শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন
Uncategorized

শামীম জামানের ‘বিনি সুতার মালা’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা শামীম জামান। অভিনয়ের পাশাপাশি নিয়মিত নাটক নির্মাণ করছেন। সম্প্রতি শামীম জামান মনিরুল ইসলাম রুবেলের রচনায় নির্মাণ করেছেন করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক নাটক ‘বিনি সুতার মালা’। ৫ পর্বের ধারাবাহিকটি আজ সন্ধ্যা ৬টা ৩০মিনিটে মাছরাঙা টিভিতে প্রথম পর্ব প্রচার হবে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শামীম জামান, ফারজানা রিক্তা, মাসুম বাশার, সঞ্জীব আহমেদ, নুরে আলম নয়ন, লতা মন্ডল জারা, আইনুন পুতুল প্রমুখ।

নাটক প্রসঙ্গে শামীম জামান বলেন, বিনি সুতার মালা গল্পটি একটি সেতুবন্ধনের গল্প। এই গল্পে বিশেষ করে করোনা রোগ নিয়ে অসচেতন মানুষদেরকে নিয়ে রচনা করা হয়েছে। করোনা রোগ যে একটা মহামারী এটা অনেকেই বিশ্বাস করে না। এই গল্পের প্রধান চরিত্রে অভিনয় করেছেন আকরাম। তিনি একদম অসচেতন মানুষ। করোনা বলতে কিছু আছে তিনি বিশ্বাস করেন না। আকরাম একটি দোকান চালাতে ব্যস্ত থাকে। নিজেও অসচেতন থাকে এবং বন্ধুবান্ধব সবাইকে করোনা সম্পর্কে হেই করে উড়িয়ে দেয়।

তিনি বলেন, বিথী, বর্ষা দুই বান্ধবী এই গল্পের গ্রামবাসী থেকে এলাকাবাসীদের সবাইকে সচেতন করার খুব চেষ্টা করে। কিন্তু তাদের সচেতনতা দেখে অনেকেই তাদেরকে তাচ্ছিল্য করে। আরো একটি চরিত্র হচ্ছে আনসারী মাস্টার তিনিও সবাইকে সচেতন করার চেষ্টা করেন। করোনা রোগ একটি মহামারী রোগ এটি বোঝানোর জন্য তারা বিশেষ ভূমিকা রাখে। ফ্যামিলির সবাই যদি সচেতন হয় তার মধ্যে একজন যদি আক্রান্ত হয় তাহলে সেই ফ্যামিলির সবাই বিপদে পড়তে পারে এ বিষয়গুলো আকরাম বিশ্বাস করত না। আবার এই গল্পে অনেকে মনে করে করোনা মহামারী রোগ হচ্ছে ধনী ব্যক্তিদের রোগ। করোনা রোগ গরীবদের কখনো হয় না। আমাদের অসচেতনতার কারণে সারা বিশ্বে যেভাবে করোনা রোগ ছড়িয়ে পড়ছে সেই থেকে নিজেদেরকে কিভাবে সচেতন থাকতে হবে সেই প্রেক্ষিতে ‘বিনি সুতার মালা’।

শামীম জামান বলেন, একটি মালা তৈরি করতে গেলে যদি একটি ফুল নষ্ট হয় সে ক্ষেত্রে পুরো মালাটা অকেজো হয়ে যায় তেমনি সমাজের কোন ব্যক্তি বা ফ্যামিলির কোন ব্যক্তি অসচেতন থাকলে সবার বিপদ আসতে পারে। তাই সকলকে সচেতন থাকার জন্য বিভিন্ন উপদেশ মূলক ঘটনা রচনা করা হয়েছে গল্পটিতে। আবার কেউ যদি আক্রান্ত হয় তাদেরকে কিভাবে চলাফেরা করতে হবে সে সকল নির্দেশনা দেওয়া হয়েছে। এই করোনা মহামারী পুরো দেশকে থমকে দিয়েছে তাই আমাদেরকে সচেতন হওয়ার জন্য এবং যে ভাবে চললে আমরা সুস্থ থাকব ঠিক তেমনটাই গল্প উপস্থাপন করা হয়েছে এই নাটকটিতে। আশা করছি পাঁচ পর্বের ধারাবাহিকটি সবাই পছন্দ করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ