শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৬ পূর্বাহ্ন
Uncategorized

শিশুদের জন্য এবার ‘সিসিমপুর অ্যাপ’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

শিশুদের প্রিয় টেলিভিশন সিরিজ সিসিমপুর এবার শিশুদের জন্য নিয়ে এলো ‘সিসিমপুর অ্যাপ’। ইউএসএআইডি’র আর্থিক সহায়তায় চলমান ‘আর্লি চাইল্ডহুড ম্যাস মিডিয়া’ প্রকল্পের আওতায় ১৫ ডিসেম্বর থেকে অ্যাপটি সবার জন্য উন্মুক্ত করা হচ্ছে। সিসিমপুরের এই ই-লার্নিং প্ল্যাটফর্মটি মোবাইলের গুগল প্লে স্টোরে যেমন পাওয়া যাবে, ঠিক তেমনি ওয়েব থেকেও ব্রাউজ করা যাবে। মোবাইলের গুগল প্লে স্টোরে গিয়ে ‘সিসিমপুর’ বা  লিখে সার্চ করলে প্ল্যাটফর্মটির দেখা মিলবে এবং ডাউনলোড করা যাবে। অন্যদিকে ওয়েবে বা যেকোনো ব্রাউজারে ঢুকে ‘সিসিমপুর ভিলেইজ’ লিখে সার্চ করলেও এই প্ল্যাটফর্মটির ওয়েব ভার্সন পাওয়া যাবে। শিশুদের জন্য সিসিমপুর অ্যাপ হবে সিসিমপুরের সাথে যুক্ত হওয়ার নতুন একটি মাধ্যম। বড়দের সাহায্য নিয়ে শিশুরা এখানে সিসিমপুরের দারুণ সব ভিডিও দেখতে পারবে, গল্প শুনতে পারবে, বই পড়তে পারবে, ছবি আঁকতে পারবে এবং মজার মজার সব খেলা খেলতে পারবে। আর এভাবে মজায় মজায় সময় কাটাতে পারবে হালুম, টুকটুকি, শিকু, ইকরিসহ সিসিমপুরের বন্ধুদের সাথে। অনেকগুলো স্টেশনের সমন্বয়ে সাজানো হয়েছে সিসিমপুর অ্যাপ।

‘ভিডিও দেখি’ স্টেশনে দেখা যাবে সিসিমপুরের সকল ভিডিও, ‘গল্প শুনি’ স্টেশনে শিশুরা শুনতে ও দেখতে পাবে গল্পের ভিডিও, ‘গল্প পড়ি’ স্টেশনে গিয়ে গল্পের বই পড়তে পারবে, ‘এসো খেলি’ স্টেশনে গিয়ে শিশুরা খেলতে মজার সব খেলা আর ‘পাজেল মেলাই’ স্টেশনে গিয়ে মেলাতে পারবে নানান রকম পাজেল। করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করতে করা হয়েছে একটি বিশেষ স্টেশন ‘সুস্থ থাকি’। এখানে গিয়ে শিশুরা এবং বড়রা পাবে করোনা ভাইরাস সম্পর্কিত ভিডিও, গল্পের বই আর নানান রকম সৃজনশীর কাজ। মা, বাবা এবং শিশুদের যত্নকারীদের জন্য করা হয়েছে আরেকটি স্টেশন, যার নাম ‘মা, বাবা ও যত্ন কারীদের জন্য’। এই স্টেশনে থাকবে শিশুযত্ন বিষয়ক নানান রকম তথ্য। ইউএসএআইডি’র অর্থায়নে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট ম্যাস মিডিয়া একটিভিটি, সিসিমপুর একটি চার বছর মেয়াদী প্রকল্প, যার আওতায় নতুন ১০৪টি নতুন এপিসোড, জনসচেতনতামূলক বিজ্ঞাপন, ৪০টি গল্পের বই ও এই ই-লার্নিং প্লাটফর্মটি তৈরি করা হয়েছে। ইউএসএআইডি-এর উন্নয়ন লক্ষ্য; গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন ও পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো বিষয়গুলো শিশুদের উপযোগী করে উপস্থাপন করা হয়েছে সিসিমপুরের এসব আয়োজনে।

সিসেমি ওয়ার্কশপ সম্পর্কে ‘সিসেমি ওয়ার্কশপ’ একটি অলাভজনক শিক্ষামূলক সংগঠন যার পেছনে রয়েছে ‘সিসেমি স্ট্রিট’ নামের অনুষ্ঠান, যা টেলিভিশনকে শক্তিশালী শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহার করে ১৯৬৯ সাল থেকে কাজ করে যাচ্ছে। সিসেমি ওয়ার্কশপ এমন একটি উদ্ভাবনী মাধ্যম যা শিশুদেরকে অনেক বেশি সম্পন্ন, সবল ও সদয় হয়ে উঠতে কাজ করে যাচ্ছে। সংস্থাটি ১৫০টিরও বেশি দেশে শিশুদের জন্য বিভিন্ন মাধ্যমে আনুষ্ঠানিক শিক্ষা ও জনসেবামূলক কর্মসূচি বা প্রকল্প চালু রেখেছে, এই সকল উদ্যোগ বা প্রকল্প বিভিন্ন অঞ্চল বা জনগোষ্ঠীর চাহিদার সাথে সঙ্গতি রেখে গবেষণার মাধ্যমে তৈরি করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ