জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা জাহিদ হাসান। ছোট ও বড়পর্দার জনপ্রিয় তারকা তিনি। আজ নন্দিত এ অভিনেতার জন্মদিন। ১৯৬৭ সালের আজকের এই দিনে সিরাজগঞ্জ শহরে জন্মগ্রহণ করেন তিনি। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বয়স বাড়লেও এখনও সবুজ তার মন, শরীর ও অভিনয়। বছরের অন্যান্য সময় জাহিদ হাসান শুটিং নিয়ে ব্যস্ত থাকেন। এই দিনটিতে তিনি কখনোই শুটিং করেন না। পরিবারের সঙ্গেই সময় কাটান। তবে এবারের জন্মদিনটি শুটিং করেই কাটছে জমজমাটের সঙ্গে আলাপকালে এমনটাই জানান তিনি।

প্রথমবারের মতো বাংলাদেশ টেলিভিশনের নিজস্ব প্রযোজনায় একটি দীর্ঘ ধারাবাহিক নাটক পরিচালনা শুরু করেছেন তিনি। ‘পিছুটান’ নামের নাটকটি রচনা করেছেন জাকির হোসেন উজ্জ্বল। ১ অক্টোবর থেকে বিটিভিতে শুটিং শুরু হয়েছে চলবে ১০ অক্টোবর পর্যন্ত জানিয়েছেন জাহিদ হাসান।

এ প্রসঙ্গে জাহিদ হাসান বলেন, জন্মদিন নিয়ে কখনই আমার কোনো রকম বাড়তি পরিকল্পনা থাকে না। ঘরোয়া ভাবে জন্মদিন পালন করা হয়। বিগত বছরে জন্মদিনের দিন শুটিং রাখতাম না তবে এবারের জন্মদিন কাটছে শুটিং করে। নতুন একটি নাটক নির্মাণ করছি। এটা নিয়েই ব্যস্ততা। সামনের দিনগুলো যেন সম্মানের সঙ্গে কাটাতে পারি সবার কাছে সে দোয়া চাই। করোনাকালে দেশের মানুষ ভালো থাকুক এটাই প্রত্যাশা করি।

৯০ দশক থেকে দেশের প্রথমসারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন জাহিদ হাসান। অভিনয় জীবনের শুরু থেকে ভিন্নধর্মী নাটক ও চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন। এছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়েও সুনাম কামিয়েছেন। শুধু অভিনেতা নয়, জাহিদ হাসান খ্যাতি পেয়েছেন নির্মাতা হিসেবেও। অসংখ্য দর্শক নন্দিত খণ্ড ও ধারাবাহিক নাটক তিনি বানিয়েছেন।

অন্যদিকে মুক্তির অপেক্ষায় আছে তার অভিনীত মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবারের বিকেল’ ও আশীষ রায়ের ‘সেঁতারা’ নামে দুটি ছবি। হুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতে অভিনয়ের জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। এদিকে জাহিদ হাসান অভিনীত একাধিক ধারাবাহিক নাটক বিভিন্ন টেলিভিশনে প্রচার হচ্ছে।

Previous article৬ অক্টোবর আসছে ‘পুজো বাড়ির গান’
Next articleগানচিত্র ‘তোমার হতে চাই’

Leave a Reply