শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১১ অপরাহ্ন
Uncategorized

নিরবে কেটে যাচ্ছে প্লেব্যাক সম্রাটের এক বছর

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১

‘প্লেব্যাক সম্রাট’এন্ড্রু কিশোর ছিলেন সত্যিকারের প্লেব্যাক সম্রাট। বাক্যটুকু মোটেই আবেগীতাড়িত নয় বরং যথাযথ তার কণ্ঠের ছোঁয়ায় অধিকাংশ গানই শ্রুতিমধুর হয়ে উঠেছে। তেমনি গান যে কেবল সুরের খেলা নয় কখনও অভিনয় সেটা তার হাত ধরেই পরিচিতি পেয়েছে। দেশে তিনি একমাত্র কণ্ঠশিল্পী যার গানে অভিনয় খেলত। যে কারণে গুণগুণিয়ে গায় আট থেকে আশি এখনও বিমোহিত। ঠিক এই মানুষটির চলে যাওয়ার সঙ্গে যেন ভুলেছি তাকেও। তার মৃত্যুদিবসে নেই উল্লেখযোগ্য চ্যালেনগুলোর বিশেষ আয়োজন। মৃত্যুর মাঝে তার সঙ্গে যেন শ্রদ্ধাভক্তিরও মৃত্যু হয়েছে। অথচ এখনও অধিকাংশ চ্যালেন তার গানের অনুষ্ঠান আয়োজন করে কামিয়ে নিচ্ছে।

৬ জুলাই মহান এই সুর সম্রাটের চলে যাওয়ার এক বছরপূর্তি। বেদনাবিধুর এই দিনে তার প্রতি শ্রদ্ধার্ঘ্য। এন্ড্রু কিশোরের প্রয়াণকে স্মরণ করেছেন কিংবদন্তী সংগীত পরিচালক আলম খান। ‘কিশোর তার ক্যারিয়ার শুরুর পর থেকে বাংলা চলচ্চিত্রের গানে কিশোর এর বিকল্প ছিলনা! ওর কথা প্রতি মুহুর্তেই মনে পড়ে! আমি নিজেও ক্যান্সার থেকে সুস্থ হয়েছি, সাবিনা ইয়াসমিন ও ক্যান্সার জয় করেছেন! কিশোর এর বেলায় হল না! টেলিফোনে বলা ওর শেষ কথাগুলো এখনো কানে বাজে -ভাই মাফ করে দিবেন, নিজের খেয়াল রাখবেন, দোয়া করবেন যেন আমার বিদায়ের কষ্টটা কম হয়’।

ক্যারিয়ারে এন্ড্রু কিশোর অনেক শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। এরমধ্যে যাদের গানে তিনি জনপ্রিয়তার শীর্ষে উঠেছেন তাদের একজন দেশবরেণ্য গীতিকবি মনিরুজ্জামান মনির। তার অনেক লেখা গান এখনও সমান জনপ্রিয়। এরমধ্যে ‘জীবনের গল্প আছে বাঁকি অল্প’। যে গানটি চিকিৎসাধীন অবস্থায় সিঙ্গাপুরের কনসার্টেও তিনি গেয়েছেন। এটা ছিল তার গাওয়া শেষ গানের একটি। এছাড়াও রোমান্টিক গানের মধ্যে ‘ওগো বিদেশীনি তোমার চেরি ফুল’, ‘বুকে আছে মন মনে আছে আশা’, ‘কি যাদু করিলা পিরিতি শিখাইয়া’, ‘এ জীবনে যারে চেয়েছি’ প্রভৃতি। প্রেমিকাকে পটাতে যুবকদের মুখে মুখে ফিরতে শোনা গেছে এই গানগুলো। এছাড়াও বিরহের গানেও সমান পারদর্শীতায় শ্রোতাদের মুগ্ধ করেছিলেন। এরমধ্যে ‘আমি চিরকাল প্রেমেরও কাঙ্গাল’, ‘কত রঙ্গ জানো রে মানুষ’ এবং ‘ও সাথীরে যেওনা কখনো দূরে’ অন্যতম।

এন্ড্রু কিশোরের মৃত্যুদিবসে এই গীতিকবি বলেন, কিশোর এমন এক গায়ক যিনি গানের মধ্যে অভিনয় করেছেন। এটা বিরল। গানের মধ্যে এই অভিনয়ের কারণে সেগুলো দ্রুত শ্রোতাপ্রিয়তা পেয়ে যায়। যেভাবে গানে কণ্ঠ দিয়েছেন তাতে স্ক্রিনে মনে হয় নায়ক নন, এন্ড্রু কিশোর নিজেই অভিনয় করছেন। সত্যি ওর হারানোটা ইন্ডাস্ট্রির বড় ক্ষতি। “‘ভাইকে’ মিস করছি খুব” এভাবেই এন্ড্রু কিশোরের মৃত্যুদিনে তাকে স্মরণ করেছেন কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী। আশির দশকের শেষদিকে তারা বেশকিছু ছবিতে ডুয়েট গেয়েছিলেন। তাদের গানগুলো এখনও শ্রোতাপ্রিয়। এরমধ্যে ‘আমার বুকের মধ্যেখানে’, ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে’ গান দুটি ইতিহাস সৃষ্টি করেছে।

স্মৃতিচারণায় সামিনা বলেন, এন্ড্রুদার মৃত্যুতে আমার মনে হয়েছে ‘ভাই’কে হারিয়েছি। উনি যেভাবে আমাকে গাইড করতেন, ধরিয়ে সহজ করে দিতেন সহশিল্পী হিসেবে এটা আমার ক্যারিয়ারের জন্য অনেক বড় ব্যাপার ছিল। গানের মধ্যে যে অভিনয়ের একটা ব্যাপার থাকে সেটা আমি তার কাছ থেকেই শিখেছি। ওপারে ভালো থাকুন দাদা। প্রসঙ্গত দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াই করে গত বছরের ৬ জুলাই রাজশাহীতে মারা যান উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর।

এর আগে ব্লাড ক্যানসার নিয়ে গত বছরের অক্টোবর থেকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এন্ড্রু কিশোর। হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার পর গত ১১ জুন রাতে বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন। পরের দিন তিনি ঢাকা থেকে রাজশাহী চলে আসেন। এর পর থেকে তিনি তার বোন ডা. শিখার বাড়িতে ছিলেন।

এন্ড্রু কিশোর প্রাথমিকভাবে সংগীতের পাঠ শুরু করেন রাজশাহীর আবদুল আজিজ বাচ্চুর কাছে। ১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রে ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লেব্যাকযাত্রা শুরু হয়। এন্ড্রু কিশোর আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ