আজ ১২ ভাদ্র (২৭ আগষ্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম প্রয়াণ দিবস। যথাযোগ্য মর্যাদায় গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় কবিকে স্মরণ করতে ছোট পর্দায় থাকছে নানা আয়োজন। দিবসটি উপলক্ষে কবির ‘ঝিলিমিলি’ নাট্যগ্রন্থ অবলম্বনে নির্মিত হয়েছে ‘পূবের জানালা রুদ্ধ’। এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন প্রশান্ত অধিকারী। নাটকটিতে অভিনয় করেছেন- আজাদ আবুল কালাম, লাবন্য লিজা, রহমত আলী, লায়লা হাসান প্রমুখ।

গল্পে দেখা যাবে, বাউন্ডুলে কবি হাবিব আর মির্জা বাড়ির মেয়ে ফিরোজা একে অপরকে ভালোবাসে। হাবিব বিএ পাশ করতে পারেনি। কবিতা লেখে, বাঁশি বাজায়। এজন্য মির্জা সাহেব হাবিবকে পছন্দ করেন না। ফিরোজাকে জানিয়ে দেন হাবিব বিএ পাশ না করা পর্যন্ত তার সঙ্গে বিয়ে হবে না।

এদিকে, ফিরোজা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। ডাক্তার জানিয়ে দিয়েছেন তার সময় বেশি নেই। হাবিবের বাঁশির সুর শোনা যায় বলে মির্জা সাহেব ফিরোজার ঘরের পূর্ব পাশের জানালাটা সব সময় বন্ধ করে রাখেন। মৃত্যু শয্যায় থাকা ফিরোজা বাবাকে অনুরোধ করে শেষবারের মতো জানালাটা খুলে দিতে। এ রকমই একটি গল্পে নির্মিত হয়েছে নাটক ‘পূবের জানালা রুদ্ধ’।

নির্মাতা জানালেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম প্রয়াণ দিবসে আজ (২৭ আগস্ট) রাত ৮টায় মাছরাঙা টেলিভিশনে ‘পূবের জানালা রুদ্ধ’ নাটকটি প্রচার হবে।

Previous articleকরোনায় অপূরণীয় ক্ষতি হয়েছে: জাহিদ হাসান
Next articleনতুন চলচ্চিত্রে আনোয়ার

Leave a Reply