শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন
Uncategorized

চিরনিদ্রায় শায়িত হলেন এটিএম শামসুজ্জামান

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১

রাজধানীর জুরাইন কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন বাংলাদেশের চলচ্চিত্র ও টেলিভিশনের বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান। শনিবার সকালে না ফেরার দেশে চলে যান কিংবদন্তি এ অভিনেতা। বাদ জোহর নারিন্দায় পীর সাহেব বাড়ি জামে মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বাদ আসর সূত্রাপুর বাজার জামে মসজিদে দ্বিতীয় জানাজা শেষে জুরাইন কবরাস্থানে তাকে সমাহিত করা হয়েছে। জাতরেল এ অভিনেতার মৃত্যুতে সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। বার্ধক্যজনিত কারণে দীর্ধদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। সর্বশেষ চিকিৎসা নেন পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে। তবে শুক্রবার সকালে অভিনেতার কন্যা কোয়েল আহমেদ জানিয়েছেন তার বাবার অবস্থার উন্নতি হয়েছে। সবার মনে ফিরিয়েছেন স্বস্তি। রাত পোহাতেই সেই কিংবদন্তি ফিরে গেলেন না ফেরার দেশে।

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একাধারে একজন অভিনেতা, পরিচালক, কাহিনিকার, চিত্রনাট্যকর, সংলাপকার এবং গল্পকার। আজীবন সম্মাননা সহ পেয়েছেন পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন একুশে পদক। চলচ্চিত্র জীবনের শুরু ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে। প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন ‘জলছবি’ চলচ্চিত্রের জন্য। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন তিনি। অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন ১৯৬৫ সালের দিকে। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন তিনি।

খল চরিত্রে তার উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে ‘অশিক্ষিত’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘স্বপ্নের নায়ক’। তিনি কৌতুক অভিনেতা হিসেবে ‘যাদুর বাঁশি’, ‘রামের সুমতি’ চলচ্চিত্রে অভিনয় করেন। এছাড়াও বেশ কিছু চলচ্চিত্রে তিনি পার্শ্ব-চরিত্রে অভিনয় করেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘অনন্ত প্রেম’, ‘দোলনা’, ‘অচেনা’, ‘মোল্লা বাড়ির বউ’, ‘হাজার বছর ধরে’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ