রঞ্জু সরকার: ছোটপর্দার দর্শকপ্রিয় এবং দক্ষ অভিনেতা রওনক হাসান। বর্নিল ক্যারিয়ারে প্রায় দেড় হাজার নাটকে অভিনয় করেছেন এ অভিনেতা। সাবলীল অভিনয় দিয়ে এরইমধ্যে নিজের অবস্থান জানান দিয়েছেন তিনি। অভিনয়ের পাশাপাশি রওনক নির্মাণও করেছেন বেশ কিছু খন্ড নাটক। গেল কোরবানির ঈদে রওনক পরিচালিত ‘মা’ নাটকটি গতানুগতিকের বাইরে গিয়ে মানবিক গল্পের অসাধারণ একটি কাজ হিসেবে প্রসংশিত হয়েছে। দীর্ঘ ক্যারিয়ারে প্রথমবারের মতো একটি ধারাবাহিক নাটক পরিচালনা করেছেন তিনি। ভিন্নধর্মী কনটেন্ট, শিল্পী তালিকা এবং রওনক হাসানের পরিচালনা সব মিলিয়ে ‘বিবাহ হবে’ নামের ধারাবাহিকটি নিয়ে এরইমধ্যে আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে দর্শকদের মাঝে। আজ এ অভিনেতার জন্মদিন। জন্মদিন ঘিরে নেই কোনো আয়োজন। পারিবারিক ভাবেই জন্মদিন কাঁটছে।

রওনক হাসানের পরিচালনায় ‘বিবাহ হবে’ শিরোনামের ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন শতাধিক অভিনয়শিল্পী। মোশাররফ করিম, ইন্তেখাব দিনার, অর্পণা ঘোষ, আহসান হাবীব নাসিম, রোবেনা রেজা জুঁই, কল্যাণ কোরাইয়া, অ্যালেন শুভ্র, মনিরা মিঠু, নাদিয়া খানম’সহ আরও অনেকে। তাদের মধ্যে ২০ জন তারকাকে নিয়ে নির্মাণ করা হয়েছে নাটকের টাইটেল সং। একটি বিয়ের গানে নেচেছেন আমাদের দেশের তারকা অভিনয়শিল্পীরা।

নাটকের প্রচারণার অংশ হিসেবে এমন ভিন্নধর্মী উদ্যোগ প্রশংসা কুড়াচ্ছে সকলের। ‘বিবাহ হবে’ নামের এই টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন মোশাররফ করিম, রওনক হাসান, আহসান হাবিব নাসিম, রোবেনা রেজা জুঁই, নাওমি কামরুন বিধু ও আহমেদ হুমায়ূন। রওনক হাসান ও বিধুর কথায় গানটির সংগীতায়োজনও করেছেন হুমায়ূন। গত ২৪শে আগস্ট নিজের ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করেছেন তিনি।

এতোদিনের অভিনয় ক্যারিয়ার এবং খন্ডনাটক পরিচালনার অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার তিনি নির্মাণ করলেন ধারাবাহিক নাটক। নিজের প্রথম ধারাবাহিক প্রচারে একটু ভিন্নতা আনতেই বিকল্প ধরনের প্রচারণা দিয়েও নজর কেড়েছেন তিনি। রওনক জনিয়েছেন, ‘এটি তার পরিচালনায় প্রথম ধারাবাহিক। তাই নির্মাণের সময় আলাদা একটা ভালোবাসা ছিল। ধারাবাহিকটির গল্প খুব মজার। গানের মাধ্যমে চরিত্রগুলোর বিশেষত্ব উঠে এসেছে। আশা করছি, দর্শকদের ভালো লাগবে।’

সবকিছু ঠিক থাকলে রওনক হাসানের পরিচালনায় এই ধারাবাহিকটি আগামী ৬ই সেপ্টেম্বর থেকে বাংলাভিশনে প্রচারিত হবে। ‘এই সময়ে এসে আমাদের এখানে নাটকের প্রচারণা নিয়ে অনেকেই সে রকম ভাবেন না। কারণ, বাজেট নিয়ে একটা সমস্যা তো আছেই। বাজেট কমতে কমতে এমন জায়গায় এসে দাঁড়িয়েছে যে প্রচারণার জন্য এখন বাড়তি কিছু করা সম্ভব হয় না। তাই নিজের নাটকের প্রচারণার জন্য ব্যক্তিগত উদ্যোগে আমি একটি টাইটেল সং তৈরি করেছি। সত্যি বলতে নিজের পারিশ্রমিকের অর্থ বাঁচিয়ে কাজটি করতে হয়েছে। তবে প্রচারণার অংশ হিসেবে নির্মাণ করা গানটি নিয়ে নাটকপ্রেমীদের মাঝে আলোচনা হচ্ছে, অনেকেই আমাকে অভিনন্দন জানিয়েছেন এতেই আমি খুশি।’ –বললেন রওনক হাসান।

Previous articleচলচ্চিত্রে নিয়মিত হতে চাই: সাঈদ বাবু
Next articleরিমির দিনকাল

Leave a Reply