শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
Uncategorized

জীবনের অনুভূতি গুলো তুলে ধরা হবে: তাহসান খান

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ৪ জানুয়ারী, ২০২১

তাহসান খান একাধারে অভিনেতা ও সঙ্গীত শিল্পী। তবে দীর্ঘদিন ধরে অভিনয় থেকে দূরে এ অভিনতো। তবে বছরের শুরতেই মুক্তি পায় তার ‘হ্যালো বেবি’ নাটকটি। তাহসানের সঙ্গে জুটি বেঁধেছেন চিত্রনায়িকা বিদ্যা সিনহা মীম। এছাড়া শনিবার (২ ডিসেম্বর) তাহসান জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার গুডউইল অ্যামবাসেডর হয়েছেন। সমসামায়িক প্রসঙ্গে জমজমাটরে কথা বলেন তিনি।

যদি ফিরে তাকাই কেমন ছিল ২০২০?

২০২০ সালটি সবার কাছেই একটি আতঙ্কের বছর। সারা দুনিয়ার মিডিয়া জগৎ গৃহবন্ধী হয়ে ছিলো এই বছর। তারপরেও আমরা স্বাস্থ্যবিধি মেনে অনেকেই নাটক-সিনেমার শুটিং করেছি। পৃথিবীর মানুষের জন্য ২০২০ সালটি চরম শিক্ষার একটি বছর। আমরা সবাই নতুন করে মনে করতে বাধ্য হয়েছি যে, প্রকৃতির থেকে আমারা কেউই শক্তিশালী নই। আমাদের একটু অসচেতনাতার জন্য কতো বড় বিপদ আসতে পারে। সারা বিশ্ববাসীকে সেটাই বুঝিয়ে দিয়েছে করোনা ভাইরাস। একটু সাধারণ ভাবে চিন্তা করে সবাই সচেতন হলেই হয়তো এতো বড় প্রাকৃতিক দুর্যোগ আমাদের আঘাত করতে পারতো না। আমরা মাস্ক পরতে হেয়ালি করতাম। মাস্ক পরা যে কতোটা জরুরী এর আগেই আমাদের বোঝা উচিৎ ছিল। কারণ ঢাকার বাতাসে যে পরিমাণ ধুলা এবং শীশার মিশ্রণ আছে তা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। আমরা সব কিছুই বুঝি তবে আমাদের মানতে একটু কষ্ট হয় আমাদের আরও সচেতন হতে হবে। না হলে ভবিষ্যতকে আমরাই বিপদে ফেলে দেবো। আমরা সবাই যার যার স্থান থেকে একটি দুর্যগের সাথে যুদ্ধ করে যাচ্ছি। এই যুদ্ধে জয়ী হতে হলে আমাদের সবাইকে এক সাথে মোকাবেলা করতে হবে। তাহলেই পৃথিবী থেকে করোনার বিদায় হবে। তাই সবার উচিৎ কাঁধে কাঁধ মিলিয়ে নিজেদের সুরক্ষা রাখা। ২০২০ সাল থেকে আমরা যেই শিক্ষাটি পেলাম এটি সবার মাথায় রাখতে হবে। তা না হলে ২০২১ সালে আরও ভয়ংকর কিছু আমাদের জন্য অপেক্ষা করছে।

২০২১ সালে আপনার নতুন কোন উদ্যোগ-

আমাদের বেঁচে থাকাটাই এখন সব থেকে বড় উদ্যোগ। এছাড়া নতুন বছরে আমি ভালো কিছু কাজ উপহার দিতে চাই দর্শকদের জন্য। নতুন করে যেই দায়িত্ব দেয়া হয়েছে ইউএনএইচসিআর থেকে সেটিও দায়িত্বের সাথে করার চেষ্টা করবো। সামাজিক কাজের সঙ্গে আমি অনেক আগে থেকেই যুক্ত ছিলাম। এবার রিফিউজি ক্যাম্পে যেয়ে তাদের গল্প শুনবো। যতোটুকু পারি তাদের সাহস যোগানের চেষ্টা করবো। সব থেকে বড় যেই কজটি আমাদের সবার করতে হবে সেটি হলো নিজেদের সুরক্ষা রাখা। আমি নিজেকে সুরক্ষা রখবো এবং সবাইকে সুরক্ষা থাকার জন্য উৎসাহিত করার চেষ্টা করবো

আপনি বই লিখছেন?

সেভাবে না, নিজের সঙ্গে ঘটে যাওয়া ত্রিশটি ছোট গল্প বইয়ের মধ্যে লিপিবদ্ধ করেছি। প্রতিটি গল্পের সাথে একটা অনুভূতির সংযোগ রয়েছে। জীবনের অনুভূতি গুলো তুলে ধরা হবে এই বইতে। বইয়ের নাম হচ্ছে ‘অনুভূতির অভিধান’।

রোহিঙ্গাদের নিয়ে আপনার সিনেমা বানানোর একটা কথা শোনা যাচ্ছে?

প্রথমে তাদের রোহিঙ্গা বলা যাবে না। তাদেরকে আমরা রিফিউজি বলতে পারি। যাদের সারা পৃথিবীতেই থাকার অধিকার রয়েছে। আমি তাদের নিয়ে এখনি কোন সিনেমা বানানোর সিদ্ধান্ত নেইনি। তবে সারা পৃথিবীর রিফিউজিদের নিয়ে ইউএন গ্লোবালি একটা গান করার প্রস্তুতি চলছে। এখন দেখা যাক সামনে কি হয়। তবে পরবর্তীতে এই গানের মিউজিকের উপর ভিত্তি করে যদি কোন ভিডিও বানানো হয় বা সিনেমা হয় সেটি তখন দেখা যাবে।

নির্মাতা এবং অভিনয়শিল্পীরা ওটিটি কেন্দ্রিক হয়ে যাচ্ছে, আপনার কাছে এর ভবিষ্যৎ কি?

ওটিটি সারা পৃথিবীর দর্শকদের কাছে খুবই জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম হয়ে দাঁড়াচ্ছে। এখন সেটি বাংলাদেশে হলেও আমি বলবো আমাদের জন্য ভালো হবে। আসলে দর্শকদের কাছে পৌছানোই আমাদের মূল কাজ। ওটিটিতে দর্শকের জন্য সিনেমা বা ওয়েব সিরিজ দেখা একটু সহজ। তাই ওটিটির ভবিষ্যৎ আমার কাছে খারাপ মনে হচ্ছে না। আমি আশা করবো নেটফ্লিক্স, হুলুর মতো দুই একটা প্ল্যাটফর্ম আমাদের দেশেও ভবিষ্যতে দাঁড়িয়ে যাবে।

সোশ্যাল মিডিয়া তারকাদের জীবন নিয়ে যাদের নেগেটিভ মন্তব্য, তাদের সম্পর্কে আপনার কি বলার আছে?

আসলে আমাদের সমাজে হেপিক্রেট নামে একটা কথা আছে। সমাজে তারা থাকবেই। এছাড়া আমরা সবাই একটি ইথিক্স মেনে চলার চেষ্টা করি। কেউ ইথিক্স মানবে না কেউ মানবে এটাই স্বাভাবিক। সোশ্যাল মিডিয়া মানুষের শেখার জায়গাটি খুবই সীমিত। যারা প্রাথমিক পর্যায় থেকেই কিছু শিখতে চায়নি তারা এখান থেকে কিভাবে শিখবে। তাই আমরা যারা ইথিক্স মেনে নিজেদের জীবন পরিচালনা করি তাদের উচিৎ, তাদের এসব ভুল ধরিয়ে দেয়া। নইলে একটা সময় তারা মনে করবে। তারা যেসব কমেন্টস করছে, যেসব পোষ্ট দিচ্ছে এগুলোই সঠিক। পরবর্তীতে এই সমস্যাটি আরও বৃদ্ধি পাবে। তাই আমাদের সবার উচিৎ তাদের ভুল গুলো ধরিয়ে দেয়া।

এ বছর আপনার নতুন গান?

হ্যা আমার নতুন একটি গান থাকবে। কিছুদিন আগে প্রাণের একটি বিজ্ঞাপন করেছিলাম, সেখানে ‘সেই তুমি কে’ নামে গানের দুটি লাইন ব্যবহার হয়েছে। পুরো গানটাই কিছুদিনের মধ্যে দর্শকদের জন্য রিলিজ করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ