শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন
Uncategorized

প্লেব্যাকে আগ্রহী যাযাবর পলাশ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

রঞ্জু সরকার: তরুণ গীতিকবি, সুরকার ও গায়ক যাযাবর পলাশ। দুচোখ ভরা তার আকাশ ছোঁয়া স্বপ্ন। আর স্বপ্নকে পূঁজি করেই সঙ্গীতে তার দুরন্ত পথচলা। এক সময় পরিচয় ঘটে গীতিকার, সুরকার ও সঙ্গীত শিক্ষক স্বপন কুমার দাস এর সাথে। প্রথম দেখাতেই নিজের লেখা গান শুনিয়ে গুরুর মন জয় করে নেন। গুরু স্বপন কুমার দাস এর সান্নিধ্যে থেকেই গান লেখা ও সুর করার বিষয়ে অনেক কিছুই আয়ত্ত করে সে। এরপর গানের নেশায় কাউকে না জানিয়ে বাড়ি ছেড়ে ঢাকায় পালিয়ে যায় সে। ঢাকা শহরে কোন নিকট আত্মীয় না থাকায় আশ্রয় নেয় এক বন্ধুর কাছে। তার ঐ বন্ধুটি একটি সাউন্ড কোম্পানিতে সাউন্ড ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতো। তাই ঢাকা শহরে নিজেকে টিকিয়ে রাখতে সাউন্ড কোম্পানিতেই সহকারী হিসেবে যোগ দেয়। আর এতে করে খুব কাছে থেকে মঞ্চে বিভিন্ন শিল্পীদের লাইভ পারফরম্যান্স দেখার সুযোগ পায় এবং নিজেকে তৈরি করতে থাকে সে। অবসর সময়ে নিজের লেখা গান নিয়ে বিভিন্ন স্টুডিওতে মিডিয়ার নানান জনের কাছে ছুটতে শুরু করেন এবং নিজের মেধা দিয়ে এক সময় সুযোগ পেয়ে যান। মূলত একজন গীতিকার ও সুরকার হিসেবেই মিডিয়া অঙ্গনে পা রাখেন যাযাবর পলাশ।

এরপর পরিচয় ঘটে সঙ্গীত পরিচালক ওয়াহেদ সাহিন এর সাথে। আর তার হাত ধরেই প্রথম গানে কণ্ঠ দেন যাযাবর পলাশ। ধীরে ধীরে কেবল মিডিয়াতে তার নাম ছড়াতে শুরু করে। হঠাৎ পারিবারিক একটি সমস্যার কারণে বাবার ডাকে বাড়ি ফিরতে হয় তাকে। কিছুদিন পরই তার বাবা রোড এক্সিডেন্টে মারা যান। মূহুর্তেই গল্পটা পাল্টে যায় পলাশের। বাড়ির বড় ছেলে হওয়ায় সংসারের দায়িত্বগুলো সব পরে তার নিজের কাঁধে। বাবাকে হারিয়ে সংসার নিয়ে এক রকম দিশেহারা অবস্থা তৈরি হয় তার। বাসস্ট্যান্ডে টিকেট কাউন্টারে বুকিং মাস্টার হিসেবে যোগ দেয় পলাশ। একদিন ইনকাম না করলে পরদিন হাড়িতে চাল ওঠে না। বাধ্য হয়ে গান গাওয়ার স্বপ্ন মন থেকে বাদ দেয়। চলে যায় টানা চার বছর। একসময় ছেলেবেলার বন্ধুদের ও ঢাকায় মিডিয়ার কিছু শুভাকাঙ্ক্ষীদের উৎসাহে আবারও গানে ফিরেন যাযাবর পলাশ।

২০১৬ সালে ঈগল মিউজিকের ব্যানারে ‘হাতটা কি বাড়াবে’ শিরোনামে তার প্রথম একক অ্যালবাম বাজারে আসে। এরপর থেকেই কাজের ফাঁকে সময় পেলেই বিভিন্ন শিল্পীর জন্য গান লেখা, সুর করার পাশাপাশি নিজের গাওয়া গানও নিয়মিত প্রকাশ করে যাচ্ছেন তরুণ এই গান শ্রমিক। তার কথা ও সুরে অন্য শিল্পীদের গাওয়া গান অর্ধশত পেরিয়েছে এবং নিজের কণ্ঠে গাওয়া গানের সংখ্যা প্রায় ২২টি। এর মধ্যে অন্যতম হাতটা কি বাড়াবে, মনের পালকি, দিল দরিয়া, তোর আকাশ জুড়ে, ডুবে আছি, ঘুম এলেই, স্বপ্ন ছুঁয়েছি, মেঘে ঢাকা আকাশসহ আরও কয়েকটি গান। পাশাপাশি যাযাবর পলাশ এর কথা ও সুরে অন্য শিল্পীদের কণ্ঠে গাওয়া গানের সংখ্যা প্রায় অর্ধশত। তবে সাংসারিক দায়িত্ব পালন করতে গিয়ে নিয়মিত ঢাকায় থাকতে না পারায় কাজ করার সুযোগ হয় না স্বপ্নবাজ এই তরুণের। সর্বশেষ গত ঈদে ‘তোর আকাশ জুড়ে’ শিরোনামে একটি গান প্রকাশ হয় তার। এর পর ‘একটি চাকুরির প্রয়োজন’ প্রকাশ পায়। বেশ প্রশংসাও কুড়িয়েছেন এ গান দিয়ে।

সংগীতে নিজের পথচলা নিয়ে যাযাবর পলাশ বলেন, ‘গান গেয়ে সবার মন জয় করার স্বপ্ন নিয়েই সঙ্গীত জগতে আসা। ইচ্ছে ছিলো দেশসেরা গায়ক হবো। কিন্তু সেই লালিত স্বপ্নগুলো দিনকে দিন যেন অন্ধকারে হারিয়ে যাচ্ছে। পরিবারের প্রতি দায়িত্ব বেড়ে যাওয়ায় নিজের প্রতি দায়িত্বহীন হয়ে যাচ্ছি হয়তো। তবে আবারও গানে ফিরতে চাই। ফিরতে চাই প্রিয় শহর ঢাকার মাটিতে। চলচ্চিত্র নির্মাতাদের সুদৃষ্টি পেলে প্লেব্যাকে গান গাওয়ার অদম্য আগ্রহী। সবার দোয়া চাই, আমি যেন আবারও আমার স্বপ্নের পথে হাঁটতে পারি।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ