শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
Uncategorized

দিন শুরু হয় তাহাজ্জুদ নামাজের মধ্য দিয়ে: ববিতা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১

ঘরবন্দী জীবন কার কাছে ভালো লাগে বলুন? ভালো না লাগলেও এখন তো আর কিছু করার নেই। নিজেকে সুরক্ষিত রাখতে হলে ঘরে থাকার বিকল্প এখন আর কিছু নেই। মহামারি শুরু হওয়ার পর নিজেকে যেমন ঘরবন্দী করে রেখেছি, তেমনি আমার বাড়িতে সবাইকে না আসার জন্যও অনুরোধ করেছি। যদিও সবার কাছ থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রাখতে আমার একদমই ভালো লাগছে না। আমি একা থাকি। শুধু কাজের লোকগুলো আমার সঙ্গে থাকেন। একমাত্র ছেলে কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। তাই ছেলেকে কানাডায় থাকতে হয়। আমার দিন শুরু হয় তাহাজ্জুদ নামাজের মধ্য দিয়ে। এরপর আমি ছেলের সঙ্গে ভিডিও কলে কথা বলি। কথা শেষ করে ফজরের নামাজ আদায় করি। তারপর প্রতিদিনের মতোই আমি ব্যস্ত হয়ে যাই গাছ-পালা ও পাখি নিয়ে। প্রকৃতির সঙ্গে সময় কাটাতে কার না ভালো লাগে? তারপর নিজের আত্মীয়-স্বজনদের সঙ্গে ফোনে কথা বলি। যেহেতু কারো সঙ্গেই দেখা হচ্ছে না, তাই নিয়মিত যোগাযোগ রাখার চেষ্টা করি। এরপর সময় পেলে দেশ-বিদেশের পুরোনো সিনেমাগুলো দেখি। কয়েকদিন আগে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল বাংলাদেশ শিরোনামের একটি প্রতিযোগিতায় অনলাইনে বিচারকের দায়িত্ব পালন করেছি। কথাগুলো বলছিলেন বাংলা চলচ্চিত্রের কালজয়ী অভিনেত্রী ববিতা।

গত বছরের কথা উল্লেখ করে এ অভিনেত্রী বলেন, গত বছরটি আমাদের অনেক কিছুই শিখিয়েছে। ধারণা দিয়েছে পৃথিবীতে মানুষের ক্ষমতা কতোটুকু। আমরা নিজেদের যত শক্তিশালীই ভাবি না কেন, প্রকৃতির শক্তির কাছে তা একেবারেই ক্ষুদ্র। গত বছর একসঙ্গে হারিয়েছি অনেক কাছের বন্ধু, আত্মীয় ও সহকর্মীকে। নতুন বছরে প্রত্যাশা একটাই তা হচ্ছে, ভালোভাবে বেঁচে থাকা। এর চেয়ে বেশি কিছু এখন প্রত্যাশা করা বোকামি ছাড়া আর কিছুই না। আমরা কতো আশা করেছিলাম ২০২০ সাল নিয়ে। সব আশা ওলট-পালট হয়ে গেছে। আমরা কি পেরেছি প্রাকৃতিক এই দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করতে? তাহলে প্রত্যাশা করে কী আর হবে! নতুন বছরে পৃথিবী থেকে করোনা বিদায় নিক এটাই আমার প্রত্যাশা।

তরুণ অভিনেতা-অভিনেত্রীদের জন্য পরামর্শ দিয়ে ববিতা বলেন, নিজেকে সব সময় চ্যালেঞ্জের সামনে রাখতে হবে যাতে নিজেকে বারবার ভেঙে নতুন করে সৃষ্টি করা যায়। নতুন কারো মধ্যে এখনো নিজের ছায়া দেখিনি। তবে বর্তমান প্রজন্ম আমাদের ছাপিয়ে আরো ভালো করুক এটাই আমার আশা। আপনাদের সময়কার এবং বর্তমানের চলচ্চিত্রের পার্থক্য কী? আমাদের সময়ে সবার আগে চলচ্চিত্রের গল্প নিয়ে চিন্তা করা হতো। গল্পে সমাজের জন্য কতটুকু ম্যাসেজ আছে,  গল্পে কি কোন চরিত্রের ঘাটতি আছে কিনা। এসব বিষয় ঠিক-ঠাক থাকলেই ছবিটি নির্মাণ করার জন্য সিদ্ধান্ত নেয়া হতো। এরপর কোন চরিত্রের জন্য কে পারফেক্ট সেই বিষয়টি নিয়ে ভাবা হতো। পরে সিদ্ধান্ত হতো শুটিং কবে হবে, কিভাবে হবে। আমাদের সময় অহেতুক গানের ব্যবহার ছিল না। গল্পে চাহিদা বুঝে গান সিলেকশন করা হতো। সবকিছু মিলিয়েই সুন্দর এবং মানসম্মত একটি চলচ্চিত্র নির্মাণ করা হতো। এখন আর তা হচ্ছে না। এখন গল্পে কী আছে তা দেখার সময় তাদের নেই বললেই চলে। চার-পাঁচটি গান আর সঙ্গে আইটেম গান দিয়েই একটি চলচ্চিত্র নির্মাণ করে ফেলছেন পরিচালকরা। ফলে কোয়ালিটি তো থাকছেই না, সঙ্গে আমাদের চলচ্চিত্র শিল্পেরও ক্ষতি হচ্ছে। এই চিন্তাধারা থেকে বের হয়ে চলচ্চিত্র নির্মাণ করতে হবে। তাহলেই একদিন পার্থক্যের ব্যবধান কমে শূন্যে চলে আসবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ