভোগ করতে পারবেন।

ঐশী বলেন,‘ আমরা যাদের গানের ভক্ত এমন কিছু শ্রদ্ধেয় সঙ্গীতশিল্পী একটা স্বপ্ন নিয়ে আয় গানটিতে আমাদের দু’জনের গায়কীর জন্য প্রশংসা করেছেন। গুনীজনরা যখন এভাবে প্রশংসা করেন তখন সত্যিই ভালোলাগা বেড়ে যায়, নিজের কাজের প্রতি দায়িত্ববোধ আরো বেড়ে যায়। ইউসুফ ভাইয়ের গান আমার নিজের ভীষণ ভালোলাগে। গানটি সুর করার পর তিনি যে আমার কথা ভেবেছেন, এটা আমার জন্য সত্যিই আশীর্বাদ। মারুফ ভাইকেও ধন্যবাদ।

শ্রদ্ধেয় আঞ্জুমান আরা বেগম আপার কিছু প্রচলতি এবং কিছু অপ্রচলিত গান গাইবার চেষ্টা করেছি। তার গানগুলো আমার ভীষণ পছন্দের, তিনি আমার একজন প্রিয় শিল্পীও বটে।’ এদিকে ঐশী রবীন্দ্র সঙ্গীত ‘এই করেছো ভালো নিঠুর হে’ গানটি কাভার সং হিসেবে গেয়েছেন। এছাড়াও সুজন বড়ুয়ার লেখা ও সুমন কল্যাণের সুর সঙ্গীতে নতুন একটি মৌলিক গান গেয়েছেন। ঐশী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ থেকে রাগ সঙ্গীতে অনার্স করার পর বর্তমানে মাস্টার্স করছেন। গানে তার হাতেখড়ি সুনামগঞ্জের জামালগঞ্জের স্বর্গীয় গৌরাঙ্গ চন্দ্র বণিক। পরবর্তীতে তিনি সুনামগঞ্জের দেবদাস চৌধুরী রঞ্জন এবং বর্তমানে আচার্য্য রেজওয়ান আলী লাভলুর কাছে তালিম নিচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ