Connect with us

Jamjamat

গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ

মিউজিক

গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ

গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর ৫৮তম জন্মদিন আজ। ১৯৬২ সালের ১৬ আগষ্ট চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৮ সালের ১৮ অক্টোবর অগণিত ভক্তদের কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নেন সবার প্রিয় এই মানুষটি। তাকে ছাড়া জন্মদিন উদযাপন করবে পরিবার ও ভক্ত-অনুসারীরা। শ্রোতাদের হৃদয় জুড়ে এখনো তার বিচরন নক্ষত্রের আলোর মতই উজ্জ্বলতায়। তিনি ফেলে যাওয়া রুপালি গিটারের কাব্যময়তার প্রতীক আইয়ুব বাচ্চু।

কলেজে জীবনে বন্ধুদের নিয়ে ‘গোল্ডেন বয়েজ’ নামে একটা ব্যান্ডদল গড়ে তোলেন আইয়ুব বাচ্চু, পরে এর নাম পাল্টে রাখা হয় ‘আগলি বয়েজ’। এরপর ১৯৮০ সালে তিনি যোগ দেন ‘সোলস ব্যান্ডে’। এই ব্যান্ডের লিডগিটার বাজানোর দায়িত্বে ছিলেন টানা ১০ বছর। ১৯৯১ সালের ৫ এপ্রিল গড়ে তোলেন নতুন ব্যান্ড ‘এলআরবি’।

সংগীতের আঙিনায় আইয়ুব বাচ্চু একাধারে গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং গায়ক হিসেবে জনপ্রিয়। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন তিনি। আইয়ুব বাচ্চুর কণ্ঠ দেয়া প্রথম গান হারানো বিকেলের গল্প।

আইয়ুব বাচ্চুর প্রথম প্রকাশিত একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। আইয়ুব বাচ্চুর সফলতার শুরু দ্বিতীয় অ্যালবাম ‘ময়না’র’ মাধ্যমে। তিনি বেশ কিছু বাংলা ছবিতে প্লে-ব্যাকও করেছেন। এছাড়া অসংখ্য অ্যালবামেও কণ্ঠ দিয়েছেন আইয়ুব বাচ্চু। রক, ব্লুজ, জ্যাজ, হেভিমেটাল, শাস্ত্রীয় সংগীতের মত বৈচিত্রময় ঘরানায় বাজিয়ে চিহ্নিত হয়েছিলেন দক্ষিন এশিয়ার সেরা গিটার বাদক হিসেবে।

Click to comment

Leave a Reply

More in মিউজিক

To Top