ছোটপর্দার অভিনেত্রী রাহিমা খাতুন নিলা। তবে শোবিজে পরিচিত পেয়েছেন নিলা ইসলাম নামে। শুরুটা বগুরা থিয়েটার দিয়ে। ঢাকা এসে লোকনাট্য থিয়েটারে ভর্তি হন তিনি। নিলা তার সন্তানদেরও থিয়েটারে ভর্তি করেছেন। সন্তানের একটি কাজে গিয়ে নিজেই অভিনয়ের প্রস্তাব পান। সুযোগ পেতেই লুফে নেন তিনি। সেই থেকে শুরু তারপর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। নিলা ছোটবেলা থেকেই শোবিজে কাজ করার স্বপ্ন দেখেন। আস্তে আস্তে সেই স্বপ্ন পূরণের পথে হাটেন। সুযোগ পেয়েই নিজেকে মেলে ধরেন। এরইমধ্যে নিলা আলাদা একটা গ্রহণযোগ্যতা তৈরি করেছেন। আগের চেয়ে নিলার কাজের ব্যস্ততা বেড়েছে। প্রথম নাটক ছিল ‘বিজি ফর নাথিং’। মিডিয়ায় নিলার আট বছরের ক্যারিয়ার। বর্তমানে চলতি ধারাবাহিকের শুটিং নিয়ে ব্যস্ত তিনি। তার মধ্যে রয়েছে সোহেল তালুকদার পরিচালিত ‘ভ্যাজাইল্লা গ্রাম’ ও ‘সরল পাত্র চাই’। এরইমধ্যে শেষ করেছেন ‘চলিতেছে সার্কাস’ ধারাবহিকের শুটিং। প্রচার চলতি ধারাবাহিক সোহাগ গাজীর ‘বউ বিরোধ’। সোহাগ কাজীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। কারণ শুরু থেকে এখনও সোহাগ তাকে নাটকে সুযোগ দিচ্ছেন।

বেশির ভাগ নাটকে আঞ্চলিক ভাষায় কথা বলতে হয় নিলার। তাতে তার সমস্যা হয় না। অভিনয়ের জন্য আঞ্চলিক ভাষা রপ্ত করেছেন। তিনি নিজেও আঞ্চলিক ভাষায় অভিনয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। আঞ্চলিক ভাষায় অভিনয় দিয়েই নিলা পরিচিতি পেয়েছেন। তার ভাষায়- মিডিয়া টানা দুই বছর কাজ করলেও নিজেকে মেলে ধরতে পারেননি। সবার মতো অভিনয়ের জাদু দিয়ে পরিচিতি পেতে চেয়েছিলেন তিনি। তাই একদিন মনের কথাগুলো শেয়ার করেন অভিনেতা ও নির্মাতা মীর সাব্বিরের কাছে। তখন তিনি সুযোগ করে দেন। পরের গল্প অজানা নয়। কৃতজ্ঞতা জানান মীর সাব্বিরের প্রতি। ছোটপর্দার পাশাপাশি বড়পর্দার জন্য একটি কাজ করেছেন নিলা। তবে তিনি বড়পর্দায় আগ্রহী নন। ছোটপর্দায়ই কাজ করবেন। কারণ ছোটপর্দায় কাজ করতেই ভালো লাগে তার।

নিলা অভিনীত প্রচারের অপেক্ষায় আছে সোহেল রানা ইমনের ‘গোবিন্দ পুরের গল্প’, হাসান জাহাঙ্গীরের ‘চাপাবাজ’, সাজিন আহমেদ বাবুর ‘কর্পোরেট লাভ’, বিপ্লব হায়দারের ‘সুখ পাখি’, তমাল মাহবুবের ‘চিটার’ নাটকগুলো। অভিনয়ের নেশা থেকেই নাটকে কাজ করছেন তিনি। নিলা বলেন, ‘ভালো একজন শিল্পী হতে চাই। অনেক কাজ করেছি তবে এখনও মনের মতো চরিত্র পাইনি। কমেডি গল্প থেকে বেরিয়ে নিজেকে ভাঙ্গতে চাই। পাগলের চরিত্র, হরব গল্পে কাজ করতে চাই। পাগল চরিত্রে অনেক দুর্বলতা আছে।’

Previous articleগানচিত্র ‘পৃথিবীটা জানুক’
Next articleপোশাকের মডেল হলেন দেবাশীষ বিশ্বাস ও নূর

Leave a Reply