বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
Uncategorized

অতঃপর বানিজ্যিক নাটক লেখার সিদ্ধান্ত নিলাম: মুজতবা আহমেদ মুরশেদ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ৪ জানুয়ারী, ২০২১

টেলিভিশন নাটক বিনোদনের একটি অন্যতম ধারা। কালের বিবর্তনে মঞ্চ নাটক তার পথ বদলে কিছু যাত্রা তৈরী করেছে টেলিভিশনে। এ ইলেকট্রনিক মাধ্যমটি আধুনিক দুনিয়ায় অতি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে জনমানসে প্রভাব বিস্তারে।
নাটক মনেই তো সমাজে বাস করা মানুষদেরকে চিত্ত বিনোদন দেয়া আর চিত্ত বিনোদনের মাধ্যমে কোনো মেসেজ দেয়া। সে মেসেজ দিয়ে সমাজের ভেতর সৃষ্টি করা মানবিক, কল্যাণকর ধারা। সে কারণেই নাটকের ভেতর উপজীব্য হলো খাঁটি গল্প।
কিন্তু সম্প্রতি টেলিভিশনে প্রচারিত বেশীর ভাগ নাটক গল্পহীন। ফালতু ভাড়ামো। ফলে দর্শকরা বাংলাদেশের নাটক থেকে মুখ ফিরিয়ে কুটনামিতে ভরপুর গল্পের ভারতীয় সিরিয়ালের সাজসজ্জা, আর চকচকে নায়ক- নায়িকার রূপ- জৌলুসে মেতে আছে। এতে করে বাংলাদেশের মানুষের মননশীলতা নষ্ট হয়ে চলেছে। তরুণ প্রজন্মের ভেতর নষ্ট প্রক্রিয়ার বিকাশ ঘটছে। এখান থেকে পরিত্রাণ প্রয়োজন। দেশ ও জনগণের স্বার্থে এ অবস্থা থেকে বাংলাদেশের নাটকের বাজারকে ফিরিয়ে আনা খুব দরকার। এগিয়ে আসতে হবে আমাদের দর্শকদের জন্যে সুস্থ্য ধারার গল্প সমৃদ্ধ নাটক তৈরী করতে। আগামী প্রজন্মকে সৃজনে, শিল্পে সমৃদ্ধ করতে হলে সমাজের ভিত মজবুত করা গল্পের বিনুনিতে শিল্প সমৃদ্ধ বানিজ্যিক নাটক নির্মাণ সময়ের অনিবার্য দাবি।

বানিজ্য নির্ভর গল্প লেখার কথা বললে অনেকে নাক সিঁটকায়। কিন্তু আদতেই তারা আসলটা ধরতে ব্যর্থ হন। আর্ট ফিল্মের কথা বলা হয়, কিন্তু আর্ট ফিল্মও বানিজ্য সফল হতে পারে। সেটা মাথায় থাকা প্রয়োজন। বানিজ্য করার নাটক বা সিনেমা মানে তো বস্তা পঁচা গল্প নয়। নাচে, গানে ভরপুর কিছু বিনোদন নয়! বানিজ্যিক সফলতা নির্ভর গল্প মানে হলো সমসাময়িক গল্প। এ প্রজন্মের গল্প। এ প্রজন্মকে চিনে, বুঝে লেখা গল্প। সে গল্পেই নাটক আর সিনেমা বানানোর জন্যে সকলকে এগিয়ে আসতে হবে।
সুদীর্ঘ চল্লিশ বছর মৌলিক গল্প ও কবিতা নিয়ে লেখায় আমি মেতে থাকলেও টেলিভিশন নাটকে পদার্পণ করেছিলাম ২০০৬ সালে জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের উৎসাহে। আমার গল্প আর কবিতার একান্ত পছন্দকারি একজন ছিলেন তিনি। হুমায়ুন ভাই তাঁর স্ত্রী শাওন আহমেদ ভাবীর সামনে আমাকে ২০০৫ সালে বলেছিলেন, ‘কবি, তোমার শক্তিশালি গল্পগুলো নাটক বানানো দরকার। তুমি যদি নাটক লেখ, তবে এ দেশ উপকৃত হবে। এ সমাজ উপকৃত হবে। এ ইন্ডাস্ট্রি উপকৃত হবে এবং বন্ধু হিসেবে আমি উপকৃত হব।’

সে আব্দার থেকেই নাটক লেখায় আমার পদার্পণ। এটিএন বাংলায় প্রচারিত হয়েছে একাধিক একক নাটক। মুখ (আনিসুর রহমান মিলন ও সুমাইয়া শিমু), সেই মুখ (আনিসুর রহমান মিলন ও নাদিয়া), পাতলা খান লেন স্মার্ট হাউজ (আবুল হায়াত, চিত্রলেখা গুহ, আনিসুর রহমান মিলন ও নাদিয়া, বিষুুদবারের কালো গোলাপ (সজল ও সুমাইয়া শিমু), ফড়িং ধরা দিন (আল মনসুর, সজল, নাদিয়া), ইটিভিতে খ্যাতি (আনিসুর রহমান মিলন ও বিদ্যা সিনহা মিম) প্রচারিত হয়েছে মেগা সিরিয়াল বাতাসের ঘর (সিরাজ ভাই, কাশেম ভাই, চ্যালেঞ্জার, তওকীর, হাসান মাসুদ, তারিন, নাদিয়া, সুমাইয়া শিমু প্রমুখ )। বেশীরভাগই মিজানুর রহমান লাবুর পরিচালনা। প্রখ্যাত নির্মাতা মোরশেদুল ইসলামও আমার গল্প নিয়ে নাটক তৈরী করেছেন। আমার নাটক লেখার সময়টা মূলত ছিল ২০০৬ থেকে ২০১২। তখনকার অভিজ্ঞতায় বলি, লক্ষ্য করেছি প্রডাকশন প্রতিষ্ঠানগুলোর ভেতর পেশাদারিত্বের বেশ অভাব। টেলিভিশন চ্যানেলের সংখাও খুব বেশী ছিল না বলে পণ্য সরবরাহও ছিল কম।

সময়ের ব্যবধানে এর পরিবর্তন ঘটেছে ব্যাপক। এখন সার্বিকভাবে পেশাদারিত্বও তৈরী হয়েছে। চ্যানেলের সংখ্যা বেড়েছে। অসংখ্য নাটক ও স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র সরবরাহ করা জরুরি। এটা একটা আশাবাদ। তবে এ আশাবাদকে পূর্ণতা দিতে দরকার ভালো গল্প। ভালো গল্প ব্যাতিরেকে কোনো নাটক বা সিনেমায় দর্শক টানা যায় না। এটাই বাস্তবতা। বাংলাদেশে কি ভালো গল্পের নাটক তৈরী হয় নি? ভালো গল্পের সিনেমা? স্বাধীনতার পরে কি বানিজ্য সফল সিনেমা আর নাটক হয় নি? হয়েছে। তার উদাহরণ ভুড়ি, ভুড়ি। গোলাপী এখন ট্রেনে, এপর ওপার, ওরা এগারো জন, ঘুড্ডি। এমন অনেক সিনেমার কথা বলা যায়।

আফজাল এবং সুবর্ণার জুটি ছিল রোমান্টিক নাটকের অনবদ্য জুটি। আশির দশকে হুমায়ুন আহমেদ নাটক লেখায় পা রাখলে, তাঁর গল্পের জাদুতে নাটকের বানিজ্য চেহারাই পালটে গেল। কিন্তু বিগত দশ বছরে সে চেহারা উধাও। সিনেমা বানাতে গল্পের উপদান এখন স্থুল। সুতরাং এমন অবস্থায় ভারতের হিন্দি সিনেমা এখানে বাজার পেতে হাত পা মেলে এগিয়ে আসছে আমাদের সংস্কৃতি ও জীবনাচারকে গিলতে। অথচ আমাদের নাটকে, সিনেমায় গল্প নাই। ফলে দর্শক মুখ ফিরিয়ে অন্যদিকে। সিনেমা হলগুলো বন্ধ হয়ে হয়ে গেছে একের পর এক। এরই মাঝে সিনেমায় বানিজ্য করতে, দর্শক টানতে গল্পের প্রয়োজনীয়তা প্রমান করেছে মনপুরা। চঞ্চল চৌধুরী এবং ফারহানা মিলির মনপুরা বানিজ্য সফলতাই বলে দেয় এখনো এবং চিরকাল ভালো গল্পে সিনেমা বা নাটক তৈরী হলে তার স্বাদ দর্শক নেবেই। মনে রাখতে হবে, যদি ভালো গল্পের প্লটে নাটক বা সিনেমা বানানো না হয়, তাহলে দর্শক রিমোট কন্ট্রোল হাতে নিয়ে বসে আছে এক মুহুর্তে টিভির চ্যানেল বদলে দিতে। ওখানেই সব থমকে যায়। লগ্নি করা অর্থ আটকে গিয়ে শুকিয়ে কাঠ। বিনিয়োগ আটকে গেলে লোকসান গুনতে হলে কে অর্থ লগ্নি করবে? কেউ না । এটা একটা চেইন। সঠিক গল্প। সঠিক নির্মাতা। চরিত্রের সঠিক রূপায়নে জাত অভিনেতা- অভিনেত্রী দরকার। তবেই বানিজ্য বিপণন সম্ভব এবং মুনাফা অর্জন। মুনাফা না হলে কে অর্থ লগ্নি করবে? কে করতে চায় নিজের টাকার অপচয়!

বিদেশী বা ভারতীয় টিভি চ্যানেলের পাশাপাশি চ্যালেঞ্জ নিয়ে হুমকী দিচ্ছে ওটিটি প্লাটফর্মে নেটফ্লিক্স। কিন্তু এখানে একে শতাংশের কম বাংলা নাটক। বাকী সব ইংরেজী বা অন্য ভাষায় নির্মিত সিনেমা। আবার ইউটিউব চ্যানেলে অকস্মাৎ দখল নেয়া বাংলা নাটকের বাজারেও ধ্বস। কেন? উত্তর সহজ। এখানেও পঁচা গল্পে নির্মিত নাটকের আগ্রাসন। বাজে, পঁচা এ সকল নাটক থেকে দর্শক মুখ ফেরাতে শুরু করেছে। তাহলে বাংলাদেশের নাটকের বাজার থাকলো কোথায়? অতি দ্রুত এ বাজারটি ধ্বসে বিলিন হবার পথে। এ কারণেই সকল নির্মাতাদের উচিৎ কালবিলম্ব না করে ভালো গল্পের কদর করা। সে দিয়ে নাটক এবং সিনেমা তৈরী করা। এ পথে আমি প্রশংসা করি প্রখ্যাত সাংবাদিক, গীতিকার, কবি সালাহউদ্দিন শোয়েব চৌধুরীর। বছর পার হলো, তাঁর নির্মাণ প্রতিষ্ঠান ক্রাউন এন্টারটেইনমেন্ট পুরো টিম নিয়ে তীরের বেগে বাজারে প্রবেশ করে নাটক, ডকুমেন্টারি তৈরী করছে সৃজনশীল গল্পে।

শোয়েব ভাইর অনুরোধে আমি অনেক দীর্ঘশ্বাস পেছনে ফেলে যুক্ত হলাম তাঁর সাথে নাটক নির্মাণে। নাটকের জন্যে আবারো গল্প লেখায়। তাঁর কথা হলো, ‘মুরশেদ ভাই, আপনি সৃজনশীল ধারার লেখক হলেও বানিজ্যিক গল্প নাটকের জন্যে গল্প লেখায় সিদ্ধহস্ত। একসাথে যুথবদ্ধ হই। কেননা, বানিজ্য করাও যেমন দরকার, তেমনি দেশ ও জাতিকেও দেয়া প্রয়োজন।’ বলা উচিৎ এক রকম হুকুমের মত করে তিনি হেসে যা বল্লেন, তাতে করে তাঁকে প্রতিশ্রুতি দিয়ে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, থাইল্যান্ড, মিয়ানমার, নেগাল ও ভুটান সমন্বয়ে অর্থনৈতিক ও প্রযুক্তিগত সমৃদ্ধি অর্জনের লক্ষে গঠিত আন্তর্জাতিক প্রতিষ্ঠান বিমসটেকের উপদেষ্টার পদ থেকে সরে দাঁড়ালাম সম্প্রতি। এ সপ্তাহ বিশ্রামে থেকে আগামী সপ্তাহ থেকে পূর্ণদ্যমে মাঠে নামবো। এটা সত্য, এমন প্রতিষ্ঠান হতে দুরে সরে আসতে মন সায় দিতে সময় নিয়েছে। কেননা, আমি এর আগে সিকি শতাব্দী কাজ করেছি জাপানিজ ও জার্মান দূতাবাসে রাজনৈতিক উপদেষ্টা হিসেবে। মুলতঃ উঁচুমানের বিদেশী প্রতিষ্ঠানে দীর্ঘ সময় কাজ করা লোকগুলোর চিন্তা ও চলাচল গতানুগতিক থাকে না। বদলে যায়। তারা হয় অনেক গতিশীল প্রকৃতির। এসব মানুষেরা সহজে অন্য কোথাও খাপ খাওয়াতে পারে না। তারা নিজের ভুবনেই সাঁতার কাটে। তবে ধারণা করি, সৃজনশীল নাটক নির্মাণে পেশাদারি মনোভাব নিয়ে কাজ করতে আমার ভালোই লাগবে।

আমি চাই আমার হাত দিয়ে আসুক আগামীর লেখা। চাইছি আমার লেখায় নির্মিত নাটক বা সিনেমায় মননশীলতার ছাপ থাকবে যেমন, তেমনি এ দিয়ে বানিজ্য হবে দর্শককে টেলিভিশন বা সিনেমা হলে টানতে পারবে।

লেখক: গল্পকার, নাট্যকার, কবি ও রাজনৈতিক বিশ্লেষক

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ