বর্তমানে নারীরা বিভিন্নভাবে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছেন। চেষ্টা করছেন নিজেকে তৈরি করতে। দেশ ও জাতিকে একটি ভালো পজিশনে সম্মানজনক স্থানে নিয়ে যেতে। তাই অধিকাংশ নারীরা পরিবার এবং চাকরির পাশাপাশি ব্যবসা করার চেষ্টা করছেন। তবে উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা চাট্টিখানি কথা নয়। যেভাবে নিজেকে শ্রম দিতে হয় ঠিক তার থেকেও বেশি যোগাযোগ এবং সবার সাথে সুলভ আচরণ করতে হয়। একের পর এক ব্যবসার চিন্তা করে বিভিন্নভাবে নারীরা আজ স্বাবলম্বী হচ্ছেন। তাদেরই একজন তরুণ উদ্যোক্তা উনাইসা খান সানা।

পরিশ্রম ইচ্ছা শক্তি আর সততা থাকলে অবশ্যই সফলতা আসবে এমনটাই মনে করেন তরুণ উদ্যোক্তা সানা। উদ্যোক্তা হলেই যে স্বপ্ন তা পাবেন এমন কোন কথা নেই। তবে সফলতা পেতে হলে মানুষের জীবনে কঠোর পরিশ্রম নিষ্ঠা ইচ্ছা শক্তি এবং তার পাশাপাশি কাস্টমার কি চাচ্ছে এবং যে প্রোডাক্টটা কতটুকু মানসম্মত এগুলো থাকা প্রয়োজন।

উনাইসা খান সানা বলেন, চাকরির বাজারে এখন চাকরি পাওয়াটা খুবই কষ্টকর। চাকরি করছেন তাদের চাকরিতে রাখার জন্য দিনরাত হিমশিম খেতে হচ্ছে। তাই অনেকেই চাকরির পাশাপাশি উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছেন। আমিও ঠিক তেমনি নতুন একজন উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছি। আমার ব্যবসার শুরুটা অনলাইন দিয়ে।

তিনি বলেন, চাকরির বাজারে এখনো অনেক নারীকে প্রতিকূল অবস্থায় পড়তে হচ্ছে। আর এ অবস্থার মধ্যে কোনো নারী যদি উদ্যোক্তা হওয়ার ইচ্ছা পোষণ করেন, তাহলে পুরো সমাজ তার দিকে বাঁকা চোখে তাকাতে ভুলে যায় না। আমি এই ব্যবসাটা করতে গিয়ে অনেক বাঁধা অতিক্রম করেছি এবং এখনো করছি। তবে আমার এই ব্যবসাটা চ্যালেঞ্জিং হিসেবে নিয়েছি।

সানার বিজনেস’র নাম দিয়েছেন ‘কনিকা আউটফিট’। বর্তমানে কিছু ডিজাইনিং জুয়েলারি বিক্রি করছেন। অন্যান্য পেজের তুলনায় অনেক আকর্ষণীয় এবং কাস্টমারের কাছে সবচেয়ে কম মূল্যে দিচ্ছেন। উনাইসা খান সানা নিজের বিজনেস এর পাশাপাশি তিনি মেকআপে ব্লগার হিসেবে কাজ করছেন। তার কনিকা আউটফিটের অনলাইন শপিং জুয়েলারি ছাড়াও তিনি মেকাপের জিনিস পত্র এবং মেয়েদের পোশাক যেমন- থ্রিপিস, শাড়ি, গাউন, স্কার্ট বিভিন্ন ধরনের প্রোডাক্ট বিক্রি করছেন। সানার স্বপ্ন হচ্ছে আকাশ ছোঁয়া। অনলাইন প্রতিযোগিতার বাজারে আকাশের তারা হয়ে থাকতে চান তিনি।

সানা বলেন, বর্তমানে অনলাইন বাজারে কিছু মানুষ ভুয়া পেজ খুলে প্রতারণা করছেন। আমরা চাচ্ছি সে সব প্রতারক থেকে সাবধান হয়ে আমাদের ভালো প্রোডাক্ট গুলো সব সময় ক্রেতাদের কাছে পৌঁছে দিতে।

Previous articleঅপু বিশ্বাসের জন্য বন্ধনের অপেক্ষা
Next articleস্বপ্নবাজ এক তরুণ উদ্যোক্তা শাকিলুর রহমান

Leave a Reply