রাজধানীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুক্র ও শনিবার (২০-২১ নভেম্বর) টানা দুই সন্ধ্যায় মঞ্চায়িত হবে নাটক ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। গত ৩০ অক্টোবর নাটকটি মঞ্চে এনেছে ঢাকা থিয়েটার। আনন জামানের লেখা এই নাটকের নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। এটি ঢাকা থিয়েটারের ৪৯তম প্রযোজনা। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন আফজাল হোসেন, পোশাক পরিকল্পনায় রয়েছেন রোজী সিদ্দিকী এবং আলো পরিকল্পনায় রয়েছেন ওয়াসিম আহমেদ। নাটকটির মিউজিক কম্পোজ করেছেন রাহুল আনন্দ।

নাট্যকার আনন জামান বলেন, ২০০০ সালের দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে অসংখ্য মানুষ অপেক্ষায় ফেরি পারাপারের জন্য। তখন এই গল্পটি ভাবনার মধ্যে আসে। ভাইরাসে আক্রান্ত শহ-পালানো মানুষেরা ঘাটে এসে স্টিমারের জন্য অপেক্ষা করছে। এ পর্যন্ত লিখে তখন থেমেছিলাম। ২০১৭ সালে শহীদুজ্জামান সেলিম ও রোজী সিদ্দিকী আমার বাসায় এলেন নতুন নাটকের গল্প শুনতে। তখন শোনালাম। জামান ভাইয়ের উচ্ছ্বসিত প্রেরণায় পুনরায় লেখা শুরু করি।

নির্দেশক শহীদুজ্জামান সেলিম বলেন, এই নাটকের গল্প মহামারী নিয়ে। কিন্তু অবাক করার ব্যাপার হলো, নাটকটি যখন নাট্যকার আনন জামান লিখেছেন তখন করোনা পরিস্থিতি ছিল না। নাটকটি আমার হাতে আসে ২০১৮ সালে। তখনই গল্পটি ভালো লেগে যায়। ২০২০ সালে এসে করোনা পরিস্থিতির কারণে নাটকটি ভীষণ রকম সমসাময়িক হয়ে উঠেছে। করোনা পরিস্থিতি না হলেও আমরা এই সময়ে নাটকটি মঞ্চে করতাম। নাটকের গল্পটি এই সময়ের জন্য ভীষণ রকম প্রাসঙ্গিক।

Previous articleহাসপাতালে আলী যাকের
Next articleনারী জাগরণের বার্তা নিয়ে সুস্মিতা আনিস ও অর্ণব

Leave a Reply