রবিঠাকুর থেকে সুনীল গাঙ্গুলি বাংলা কবিতায় চুম্বনকে নানা ভাবে তুলে ধরেছেন। বিতর্কও হয়েছে। কিন্তু বাঙালির দৈনন্দিন জীবনে চুম্বন নিয়ে ভিক্টোরিয়ান শুচিবাই কখনও পুরোপুরি কাটেনি। এর মধ্যে বাঙালি হয়তো সেভাবে খেয়ালই করেনি যে, চুমু নিঃশব্দে পারস্পরিক সম্পর্কের আওতা থেকে সোজা ঢুকে পড়েছে স্বাস্থ্যবলয়ে। তা হলে এখন দেখে নেওয়া যাক, স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে চুমু নিয়ে কী ভাবছেন লেখক-গবেষক-বিশেষজ্ঞেরা। চুম্বনকে তাঁরা বলছেন ‘মুড বুস্টার’। বলছেন, একটি কোয়ালিটি চুম্বন শরীর ও মনকে দারুণ তরতাজা করে তোলে। এটি অনেকটা একধরনের মাইক্রো ওয়ার্কআউট। এমনই জানাচ্ছেন ‘কিসিং: এভরিথিং ইউ এভার ওয়ান্টেড টু নো অ্যাবাউট ওয়ান অফ লাইফস স্যুইটেস্ট প্লেজার্স’-এর লেখক আন্দ্রে দেমিরজিয়ান। বইটি আগেই প্রকাশিত হয়েছিল। কিন্তু এই লকডাউনে মানুষ নতুন করে যেন আবিষ্কার করলেন বইটিকে, বইটির বক্তব্যকে।

জানা গেছে, চুম্বনের জেরে উচ্চ রক্তচাপের সমস্যা কমতে পারে। অঙ্গ-প্রত্যঙ্গে স্বাভাবিক রক্ত চলাচল বজায় রাখতেও চুম্বনের ভূমিকা রয়েছে। মহিলাদের ক্ষেত্রে ঋতুস্রাবজনিত ব্যথায় কার্যকরী ভূমিকা নেয় একটি গভীর চুম্বন। আরও জানা গেছে, দাঁতের ক্ষয়ও রোধ করে চুম্বন। চুম্বনের সময়ে লালারসের চলাচল বেড়ে যাওয়ার ফলে ক্যাভিটি, মাড়ির ক্ষয়, দাঁতের সমস্যা দূর হয়। চুম্বন দ্রুত মানুষকে চাঙ্গা করে। একটি যথাযথ চুম্বন শরীরে ‘হ্যাপি হরমোন’ গুলির যথাযথ নিঃসরণ ঘটায়। চুম্বনের জেরে সেরোটোনিন, ডোপামাইন, অক্সিটোকিন-সহ মস্তিষ্কের একাধিক রাসায়নিকগুলি কাজ করতে শুরু করে দেয়।

জানা যায়, চুম্বন নাকি ক্যালোরিও বার্ন করে! প্রতি চুমুতে শরীরে প্রায় ৮-১৬ ক্যালোরি পর্যন্ত বার্ন হয়, জানাচ্ছেন দেমিরজিয়ান! তাঁর মতে, চুম্বন অনেকটা ফেসলিফ্টের কাজ করে। মুখের বলিরেখা, কোঁচকানো দাগ দূর করে। কী ভাবে? তাঁর কথায়, মুখের মধ্যে একাধিক কলা ও পেশি রয়েছে। নিয়মিত চুম্বনে এই পেশিগুলি ‘টোনড’ থাকে। তবে এ বিষয়ে সব চেয়ে গুরুত্বপূর্ণ প্রসঙ্গ- সেক্সুয়্যাল কমপ্যাটিবিলিটি মাপা। চুম্বন হল সেক্সুয়্যাল কমপ্যাটিবিলিটি মাপার ব্যারোমিটার বিশেষ। যে মানুষটিকে আপনার সঙ্গী হিসেবে ভবিষ্যতে বেছে নেবেন, তাঁকে অল্প-বিস্তর চিনেও নিতে পারেন একটি চুম্বনের মাধ্যমে। কী বুঝছেন? একটি চুমুর দ্বিধা থরোথরো চূড়ে, তা হলে সাত নয়, ভর করে থাকে একেবারে ‘সাতশো’টি অমরাবতী! সূত্র: জি ২৪ ঘন্টা

Previous articleসুস্থ হয়ে বাসায় ফিরলেন অপূর্ব
Next articleমিউজিক্যাল ফিল্ম ‘পাখি আমার না হইলো’

Leave a Reply