শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
Uncategorized

কোন দিকে যাচ্ছে এফডিসি?

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

ঢাকাই চলচ্চিত্রের আঁতুড়ঘর এফডিসি তার রূপ, যশ জৌলুস হারিয়ে বেশ কয়েক বছর থেকেই নীরব-নিথর। লাইট-ক্যামেরা অ্যাকশন, শুটিং ফ্লোরে হইচই, গেটে সাধারণ মানুষের লাইন-এসব যেন এখন সোনালি অতীত। বেশির ভাগ শুটিং ফ্লোরই থাকে তালাবদ্ধ। যেন স্থবিরতার জং ধরেছে এফডিসির দেয়ালে-দেয়ালে! পাশাপাশি করোনার থাবায় এফডিসি হয়ে পড়েছে আরও স্থবির! এক সময় অতিরিক্ত শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্রের শীর্ষ তারকাদের পথচারণায় মুখর থাকতো এফডিসি। এখন বিকাল হলে হাতেগোনা কিছু অতিথি ছাড়া আর কাউকে দেখা যায় না এখানে। কিছু মিউজিক ভিডিও আর নাটকের শুটিং ছাড়া খুব বেশি সিনেমার শুটিং হতে দেখা যায় না এখন। বেশির ভাগ সিনেমার শুটিং হয় বাহিরে। স্থবির এই এফডিসিতে শেষ পেরেকটা মেরেছে করোনা ভাইরাস।

এ প্রসঙ্গে পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, করোনায় আমাদের চলচ্চিত্রে ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পুরোপুরি বন্ধ হয়ে যায় ছবি নির্মাণ ও প্রদর্শন। এ দুটি বন্ধ থাকায় আমাদের চলচ্চিত্র শিল্প বেশ কয়েক বছর পিছিয়ে গেছে। নতুন করে চলচ্চিত্রের ক্রান্তিকাল কাটিয়ে অনেকে সিনেমায় লগ্নি করতে আগ্রহী হয়েছেন ঠিক তখনই করোনার আঘাতে থমকে যায় সব কিছু। কাজ না থাকায় ভালো নেই সিনেমা শিল্পের সাথে জড়িত অনেকেই। অনিশ্চিত তাদের জীবন যাত্রা। করোনায় পুরো ইন্ডাস্ট্রি ক্ষতিগ্রস্ত। ভেঙে ফেলা হয়েছে এফডিসির ৩, ৪ নম্বর শুটিং ফ্লোর। এখানে নির্মিত হবে ১৫ তলা আধুনিক ভবন। তবে ভবন তৈরির কাজে এখনও কোন অগ্রগতি নেই। তাহলে হুমকিতে যাচ্ছে এফডিসি। আবারও দর্শকের সিনেমা হল থেকে মুখ ফিরিয়ে নেওয়ার আশঙ্কা করা হচ্ছে।

পরিচালক সোহানুর রহমান সোহান বলেন, বেশ কিছু দিন ধরে সিনেমা হলে দর্শক যায় না। না যাওয়ার কারণ উল্লেখ করে বলেন, ভালো মানের চলচ্চিত্র নেই। তাছাড়া চলচ্চিত্রের গুণগত মান ভালো ছিল না। তবুও নিত্যনতুন সিনেমার কাজ হচ্ছে। শীঘ্রই মুক্তি পাবে বেশ কিছু নতুন সিনেমা। কিন্তু তাতেই কি সংকট কেটে যাবে কিংবা দর্শক কতটা হল মুখী হবে? এফডিসি কি তার চিরচেনা রুপে ফিরে যাবে? তা সময়ই বলে দিবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ