শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১০ অপরাহ্ন
Uncategorized

স্বেচ্ছায় সরে গিয়েছিলাম: দিলারা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১

দেশীয় চলচ্চিত্রের আশি ও নব্বই দশকের জনপ্রিয় নায়িকা দিলারা। গুণী তারকা এই অভিনয়শিল্পীর গতকাল (২৭ জানুয়ারি) ছিল জন্মদিন। যদিও কখনোই তিনি ঘটা করে নিজের জন্মদিন পালন করেন না, এর ওপর করোনা পরিস্থিতি সব মিলিয়ে তিনি বিশেষ দিনটি ঘরোয়া ভাবেই উদযাপন করেছেন বলে জানালেন। দিলারা জানান, জন্মদিনের আগের রাতে নাতনী পাখির সারপ্রাইজ কেক কেটে তিনি জন্মতিথির প্রথম লগ্ন উদযাপন করেন। সঙ্গে ছিল মেয়ে রাকা এবং মেয়ের জামাই রাশেদ।

দিলারা বলেন, বরাবরই আমি জন্মদিন ঘরোয়া ভাবেই পালন করি। চলমান করোনা পরিস্থিতির কারণে এবার পরিবারের সবাইকে নিয়ে বাইরের কোন রেস্টুরেন্টে তাই ডিনারে যাইনি। বাসাতেই সবাই মিলে খোশ গল্প করে ডিনার করেছি। বিশেষ করে আদরের নাতনী পাখির সঙ্গে জন্মদিনের পুরোটা সময়ই কাটানো হয়েছে।

গোপালগঞ্জের মেয়ে দিলারা ইয়াসমিন আশির দশকের শুরুর দিকে আমজাদ হোসেন পরিচালিত ‘সুন্দরী’ ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র নায়িকা হিসেবে অভিষিক্ত হন। এরপর তিনি ‘জালিম’, ‘জুলুম’, ‘ব্যথার দান’, ‘অসতী’, ‘আওলাদ’, ‘শাহাজাদা’, ‘সম্রাট’, ‘হাইজ্যাক’ ছাড়াও অসংখ্য সুপারহিট ছবিতে অভিনয় করেছেন। তিনি জানান, ১৯৯৭ সালে ‘বাহরাম বাদশা’ ছবিতে অভিনয় করেন। এরপর বিশাল একটা বিরতি শেষে ২০১৭ সালে মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবিতে অভিনয় করেন। এই ছবিতে তিনি জনপ্রিয় নায়ক বাপ্পি চৌধুরীর মায়ের চরিত্রে অভিনয় করেন।

এই প্রতিবেদকের সঙ্গে অন্তরঙ্গ আলাপচারিতায় দিলারা তার চলচ্চিত্র ক্যারিয়ারের সুবর্ণ সময়ে বিরতি নেওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জানান। তিনি এ প্রসঙ্গে বলেন, ওই সময়ে আমি অভিনয় থেকে দূরে সরে সংসারে মনোযোগী হই। একমাত্র মেয়ে রাকাকে সময় দিতে এবং ওকে সঠিক ভাবে মানুষ করার জন্যেই আমি চলচ্চিত্র থেকে সরে গিয়ে সংসারে মন দেই।

‘দুলাভাই জিন্দাবাদ’ ছবির মাধ্যমে টানা বিশ বছর পর নিজের প্রিয় মাধ্যম চলচ্চিত্রে কামব্যাক করার আগে দিলারা বেশ কিছু টেলিভিশন নাটকে অভিনয় করেন বলে জানান। দুই দশক পর চলচ্চিত্রে অভিনয় করা নিয়ে তিনি বলেন, ওই ছবির প্রযোজক নাদির খানের সঙ্গে আমার পারিবারিক সম্পর্ক। একদিন ঘরোয়া আড্ডায় তিনি আমাকে তার ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবিতে অভিনয়ের কথা বলেন। আমিও হঠাৎই জানি রাজি হয়ে যাই! ছবির গল্প শোনে আমার মনে হয়েছে ছবিটিতে অভিনয় করি। অনেকদিন তো এই চলচ্চিত্রের সঙ্গে জড়িত ছিলাম। তাই ইচ্ছে হলো বিরতি শেষে আবার একটু আধটু অভিনয় করি। কারণ, এই ফিল্ম ইন্ডাস্ট্রি আমাকে অনেক কিছু দিয়েছে। তাই ফিল্মের প্রতি ভালোবাসা থেকেই বিশ বছর পর ওই ছবিতে অভিনয় করেছিলাম।

দিলারা জানান, ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবিতে অভিনয়ের সময় আবার নিয়মিত চলচ্চিত্রে অভিনয় করার পরিকল্পনা ছিল তার। তার ইচ্ছে ছিল- ভালো গল্প, নির্মাতার ছবিতে অভিনয়ের প্রস্তাব পেলে তিনি নিয়মিতই অভিনয় করবেন নিজের ভালোবাসার এই মাধ্যমে। কিন্তু পারিবারিক আর রাজনৈতিক ব্যস্ততার কারণে সেটা আর করা হয়ে ওঠেনি। উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক দিলারা ইয়াসমিন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি।

এতোদিন অভিনয় ছেড়ে দূরে থাকার বিশেষ কোনো কারণ কিংবা অভিমান ছিল কিনা জানতে চাইলে অত্যন্ত বিনয়ী আর সজ্জন ব্যক্তি বলে সবার কাছে অতি প্রিয় দিলারা বলেন, একদমই এমন কিছু নয়। আসলে আমি স্বেচ্ছায় হঠাৎ করেই অভিনয় থেকে সরে গিয়েছিলাম। তবে চলচ্চিত্র থেকে নয়। কারণ, এই অঙ্গনের মানুষগুলোর সঙ্গে আমার খুবই ভালো সম্পর্ক। এটা আমার ফিল্ম ক্যারিয়ারের শুরু থেকেই। এখনও এদের সঙ্গে একই রকম সুসম্পর্ক রয়েছে। আমি সংসারে মনোযোগী ছিলাম। আমার এক মেয়ে। তাকে বড় করেছি। বিয়ে দিয়েছি, তার একটা বাচ্চাও হয়েছে। আর এর ফাঁকে দেশ-বিদেশ ঘুরে বেড়িয়েছি। এভাবেই চলচ্চিত্রে আমার বড় একটা বিরতি ছিল।

দেশীয় চলচ্চিত্রের বর্তমান অবস্থা সম্পর্কে তিনি বলেন, করোনায় আমাদের চলচ্চিত্রের বিশাল ক্ষতি হয়ে গেছে। সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে। ছবি নির্মাণ কমে গেছে। সব মিলিয়ে নাজুক অবস্থায় উপনীত আমাদের চলচ্চিত্র শিল্প।

দিলারা আরও বলেন, যদিও কয়েক বছর আগেও আমাদের ফিল্মের অবস্থা খারাপ ছিল। তখন অশ্লীলতা আর পাইরেসির তোপে মুখ থুবড়ে পড়েছিল আমাদের চলচ্চিত্র শিল্প। যেই না আবার আগের মতো জৌলুস অবস্থায় ধীরে ধীরে ফিরে আসার সম্ভাবনা দেখা যাচ্ছিল, অমনি এলো করোনার আঘাত। এতে আবার পিছিয়ে পরেছি আমরা। এটা থেকে কত দিনে আমরা উত্তরণ পাবো-সেটা নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ