বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন
Uncategorized

না ফেরার দেশে মনু মুখোপাধ্যায়

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

পশ্চিমবঙ্গের গুণী অভিনেতা মনু মুখোপাধ্যায় মারা গেছেন। দীর্ঘদিন ধরে হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন। রোববার স্থানীয় সময় সকাল ৯টা ৩৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। সত্যজিৎ রায় পরিচালিত ‘জয় বাবা ফেলুনাথ’ ছবিতে ভণ্ড বাবাজী ‘মছলিবাবা’র চরিত্রে অভিনয় করে তিনি ব্যাপক জনপ্রিয়তা পান। মনুর প্রথম অভিনীত ছবি ‘নীল আকাশের নীচে’।

ওই ছবিত প্রধান চরিত্রে অভিনয় করেন কালী বন্দ্যোপাধ্যায়। তিনিই একদিন মনুকে ছবির পরিচালক মৃণাল সেনের কাছে নিয়ে যান। সেখানে স্মৃতিলেখা বিশ্বাসের সঙ্গে একটা ছোট্ট দৃশ্যে অভিনয় করেছিলেন মনু। তার প্রকৃত নাম সৌরেন্দ্রনাথ হলেও, মনু নামেই তিনি বিখ্যাত ছিলেন। মনু তার ডাকনাম। সরকারি চাকরি করার সময় প্রকৃত নামই ব্যবহার করতেন। অভিনয়ের জগতে ডাক নামটাই রয়ে যায়।

১৯৩০ সালের ১ মার্চ কলকাতায় জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। প্রথম জীবনে ছিলেন থিয়েটার কর্মী। তার প্রথম ছবি মৃণাল সেনের নীল আকাশের নীচে মুক্তি পায় ১৯৫৯ সালে। তিনি অভিনয় করেছেন মৃণাল সেনের মৃগয়া, সত্যজিৎ রায়ের জয়বাবা ফেলুনাথ, গণশত্রু ছাড়াও সাহেব, প্রতিদানসহ একাধিক বাংলা ছবিতে। ছোট পর্দাতেও নিয়মিত অভিনয় করেছেন মনু মুখোপাধ্যায়। সূত্র-এবিপি লাইভ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ