শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২৬ পূর্বাহ্ন
Uncategorized

‘সংগঠন বনাম নিমার্ণ’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১

নির্মাতা এবং সিনেমা যেন একই অপরের পরিপূরক। তবে সিনেমা নির্মাণের বাইরেও আরও নানামুখী কাজের জন্য গঠিত হয় সিনেমা সংশ্লিষ্ট নানা ধরনের সংগঠন। এসব সংগঠনের মূল কাজ সিনেমা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কাজ করা। কিন্তু অভিযোগ আছে কিছু সংগঠন বৃত্তের বাইরেও কাজ করছে। এতে কি বাধাগ্রস্ত হয় সৃষ্টিশীল কাজ? চলচ্চিত্র সংগঠন নাকি সিনেমা! কোনটি আগে? এফডিসির বিভিন্ন সংগঠন বিভিন্ন সময়ে আলোচনায় ছিল বিভিন্ন কারণে। এখন সব ছাপিয়ে বাংলাদেশ পরিচালক সমিতির নির্বাচনী হাওয়া এখন এফডিসি প্রাঙ্গনে। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি গঠিত হয় পরিচালকদের নানামুখী দাবি দাওয়া আদায় কিংবা উন্নয়নে। ১৯৯৫ সালে প্রথম গঠিত হয় নির্বাচিত কমিটি। বিভিন্ন দশকে বিভিন্ন পরিচালকরা ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কমিটিতে। গুঞ্জন রয়েছে সংগঠন করতে গিয়ে অনেক নির্মাতাই সিনেমা নির্মাণ বাদ দিয়ে শুধু ক্ষমতার জন্য সংগঠন নিয়ে ব্যস্ত থেকেছেন।

আগামী ২রা এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে পরিচালক সমিতির নির্বাচন। এ নিবার্চন ঘিরে কি ভাবছেন তারা? এ প্রসঙ্গে পরিচালক সমিতির নির্বাচনে সভাপতি প্রার্থী সোহানুর রহমান সোহান বলেন, অনেক দিন থেকে চেষ্টা করছি একটি ফেডারেশন করার। চলচ্চিত্রের সবগুলো সংগঠন মিলে একটি ফেডারেশন হবে। এর মাধ্যমেই আমরা কাজগুলো করব। আমার একমাত্র নেশা সিনেমা নির্মাণ। এটাই শিখিয়েছি, এটাই করব। ‘স্বপ্নের রাজকুমার’ নামের নতুন একটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছি। অচিরেই নতুন মুখ নিয়ে কাজ শুরু করব।

মহাসচিব প্রার্থী পরিচালক শাহীন সুমন বলেন, আমি একজন চলচ্চিত্র নির্মাতা। তাই যেখানেই থাকি না কেন আমার ধ্যান-জ্ঞান চলচ্চিত্র নির্মাণ ঘিরে। এছাড়া আরও দুটি প্যানেল রয়েছে শাহ আলম কিরন-সাফি উদ্দিন সাফি, কাজী হায়াৎ-এস এ হক অলিক। এছাড়াও অনেক নির্মাতাই অংশ নিবে নির্বাচনে।

এখন অনেকেই সিনেমার উন্নয়নে আশ্বাস দিচ্ছেন। বলছেন সিনেমা নির্মাণের কথাও। কিন্তু বাস্তবে নির্বাচনের পর তা আর দেখা যায় না। যার প্রমাণ সদ্য বিলুপ্ত প্রযোজক সমিতির কমিটি। নির্বাচনের আগে তারা বলেছিলেন নেতৃত্বে আসলে সবাই একটি করে ছবি নির্মাণ করবেন। তবে নির্বাচনের প্রায় দেড় বছর হয়ে গেলেও সিনেমা নির্মাণে দেখা যায়নি তাদের। সিনেমা নির্মাণের চেয়ে ব্যস্ত ছিলেন কাদা ছোড়া ছুড়ি নিয়ে। নিষিদ্ধ নিষিদ্ধ খেলায় মেতে ছিলেন তারা। তাছাড়া পরিচালক সমিতির ক্ষমতা রয়েছেন দীর্ঘদিন ধরে অনেকেই সিনেমা নির্মাণে জড়িত নেই। তারা সংগঠন নিয়েই ব্যস্ত সময় পার করছেন। যারা পরিচালক সমিতির নির্বাচন ঘিরে নতুন সিনেমার আশ্বাস দিচ্ছেন সেই আশ্বাস কতুটুক বাস্তবায়ন হয় তা জানার জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ