বাংলাদেশে উদারণ দেওয়ার মতো সাহিত্য নির্ভর চলচ্চিত্র খুব বেশি নির্মিত হয়নি। হাতে গোনা যে কটি নির্মিত হয়েছে সেগুলো বিকল্প ধারার চলচ্চিত্র হিসেবে পরিচিত। তারপরও কিছু নির্মাতা সাহস করে সাহিত্য নির্ভর চলচ্চিত্র নির্মাণ করছেন। তাদের মধ্যে অন্যতম একজন নঈম ইমতিয়াজ নেয়ামূল। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লেখা উপন্যাস ‘গাঙচিল’ অবলম্বনে সিনেমা নির্মাণ করছেন তিনি।

এতে সাংবাদিক চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়ক ফেরদৌস ও এনজিওকর্মীর ভূমিকায় পূর্ণিমা। বিশেষ একটি চরিত্রে রয়েছেন কলকাতার অভিনেত্রী ঋতূপর্ণা সেনগুপ্ত। এদিকে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সিনেমাটির ফাষ্ট লুক প্রকাশ্যে এসেছে। এটি প্রকাশের পর সবাই ফাষ্ট লুকের প্রসংশা করছে। ছবির কলাকুশলী ও নির্মাতা ছবিটি নিয়ে আশাবাদী।

ছবিটির মহরত অনু্ষ্ঠানে যোগ দিয়ে সে সময় ওবায়দুল কাদের বলেন, ‘জীবন ঘনিষ্ঠ উপন্যাস লিখতে চেয়েছি। যারা বার বার জলোচ্ছ্বাসের কারণে স্থানচ্যুত হয়, নতুন করে ভেঙে যাওয়া সংসার গড়ে তোলে, জীবনের এই ভাঙা-গড়া চিত্র নিয়েই উপন্যাসটা লিখেছি। এটা আবার সিনেমা হবে স্বপ্নেও ভাবিনি। এদেশে কোনো পলেটেশিয়ানের উপন্যাস নিয়ে চলচ্চিত্র হয়নি। আমি নিজেকে ভাগ্যবান মনে করি।’

ছবিটি প্রায় শেষের দিকে। একটা দৃশ্য ও দুটি গানের কাজ বাকি আছে। যা করোনার কারণে পিছিয়ে যায়। করোনার সংক্রমণ কমলেই বাকি কাজের শুটিং শুরু করবেন বলে জানান নির্মাতা নঈম ইমতিয়াজ নেয়ামূল। এতে আরও অভিনয় করছেন আফজাল হোসেন, তারিক আনাম খান, আনিসুর রহমান মিলন, আহসানুল হক মিনু প্রমুখ।

Previous articleখোলামেলা দৃশ্য থাকতেই পারে এটা খারাপ কিছু না: জয় রাজ
Next articleগুরুতর অসুস্থ হয়ে আবারও হাসপাতালে নায়ক ফারুক

Leave a Reply