বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২২ অপরাহ্ন
Uncategorized

বলিউড সিনেমা প্রদর্শনে কতটা প্রস্তুত বাংলাদেশের প্রেক্ষাগৃহ?

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০

সিনেমা হল আছে কিন্তু সিনেমা নেই। করোনা বাস্তবতায় দীর্ঘ সাত মাস পর প্রেক্ষাগৃহ খুললেও মিলেনি নতুন সিনেমা। এমন বাস্তবতায় হল টিকিয়ে রাখতে ভারতীয় সিনেমা আমদানির দাবি প্রদর্শক সমিতির নেতাদের। অপেক্ষা শুধু সরকারি অনুমতির। কিন্তু সরকার অনুমতি দিলেই কি বলিউড সিনেমা প্রদর্শন করা যাবে? কতটা প্রস্তুত বাংলাদেশের প্রেক্ষাগৃহ? ভারতের ছবির বিরুদ্ধে যারা কাফনের কাপড় পড়ে নেমেছিলেন রাজপথে, ভেঙ্গে ছিলেন প্রেক্ষাগৃহ সেই তারাই এখন আমদানির পক্ষে। বাংলা সিনেমার সংকট কাটাতে টালিউড-বলিউড সিনেমা বাংলাদেশের হলে চালাতে চান প্রযোজক-পরিচালক ও সিনেমা হল মালিকরা। ২০১৫ সালে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র প্রদর্শন বন্ধের দাবিতে উত্তাল ছিল চলচ্চিত্রাঙ্গনসহ রাজপথ। ভিনদেশী সিনেমার পোস্টারও পুড়িয়েছিলেন তারা। ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাজধানীর কয়েকটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ভারতীয় সিনেমা। উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র বাংলাদেশে প্রদর্শন বন্ধের দাবিতে বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোটের ব্যানারে ঢাকাই সিনেমার নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা মানববন্ধন করেন।

পাশাপাশি দেশীয় চলচ্চিত্রের সব ধরনের কাজ বন্ধ রাখাসহ বিভিন্ন আন্দোলন সংগ্রাম করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা। বিষয়টি নিয়ে মামলাও হয়। তোপের মুখে পড়ে পরবর্তীতে সিনেমা মুক্তি বন্ধ হয়। পাঁচ বছর আগে যারা ছিলেন প্রতিবাদ মুখুর, করেছিলেন বিরোধিতা সময়ের ব্যবধানে মুছে গেছে বিপক্ষের সেই লড়াই। সিনেমা হল বাঁচাতে ভিনদেশী ছবির পক্ষে এখন তাদের অবস্থান। বলিউডের সিনেমা দেশের চলচ্চিত্রের সঙ্গে একই দিনে মুক্তির কথা ভাবছেন তারা। তাদের এই সিদ্ধান্তের পক্ষে সম্মতিও দিয়েছেন সেদিন কাফনের কাপড় পরে রাস্তায় নামা অনেকেই। আগামী তিন মাসের মধ্যে ভারতের সঙ্গে বাংলাদেশের প্রেক্ষাগৃহে বলিউডের সিনেমা মুক্তির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

করোনায় দীর্ঘ বিরতির পর গত ১৬ অক্টোবর খোলে দেশের প্রায় অর্ধ শতাধিক সিনেমা হল। কিন্তু মুক্তি পায়নি কোনো বড় বাজেটের সিনেমা। প্রথম দিনে একটি মানহীন ছবি মুক্তি পেলেও ছিল দর্শক শূণ্য। লোকসানের কথা মাথায় রেখে প্রযোজকরাও নারাজ নতুন সিনেমা মুক্তি দিতে। ফলে বন্ধের পথে প্রায় সব প্রেক্ষাগৃহ। এই যখন বাস্তবতা তখন হল বাঁচাতে প্রদর্শক সমিতির পক্ষ থেকে বছরে দশটি করে বলিউড সিনেমা আমদানির প্রস্তাব দেওয়া হয় তথ্য মন্ত্রণালয়ে। প্রথমে ভারতীয় সিনেমার বিপক্ষে থাকলেও বর্তমান সংকট দূর করতে এখন টালিউড-বলিউড সিনেমা দেশের হলগুলোতে চালানোর পক্ষে প্রযোজক শিল্পী কিংবা পরিচালকরা। তবে ডিসিপি ফরম্যাটে আসা বলিউড সিনেমা দেখাতে প্রয়োজন উন্নত মানের প্রক্ষেপণ সিস্টেম, সাউন্ড চ্যানেল। আর তাই অনুমতি মিললেও সারাদেশের হলগুলো কি পারবে বলিউড সিনেমা প্রদর্শন করতে? বাংলা সিনেমার অস্তিত্ব টিকিয়ে রাখতে আমদানি সিনেমা কতটা কার্যকর ভূমিকা রাখবে তা সময় বলে দিবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ