বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
Uncategorized

পিএইচডি ডিগ্রী’ অর্জন করলেন আবৃত্তিশিল্পী, বেতার উপস্থাপক বিপ্লব

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

এই সময়ের দর্শকপ্রিয় উপস্থাপকদের মধ্যে একজন সায়েম সালেক। সায়েম সালেক ও আরজে বিপ্লব বলা যায় একই সময়ে রেডিও টুডে’তে আর জে অর্থাৎ বেতার উপস্থাপক হিসেবে কাজ শুরু করেন। বেশকিছুদিন রেডিও টুডে, ঢাকা এফএম’-এ বেতার উপস্থাপক হিসেবে কাজ করেন মীর হুমায়ূন কবির বিপ্লব। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী মীর হুমায়ূন কবির বিপ্লব বর্তমানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ৩১ ফেব্রুয়ারি থেকে বিপ্লব বিভাগটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে এরইমধ্যে তিনি আরো একটি সুখবর দিলেন। ‘নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ছোটগল্প : সমাজ, রাজনীতি ও শিল্প’ শীর্ষক গবেষণা অভিসন্দর্ভের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় বিপ্লবকে পিএইচ ডি ডিগ্রি প্রদান করেছে।

গত ৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভা এই ডিগ্রি অনুমোদন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ডক্টর গিয়াস শামীমের তত্ত্বাবধানে তার এই পিএইচ ডি গবেষণা সম্পন্ন হয়েছে। নিজের জীবনের এই অর্জনে ভীষণ উচ্ছসিত বিপ্লব। মুঠোফোনে বিপ্লব পাবনা থেকে তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘ শামীম স্যারের স্নেহানুশাসন, কার্যকর দিক-নির্দেশনা ও সনিষ্ঠ তত্ত্বাবধানে আমি যথাসময়ে গবেষণা-প্রকল্প সম্পন্ন করতে পেরেছি। ইতঃপূর্বে ২০১৫ সালে স্যারের তত্ত্বাবধানেই আমি এম ফিল ডিগ্রি অর্জন করি।

২০০৩-২০২১ সাল পর্যন্ত আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নথিভুক্ত ছাত্র; এর মধ্যে ২০১১-২০২১ টানা দশ বছর ছিলাম স্যারের গবেষক । এই সময়টুকু আমার শিক্ষাজীবনের অমূল্য প্রাপ্তি। ২০১১ সালে গবেষণার প্রাক্কালে ছিলাম একা। ২০২১-এ দুটি ডিগ্রির সঙ্গে আমার সংসার আলো করে এসেছে দুই শিশু সন্তান : মৃত্তিকা ও মনন। গবেষণার কারণে এতদিন তাদের প্রতি উদাসীন ছিলাম। এখন ভালো লাগছে এই ভেবে যে, তাদের আমি যথেষ্ট সময় দিতে পারবো।

আমার আব্বাও একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বাংলার শিক্ষক। তাঁর স্বপ্ন ছিল, ছেলে ডক্টরেট করবে। মধ্যবিত্ত জীবন-পরিসরে অনেক স্বপ্নই অপূর্ণ থেকে যায়। আব্বার জীবদ্দশায় তাঁর এই একটি স্বপ্ন পূরণ করতে পেরেছি বলে আমার আনন্দ হয়ে উঠেছে অসীমের অভিসারী। আমি আপনাদের প্রত্যেকের দোয়া প্রার্থনা করছি।’ বন্ধুর এমন সাফল্যে ভীষণ উচ্ছসিত উপস্থাপক সায়েম সালেক। সায়েম বলেন,‘ আমার খুউব প্রিয় এবং ভালো একজন বন্ধু। ঢাকায় আসলেই চেষ্টা করি আমরা দেখা করতে, গল্প করতে আড্ডা দিতে। তার পিএইচডি ডিগ্রী অর্জন, বন্ধু হিসেবে আমাকেও গর্বিত করেছে। বিপ্লব আমার বন্ধু-এটা এখন আরো গর্ব করেই বলার বিষয়।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ