দেশে একের পর এক ধর্ষণ বেড়েই চলছে। প্রতিদিন সংবাদপত্রের পাতা উল্টালেই কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলাতে এসব খবর সবচেয়ে বেশি দেখা যায়। থেমে নেই ধর্ষণ। এটি সমাজে বয়াল রুপ ধারণ করেছে। এমনই এক প্রেক্ষাপট নিয়ে সম্প্রতি নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পিতৃস্বত্বা’। এটি রচনা ও পরিচালনা করেছেন নাদিয়া আফরিন। এতে মূখ্য চরিত্রে অভিনয় করেছেন শাহেদ শরীফ খান, ফারজানা ছবি ও তনামি হক।

এই চলচ্চিত্রে সমসাময়িক অসামাজিক বাস্তবতার কিছু অযাচিত চিত্র উপস্থাপিত হয়েছে একজন বাবার দৃষ্টিকোণ থেকে। মূলত শিশুধর্ষণ কিংবা কন্যাসন্তানের অনিরাপদ জীবন বাবা-মা কিংবা পারিবারিক ও সামাজিক জীবনে যে বিরূপ প্রভাব বিস্তার করে তার একটি খন্ডচিত্র হচ্ছে এই চলচ্চিত্র।

‘জয়িতা’ প্রসঙ্গে ফারজানা ছবি বলেন, ‘নানামুখী চরিত্রে নিয়মিত অভিনয় করছি। তবে কিছু চরিত্রের প্রতি তীব্র টান অনুভব করি। জয়িতা তেমনই একটি চরিত্র। গল্পটা সমসাময়িক ও ভয়ঙ্কর। এতে অভিনয় করাটা আমার কাছে শিল্পী হিসেবে সামাজিক দায়িত্ব বলে মনে হয়েছে।

তনামি হক বলেন, ‘আমার জীবনের সেরা একটি চরিত্র। বেশি দিন হয়নি শোবিজে কাজ করছি। এমন ভালো একটি গল্পে কাজ করতে পেরে ভালো লাগছে। আমাকে চমৎকার এই চরিত্রে অভিনয়ের যোগ্য মনে করায় পরিচালক নাদিয়া আফরিন ও পুরো টিমকে ধন্যবাদ আমাকে ভালো একটি কাজে যুক্ত করার জন্য।’ এ চলচ্চিত্রে আরও অভিনয় করেছেন শরীফ খান, ঐশী, নাফিজা, পূর্ণতা, মিল্টন প্রমুখ। হৃদয় সরকারের চিত্রগ্রহণে চলচ্চিত্রটির সহপরিচালনা করেছেন মাহফুজ ইসলাম।

Previous articleশিশু থিয়েটারকর্মীকে ধর্ষণের অভিযোগে দুই থিয়েটার প্রধান গ্রেফতার
Next articleভালো নেই ঢাকাই সিনেমার ড্রেসম্যান খোকন

Leave a Reply