মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন
Uncategorized

২০২১: চলচ্চিত্রে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২ জানুয়ারী, ২০২১

ঢাকাই সিনেমায় হতাশায় কাটলো আরও একটি বছর। কোমায় থাকা এই চলচ্চিত্রাঙ্গনকে আরো একধাপ পিছিয়েছে অদৃশ্য করোনা ভাইরাস। ৫২ সপ্তাহে মুক্তি পেয়েছে মাত্র ১৬টি সিনেমা। স্বাধীনতার পর সবচেয়ে কম সিনেমা মুক্তি পেয়েছে সদ্য বিদায় নেওয়া বছরে। ১৬টি সিনেমার মধ্যে ২টি ছিল আমদানি এবং ১টি যৌথ প্রযোজনার সিনেমা। সেখানেও নেই ব্যবসা সফল চলচ্চিত্র। তার মধ্যে মানহীন ছবির পাল্লাই ভারী। টানা সাতমাস বন্ধ থাকায় লোকসানগুনে স্থায়ীভাবে তালা পড়েছে দেশের অনেক প্রেক্ষাগৃহে। গত বছরের শুরুটাই হয় মানহীন ছবি দিয়ে। আবার শেষ সপ্তাহেও মুক্তি পায় মানহীন একটি ছবি। হলে দর্শক টানা তো দূরের কথা, মানহীন এসব সিনেমা দেখতে যায়নি কলাকুশলীদের কেউই। শাকিব খানের সিনেমা মানে বাড়তি পাওয়া। তবে বিশ সালে শাকিব খানের তিনটি সিনেমা মুক্তি পেলেও ছবি তিনটি মুখ থুবরে পরে।

করোনার আতঙ্কে গত ১৮ই মার্চ থেকে ১৬ই অক্টোবর প্রায় সাতমাস বন্ধ ছিল দেশের সিনেমা হল। দীর্ঘদিন পর হল খুললেও বড় বাজেটের সিনেমা না পেয়ে হল মালিকদের হতে হয় হতাশ। এমনকি এবারই ইতিহাসে প্রথম দুই ঈদ ছিল প্রেক্ষাগৃহ শূণ্য। নিষ্পান ঢালিউড। গত ১৫ বছরে এবারই প্রথম দুই ঈদে ছিল না শাকিব খানের সিনেমা। এই যখন অবস্থা ২০২০ এ ক্ষতির অংকটা ছাড়িয়েছে প্রায় হাজার কোটি টাকা। বছরজুড়ে সিনেমার শূটিংয়ে সরব না থাকলেও বিএফডিসিতে সংগঠনভিত্তিক দ্বন্দ্ব ছিল চরমে। তবে এমন সব হতাশার গল্পের মাঝেও হল বাঁচাতে, সরকারের ১ হাজার কোটি টাকার তহবিল ঘোষণা কিছুটা স্বস্তি দিয়েছে হল মালিকদের।

বিশ সালে বেশ কয়েকটি বাণিজ্যিক ছবি মুক্তি পেলেও ব্যবসায়িক সফলতা পায়নি। নতুন স্বাভাবিক অবস্থায় ‘বিশ্বসুন্দরী’ সিনেমা মুক্তি পেলেও দর্শক টানতে ব্যর্থ হয়। ছবির সময়কাল, বয়স অনেক বিষয়ে অমিল রয়েছে বলে অভিযোগ। বেশ কয়েক বছর ধরে নির্মিত হচ্ছে বিষয়ভিত্তিক সিনেমা। বাণিজ্যিক ঘরানার সিনেমা মুখ থুবড়ে পড়লেও আলোচনায় ছিল বিষয়ভিত্তিক সিনেমা ‘গণ্ডি’ ও ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমা দুটি। যদিও লগ্নি কতটুকু তুলতে পেরেছে তা নিয়ে সন্দেহ রয়ে গেছে। ‘বীর’ ছবির পর থেকে নিজেকে লুকিয়ে রেখেছেন চিত্রনায়িকা বুবলী। সংবাদ কর্মী থেকে শুরু করে সহকর্মীরা জানেন না তার হদিস। মাঝে চাউর হয়েছে মা হয়েছেন বুবলী। যদিও এ নিয়ে এখনও তার মন্তব্য পাওয়া যায়নি। অপক্ষো নতুন বছরে বুবলী নিজেকে লুকিয়েই রাখবেন নাকি আড়ালে ভেঙে ফিরবেন। সেটি সময়ই বলে দিবে।

নতুন বছরের প্রত্যাশ জানিয়ে গুণী নির্মাতা সোহানুর রহমান সোহান বলেন, ‘নতুন বছরের কামনা আমাদের চলচ্চিত্রে যে সংকট রয়েছে যে সংকটের জন্য দর্শকরা আমাদের কাছ থেকে ভালো চলচ্চিত্র পাচ্ছে না। সেই সংকটগুলো দূর হয়ে যাবে সেই প্রত্যাশা করি।’ বিভিন্ন কারণে দু-হাজার বিশ সালে আশাবাদী ছিল ঢাকাই সিনেমার ইন্ডাস্ট্রি। কিন্তু বছর শেষে ঝুঁলিতে যুক্ত হয় শুধুই হতাশা। করোনার ডামাডালে পুরো ইন্ডাস্ট্রি থমকে যায়। করোনায় বিধ্বস শোবিজ অঙ্গন। তবুও ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা সবার। পরিচালক-পরিবেশক, শিল্পী এবং হল মালিকের আশা করছেন, নতুন করে আবারও ঘুরে দাঁড়াবে ঢাকাই সিনেমা। ফিরে পাবে তার হারানো জৌলুস।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ