কার্তিক মাস এসেছে এক সপ্তাহের বেশি। আকাশ থাকবে ঝকঝকে নীল। সূর্য ছড়াবে মিষ্টি আলো। সঙ্গে হালকা হিম বাতাশ। কিন্তু প্রকৃতির মাঝে এখন কোনো কিছুরই দেখা নেই। বরং আকাশ মেঘাচ্ছন্ন। ঝরছে ঝিরিঝিরি বা ভারী বৃষ্টি। সূর্যের দেখা তো নেই বললেই চলে। হেমন্তে প্রকৃতির কেন এই আচরণ? সেই উত্তর না খুঁজে শুক্রবার দুপুরে বৃষ্টি উপেক্ষা করে রওনা দিলাম সাভারে ‘আয়না’ সিনেমার ‘আয়না’র সাথে বৃষ্টিভেজা একটি দুপুর কাটাতে। ঘড়ির কাটায় তিনটা বাজে বৃষ্টি মাথায় নিয়ে পৌঁছালাম শুটিংয়ে। প্রবেশ করতেই হাতের বামে চিত্রনায়ক জয় চৌধুরীর সঙ্গে দেখা।

সাইফ খান কালুর নিদের্শনায় চলছে আইটেম গানের দৃশ্যায়ণ। এপাশের শট শেষ করে রিসোর্টের শেষ প্রান্তে শটের জন্য চলে গেলেন জয়। সিনেমার কাজ এগিয়ে নিতে দুই ক্যামেরা দিয়ে চলছে শুটিং। সেখানে যেতেই দেখা মেলে ‘আয়না’র সাথে। যিনি ঢাকাই চলচ্চিত্রের মিষ্টি মেয়ে আঁচল। কুশল বিনিময়ের পর কথা হয় তার সাথে। শাড়িতে আয়নাকে মনে হচ্ছে পাশের বাড়ির মেয়ে। চরিত্রের জন্য পাঁচ কেজি ওজন কমিয়েছেন তিনি। ছবিটি পরিচালনা করছেন গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবর। প্রথমবার এ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করছেন তিনি। ‘আয়না’ গ্রামের সহজ সরল একটি মেয়ে। সৎ মায়ের ঘরে তার বসবাস। যার ফলে সহ্য করতে হয় নানান নির্যাতন। এভাবেই গল্পটি এগিয়ে যাবে।

শেষের দিকে আঁচল অভিনীত ওয়েব চলচ্চিত্র ‘চিতকার’। আর দুই দিন শুটিং করলেই পুরো ছবির কাজ শেষ। আঁচল বলেন, ‘আয়না’য় নতুন একটি চরিত্রে অভিনয় করছি। এমন চরিত্রে আগে কাজ করা হয়নি। আর চিতকারে বোবা চরিত্রে অভিনয় করছি। এই প্রথম বোবা চরিত্রে অভিনয় করতে হচ্ছে। নতুন একটি অভিজ্ঞতা হয়েছে। চরিত্রটি ফুটিয়ে তুলতে গ্রুমিং করেছি। এ পর্যন্ত যতগুলো সিনেমায় অভিনয় করেছি এটি ব্যতিক্রম একটি চরিত্র। গল্পের প্রয়োজনে নেতিবাচক চরিত্রে অভিনয় করতে আঁচলের আপত্তি নেই। তবে সংস্কৃতির সাথে যায় সে রকমই কিছুই করবেন। তিনি মনে করেন একজন অভিনেত্রীর সব ধরনের চরিত্রে অভিনয় করতে হয়। চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যেতে চান ‘আয়না’র আঁচল।

গল্পের ফাঁকে কখন যে সন্ধ্যা নেমে এসেছে টেরই পেলাম না। আকাশ জুড়ে মেঘের ঘনঘটা। সঙ্গে মেঘের গর্জন। যে কোন সময় বৃষ্টি চলে আসতে পারে। সময় বলছে আজ আর নয়। আবার অন্য এক বৃষ্টি বিলাসে আড্ডা হবে ‘আয়না’র সাথে। সবার কাছ থেকে বিদায় নিয়ে রওনা দিলাম ঢাকার উদ্দেশ্য। এ ছবিতে আরো অভিনয় করছেন চিত্রনায়ক আমান রেজা, চিত্রনায়িকা তানহা মৌমাছি ও বড়দা মিঠু।

Leave a Reply