শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন
Uncategorized

এবার ঢাকায় ফেরদৌসের ‘১৯৭১ সেইসব দিন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ২৩ মে, ২০২১

সরকারী অনুদানের অনেক সিনেমায় অভিনয় করেছেন পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক ফেরদৌস। ফেরদৌসের ভাষ্যমতে দশেরও অধিক সরকারী অনুদানের সিনেমায় অভিনয় করেছেন তিনি। সরকারী অনুদানে নির্মিত সৈয়দ ওয়াহিদুজ্জামান ডায়মন্ড’র ‘গঙ্গাযাত্রা’ এবং সাইফুল ইসলাম মান্নু’র ‘পুত্র’ সিনেমায় অভিনয়ের জন্যও জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। এরইমধ্যে ফেরদৌস আহমেদ মুক্তিযুদ্ধ ভিত্তিক গল্পের সিনেমা ‘১৯৭১ সেইসব দিন’র কাজ শুরু করেছেন। এর আগে ঠাঁকুরগাওয়ের বিভিন্ন লোকেশনে সিনেমাটির শুটিং হলেও গত ২০ মে থেকে ফেরদৌস রাজধানীর পুরোনো ঢাকায় এই সিনেমার শুটিং-এ অংশ নিচ্ছেন। আগামী ২৫ মে পর্যন্ত এই সিনেমার শুটিং করবেন বলে জানান ফেরদৌস।

২০১৮-২০১৯ অর্থ বছরে সরকারী অনুদানে (৫০ লক্ষ টাকা) নির্মাণ চলতি এই সিনেমাটির কাহিনী, সংলাপ, চিত্রনাট্য এবং নির্মাণ করছেন গুনী অভিনেত্রী ও নির্মাতা হৃদি হক। হৃদি হক বরেণ্য নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক ও লাকী ইনাম দম্পতির সুযোগ্য কন্যা। সিনেমাটিতে ফেরদৌস অভিনয় করছেন সঞ্জু চরিত্রে, যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক।

সিনেমাটিতে অভিনয় প্রসঙ্গে ফেরদৌস আহমেদ বলেন,‘ এর আগেও আমি সরকারী অনুদানে কিংবা অনুদানের বাইরেও মুক্তিযুদ্ধ ভিত্তিক গল্পের সিনেমাতে অভিনয় করেছি। কিন্তু আমার কাছে মনে হচ্ছে যে ১৯৭১ সেইসব দিন সিনেমাটি আমার করা মুক্তিযুদ্ধের গল্পের সিনেমার মধ্যে অন্যতম ভালো সিনেমা। নয়মাস’ব্যাপী মুক্তিযুদ্ধের গল্প উঠে এসেছে এই সিনেমায়। আমি যতোদূর জানি হৃদি তার বাবা মা এবং আশেপাশের অনেকের কাছ থেকে গল্প শুনে এবং সেসব গল্পের সত্যতা যাচাই করেই এই সিনেমাটির গল্প লিখেছেন। সিনেমাটি নির্মাণ করতে গিয়ে হৃদি মুক্তিযুদ্ধের আবহ তৈরী করতে কোন ফুটেজ’র উপর নির্ভর করছেনা। যে দৃশ্যের জন্য যা প্রয়োজন, তাই করা হচ্ছে। সবচেয়ে বড় কথা সিনেমাটি নির্মাণ করতে গিয়ে কোনরকম তাড়াহুড়াও করছেন না হৃদি। খুউব ধরে ধরে তিনি সিনেমাটি নির্মাণ করছেন। যে কারণে কাজটি করতে আমারও ভীষণ ভালোলাগছে।

এই সিনেমায় শ্রদ্ধেয় মামুনুর রশীদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, শিল্পী সরকার অপু, শেলী আহসান, সাজু খাদেম, মিলন, সজল, অর্ষা, মৌসুমী হামিদ’সহ আরো যারা আছেন প্রত্যেকের সঙ্গেই আমার চরিত্রটির একটি যোগসূত্র আছে। আমি খুবই আশাবাদী সিনেমাটি নিয়ে।’ ফেরদৌস জানান সিনেমাটির সেট ডিরেক্টর হিসেবে কাজ করছেন লিটু আনাম। সিনেমাটোগ্রাফার হিসেবে আছেন ফরহাদ। এদিকে ফেরদৌস আফজাল হোসেনের নির্দেশনায় ‘মানিকের লাল কাঁকড়া’ সিনেমারও কাজ প্রায় শেষ করেছেন। সর্বশেষ ফেরদৌস তারিকুল ইসলামের নির্দেশনায় ‘এইচআরআরএম’র বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ