শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন
Uncategorized

প্রধানমন্ত্রীকে নিয়ে রাত্রির গান

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

চট্টলার মেয়ে রাত্রি চৌধুরী। বাংলাদেশী সঙ্গীত জগতের দর্শকপ্রিয় গায়িকা। সুন্দরী, সুদর্শনা-স্মার্ট গায়িকা রাত্রির নতুন গান আসছে ১৬ ডিসেম্বর। শিরোনাম ‘শেখ হাসিনা’। এই গায়িকা তার গানটি বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করেছেন। সঙ্গীতে এক যুগের বেশি সময়ের ক্যারিয়ারে বাইরে রাত্রি একজন নৃত্য শিল্পী, অভিনেত্রী এবং মডেলও। নিজের গানের মিউজিক ভিডিওতে মডেল হওয়া ছাড়াও বিভিন্ন বিজ্ঞাপনচিত্র এবং স্টিল বিজ্ঞাপনেও মডেলিং করেছেন এই গ্ল্যামারাস গায়িকা। এছাড়া চট্টগ্রামের আঞ্চলিক কিছু নাটক এবং টেলিফিল্মেও অভিনয় করেছেন। আর নাচের সঙ্গে রাত্রির সম্পৃক্ততা স্কুলে পড়ার সময়েই। সম্প্রতি নিজের চলমান সঙ্গীত ক্যারিয়ার ও ১৬ ডিসেম্বর প্রকাশিতব্য নতুন গান নিয়ে রাত্রি এক অন্তরঙ্গ আলাপচারিতায় মিলিত হয়েছিলেন এই প্রতিবেদকের সঙ্গে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করা গান সম্পর্কে রাত্রি জানান,  প্রধানমন্ত্রীর সফল নেতৃত্ব নিয়ে তিনি নতুন গানটি করেছেন। এটি ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীকে উৎসর্গ করেছেন রাত্রি। গানটি লিখেছেন জুলফিকার আলী, সুর ও সংগীত পরিচালনা এবং ভিডিও পরিচালনা করেছেন মাহমুদ সানী। এতে মডেল হয়েছেন রাত্রি নিজেই। জানা গেছে, এটি গায়িকার  অফিসিয়াল ইউটিউব চ্যানেল Ratry Music Station এ ১৬ই ডিসেম্বর ভিডিওসহ প্রকাশ পাবে।

এই গানটি নিয়ে রাত্রি বলেন, আমরা শিল্পীরা দেশের গান করতে সব সময়ই ভালোবাসি। আর আমাদের দেশটি সফলভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের সফলতার কথা যখন আসে,  তখন প্রধানমন্ত্রীর নামও সবার আগে চলে আসে। সংস্কৃতিপ্রিয় প্রধানমন্ত্রী সবসময় শিল্পীদের পাশে আছেন। তাই তার প্রতি ভালোবাসা ও দায়িত্বের জায়গা থেকেই গানটি করা।

এই গানটি নিয়ে রাত্রি তার অনুভূতি ব্যক্ত করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে নিয়ে গানটি গেয়েছি বলেই আমি এটি আমাদের বিজয়ের মাসে বিজয় দিবসে প্রকাশ করছি। শিল্পী হিসেবে নিজের দেশপ্রেম আর সামাজিক-সাংস্কৃতিক প্রতিশ্রুতি পালনের চেষ্টা হিসেবেই শেখ হাসিনাকে নিয়ে এই গানটি করার সাহস পেয়েছি। আমি শিল্পী হিসেবে তৃপ্ত ও আনন্দিত হবো যদি মাননীয় প্রধানমন্ত্রী আমার গানটি শোনেন। তিনি গানটি শুনলে সেটি হবে আমার শিল্পী জীবনের সবচেয়ে বড় পাওয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে গাওয়া ‘শেখ হাসিনা’ শীর্ষক এই নতুন গানটি ছাড়াও  সাম্প্রতিক সময়ে রাত্রির গাওয়া ‘বন্ধুরে’, ‘শুধু তুই’, ‘রসিয়া বন্ধু’, ‘মন কী যে চায় বলো’ কাভার সংগুলোর মিউজিক ভিডিও তার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত হয়েছে। নিজের সঙ্গীত ক্যারিয়ারের সূচনা সম্পর্কে রাত্রি চৌধুরী বলেন, স্কুলে পড়ার সময়ে আমি গান ও নাচ একসঙ্গে করেছি। জেলা এবং বিভাগীয় পর্যায়ে শিশু নৃত্যশিল্পী হিসেবে সাধারণ ও লোকনৃত্যে প্রথম হয়েছি। কিন্তু ২০০৭ সালে চট্টগ্রামের লোকাল ব্যান্ড দল ‘ইন চিটাগাং ব্যান্ড’-এ লিড ভোকালিস্ট হিসেবে জয়েন করি। সেটি কিন্তু ছেলে মেয়েদের কম্বাইন্ড ব্যান্ড ছিল। এরপর একক সঙ্গীত শিল্পী হিসেবে আমার পরিচিত চলে আসে। তাই তো চট্টগ্রাম এলাকায় আমি সলো সিঙ্গার হিসেবে স্টেজ শোতে তখন ব্যস্ত হয়ে উঠি। এরপর ঢাকায় এসে জাতীয় পর্যায়ে স্টেজ শো শুরু করি।

রাত্রি চৌধুরী জানান, গাওয়া পাঁচটি মিক্সড অ্যালবাম প্রকাশিত হয়েছে। প্রতীক হাসান, বিজয় মামুন, সাগর, আজাদ সানী প্রমূখ শিল্পীর সঙ্গে ডুয়েট গান করেছেন। নিজের গাওয়া সবচেয়ে শ্রোতাপ্রিয় গানের কথা জানতে চাইলে রাত্রি চৌধুরী বলেন, প্রতীক হাসানের সঙ্গে গাওয়া ‘নটি বয়’ গানটি ব্যাপক ভাবে জনপ্রিয়তা পেয়েছিল। ‘স্বপ্নটা ছুঁয়ে যায়’ গানটিও আমাকে সঙ্গীত শিল্পী হিসেবে বিশাল পরিচিত এনে দিয়েছিল। আমার গাওয়া আরও কিছু আলোচিত গান হলো ‘অচেনা শহর’, ‘দিওয়ানা’ ও ‘তোর আহ্লাদে’। নিজের গানে নিজেই মডেল হওয়ার কারণ সম্পর্কে রাত্রি চৌধুরী বলেন, এটা আসলে হয়েছে ভিডিও নির্মাতাদের আগ্রহের কারণে। যেহেতু আমার নাচ এবং অভিনয়ের ব্যাকগ্রাউন্ড আছে, তাই নির্মাতারা অন্য মডেল না নিয়ে আমাকে দিয়েই মডেলিং করান। তো, এভাবেই নিজের সব গানই মডেল হয়ে যাওয়া আর কী!

তিনি জানান, ২০০৯ সালে স্যাটেলাইট টেলিভিশন এনটিভি আয়োজিত সুপার হিরো সুপার হিরোইন প্রতিযোগিতায়ও অংশ নিয়ে টপ টেন পর্যন্ত ছিলেন। তবে পরবর্তীতে তিনি সঙ্গীত নিয়েই বেশি মনোযোগী হন। তবুও মিউজিক ভিডিওর মডেল হিসেবে বিশেষ পরিচিতি পাওয়ার সুবাদে তার ডাক আসে টেলিভিশন বিজ্ঞাপনচিত্রে মডেলিং করার। সেই প্রেক্ষিতে তিনি গ্রামীণ ফোন ও সুরেশ সরিষার তেলের বিজ্ঞাপনচিত্রে মডেল হন। এছাড়া বিভিন্ন ফ্যাশন হাউজ, জুয়েলারি হাউজ সহ বিভিন্ন কর্পোরেট হাউজের স্টিল বিজ্ঞাপনেও মডেলিং করেছেন সুদর্শনা এই গায়িকা।

অভিনয় এবং নাচে নিয়মিত না হওয়ার কারণ জানতে চাইলে রাত্রি বলেন, আসলে সঙ্গীতে ব্যস্ততার কারণে এগুলোতে নিয়মিত থাকতে পারিনি। তবে ইচ্ছে আছে কিছু ভালো মানের নাটক ও টেলিফিল্মে অভিনয় করার। সেই সঙ্গে ভাবছি নাচটা আবার নতুন করে শুরু করবো। ইতোমধ্যে ‘প্রেমিক ছেলে’ সহ বেশ কিছু চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন রাত্রি চৌধুরী। সঙ্গীত শিল্পী হিসেবে নিজের প্রতিভার স্বীকৃতি স্বরূপ ইয়াং স্টার আওয়ার্ড, স্টার অ্যাওয়ার্ড সহ অনেকগুলো সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সম্মানজনক পুরষ্কার পেয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ