থিয়াট্রন ঢাকার প্রতিষ্ঠাতা ও নাট্য অভিনেত্রী জিনিয়া আজাদ। থিয়াট্রন ঢাকা কে পেশাদারী ও আর্ন্তজাতিক মানের নাট্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখছেন তিনি। সমসাময়িক বিষয়ে জমজমাটের সাথে কথা বলেন তিনি।

থিয়েটারের শুরুটা কিভাবে?

২০০৬ সালে জগন্নাথ বিশ্ববিদ্যাল সাংস্কৃতিক কেন্দ্র তাদের নিয়মিত সদস্য সংগ্রহের ধারাবাহিকতা অনুযায়ী সদস্য সংগ্রহ করছিলো। তখন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়ছি। ঐ সংগঠনে আমার কয়েকজন বন্ধু ছিলো ওরা সদস্য ফরম দেয়। এভাবেই শুরু। পরবর্তীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের নাট্য সম্পাদক ছিলাম। ২০০৮ সালে পত্রিকার বিজ্ঞাপন দেখে বন্ধু রাসেল এর সাথে ত্রয়ী থিয়েটার যোগদান করি। দলটি ভেঙ্গে যাওয়ায় ২০০৯ সালে নাগরিক নাট্যাঙ্গন, অনসাম্বলে যোগ দেই। বিভিন্ন কারণে ২০১০ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের প্রাক্তন নাট্য সম্পাদক শিমুল ভাইয়ের মাধ্যমে পদাতিক নাট্য সংসদে যোগ দেই। পাশাপশি থিয়াট্রন ঢাকার প্রতিষ্ঠাতা সদস্য এবং নাট্য অভিনেত্রী।

বর্তমান ভাবনাটা কি?

বর্তমানে দলের নিয়মিত নাটক করছি। তাছাড়া থিয়াট্রন ঢাকা কে পেশাদারী ও আর্ন্তজাতিক মানের নাট্য প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করানোর চেষ্টা করছি।

কোন কোন প্রযোজনায় কাজ করেছেন?

প্রথম কাজ করি ত্রয়ী থিয়েটারের শুভাশিস দত্ত তন্ময় নির্দেশিত পথ নাটক ‘অমানিশা দূর’। ২০১০ সালে পদাতিকের আলোচিত নাটক নাসরিন মুস্তাফার রচনা এবং মীর মেহবুব আলম এর নির্দেশনায় ‘জনমাংক’ নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করি। থিয়েটার ভাবনার মোড় ঘুরিয়ে দেয়। পরবর্তীতে পদাতিকের মঞ্চ নাটক, কালের যাত্রা, কালরাত্রি, গুনজান বিবির পালা এবং কাজী রফিক এর রচনায় ওয়াহেদুল ইসলাম এর নির্দশনায় পথ নাটক ট্রাইব্যুনাল এবং পথ নাটক স্বাধীনতার সংগ্রাম, তাহাদের কথা, সম্প্রীতির সন্ধানে, চোর নাটকগুলোতে কাজ করেছি। এছাড়াও থিয়াট্রন ঢাকার নিয়মিত প্রযোজনা বার্টল ব্রেখট এর রচনায় মামুন হক এর অনুবাদ ও সম্রাট প্রামাণিক এর নির্দেশনায় সিচুয়ানের সুকন্যাতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছি।

সর্বশেষ কি বলবেন?

সবার উদ্দেশ্য বলতে চাই বর্তমানে বৈশ্বিক দূর্যোগ কোভিড-১৯ এর জন্য সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সকলকে অনুরোধ করবো। আশা করছি সকল অমানিশা দূর হয়ে আবার ঝলমল করে উঠবে মঞ্চ। ততোদিন বাড়িতে থাকুন, সমাজিক দূরত্ব বজায় রাখুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন। আলো আসবেই।

Previous articleগানচিত্র ‘তোমার হতে চাই’
Next articleক্রাউনের পূজার নাটকে তিশা

Leave a Reply