শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
Uncategorized

জীবনের শেষ দিন পর্যন্ত গান করতে চাই: রাজিব

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

রঞ্জু সরকার: সংগীত শিল্পী মিজান মাহমুদ রাজিব। ২০০৫ সালে বাংলাদেশের প্রথম সংগীতনির্ভর রিয়্যালিটি ট্যালেন্ট হান্ট শো থেকে তাঁর পরিচিতি। আধুনিক, দেশাত্মবোধক বা ফোক সব ধরনের গানেই সমান পারদর্শী রাজিব। পেশাদারী গানের শিল্পী হলেও শখের বশে ফটোগ্রাফি করেন। বের হয়েছে একক অ্যালবামসহ একাধিক গান। প্রচারবিমুখ এ শিল্পী টেলিভিশনে লাইভ ও নতুন গান নিয়ে সময় পার করছেন। গান থেকে দূরে কেন জানতে চাইলে এ শিল্পী জমজমাটকে বলেন, গান থেকে দূরে নই তবে মার্কেটিং থেকে দূরে আছি। রাজিবের সর্বশেষ গান প্রচার হয় গত নভেম্বরে। প্রতি মাসেই গান বের হচ্ছে কিন্তু সে প্রচারণায় নীরব থাকেন।

যোগ করে রাজিব বলেন, বাংলাদেশে প্রচারের জায়গাটা হলো এমন যে সবাইকে তেল মারতে হয়। যে যত বেশি তেল মারতে পারে টাকা খরচ করতে পারে তার প্রচার ততো বেশি। আমার এই জায়গাটায় সমস্যা। কাউকে তেল মারতে পারি না আর পছন্দও করি না। আমি সব জায়গায় সত্যি কথা বলি এতে অনেকের খারাপও লাগতে পারে তাতে আমার কিছু যায় আসে না। চলচ্চিত্র নিয়ে অনেক স্বপ্ন ছিল যখন ক্লোজ-আপ এ আসলাম তখন অলরেডি অ্যানালগের যুগ শেষ। ডিজিটাল যুগ শুরু। মার্কেটে যখন আসি তখন জায়গাটা খালি ছিলো। খালি বলতে অডিও ব্যবসা তখন শেষের দিকে। তখন থেকে শুরু হয়েছে ইউটিউবকে টার্গেট করে কাজ করা। পনেরো বছর ইন্ডাস্ট্রিতে কাজ করলেও যা আমার বুঝতে দশ বছর সময় লেগেছে।

সম্প্রতি গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবার পরিচালত ‘আয়না’ চলচ্চিত্রে দুটি গান করেছেন রাজিব। ছবিটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়িকা আঁচল আঁখি ও চিত্রনায়ক জয় চৌধুরী। বর্তমানে চলচ্চিত্রের অবস্থ ভালো নেই যার কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও সিনেমার গান করতে পারছেন না রাজিব। তিনি বলেন, চলচ্চিত্রে যে আশা নিয়ে এসেছি সেটা কিছুই হয়নি। রাজিবের গানের আইডল প্রয়াত জনপ্রিয় সংগীত শিল্পী এন্ড্রু কিশোর। তার গান শুনেই সংগীতে আসেন। এন্ডু কিশোর চলচ্চিত্রে উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। তাকে দেখেই চলচ্চিত্রের গানের ভাবনা আসে। তবে সিনেমার বেহাল দশার কারণে সিনেমার গান করতে পারছেন না রাজিব।

গান ভালো হয় না জানিয়ে রাজিব বলেন, আগের মতো গান ভালো করার প্রতিযোগিতা নেই। কারণ আগে একটা গান নিয়ে যেভাবে গবেষণা হতো সেটা এখন আর হয় না। একবার ভালো না হলে অনেকবার গাইতে হতো। একটি গান করতে কয়েক দিন সময় লাগতো। এখন আর সেটা হয় না ২ ঘন্টায় গান তৈরি হয়ে যায়। গানের কপিরাইট উল্লেখ করে বলেন, সবারই উচিত শিল্পীর মেধার মূল্য দেওয়া। একটা শিল্পী কষ্ট করে দর্শকের চাহিতা মতো করে ভালো করার চেষ্টা করেন। গীতিকার অন্যরা যতই ভালো করুক না কেন সেটি যদি শিল্পী ভালো করে উপস্থাপন না করতে পারে তাহলে সে গানটি শ্রোতারা শুনবে না। রাজিবের জীবনে কোন অপ্রাপ্তি নেই। যা কিছু অর্জন করেছেন তার পুরোটাই প্রাপ্তি। তিনি অল্পতেই খুশি থাকেন। তাকে ১৩ বছর আগে একটি নাটকে অভিনয় করতে দেখা গিয়েছিল। তারপর আর নাটকে দেখা যায়নি। সামনে দেখার সুযোগও নেই। জীবনের শেষ দিন পর্যন্ত গান করে যেতে চান রাজিব।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ