ছবি: এম এ এইচ সাগর

ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের পরিচিত মুখ চিত্রনায়ক মেহেদী। নব্বই দশকের শেষের দিকে তিনি চলচ্চিত্রে নিয়মিত অভিনয় করেছেন। বর্তমানে অভিনয় থেকে অনেক দূরে। দীর্ঘদিন ধরে নেই সিনেমার ব্যস্ততা। এখন আর এফডিসিতে দেখা যায় না তাকে। দুই বছর পরপর আসেন শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিতে। মেহেদী অভিনীত সর্বশেষ মুক্তি পাওয়া ছবি ‘বুলেট বাবু’। শেষ ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন মান্নান গাজীর ‘প্রেমের অনেক জ্বালা’ ছবির শুটিংয়ে। নতুন খবর হচ্ছে আবারও সরব হলেন এ চিত্রনায়ক। সোমবার (১০ আগষ্ট) প্রেমের অনেক জ্বালা ছবির শুটিংয়ে এফডিসিতে অংশ নেন। দেড় বছর আগে ছবিটির শুটিং শুরু হলেও এখনও শেষ হয়নি। মেহেদী জানান, আর কয়েক দিন কাজ করলেই ছবিটি শেষ হবে। তার বিপরীতে দেখা যাবে নবাগত ইমুকে।

চিত্রনায়ক মেহেদী জমজমাটকে বলেন, ‘দেড় বছর পর আজ বিএফডিসিতে আসলাম। বর্তমানে ব্যবসা-বানিজ্য নিয়ে ব্যস্থ থাকার কারনে মূলত একটু গ্যাপ হয়ে গেছে। তবে আমি সিনেমায় আবারও নিয়মিত হতে চাই। আমাকে যার ভালো লাগবে সে আমাকে নিবে। তবে আমি কাজ করতে চাই।’

মেহেদী অভিনীত অধিকাংশ চলচ্চিত্র ছিল অশ্লীল। এজন্য সমালোচনার মুখে পড়তে হয়েছিল এ অভিনেতাকে। অশ্লীলতাবিরোধী অভিযান শুরু হলে অশ্লীল দৃশ্যের অভিনেতা-অভিনেত্রীরা ছিটকে পড়েন। মেহেদীও সেসময় চলচ্চিত্র থেকে বিদায় নেন, লোকচক্ষুর অন্তরালে চলে যান। অশ্লীলতার অভিযোগ প্রসঙ্গে ‘মহান’ ছবির এ নায়ক বলেন, অশ্লীলতা নিয়ে বলব একজন শিল্পীর ভালো মন্দ মিলেই থাকবে আপনারা তো এগুলো ভালো করেই জানেন। কাজ করতে গেলে আলোচনা-সমালোচনা থাকবে তা মেনেই এগিয়ে যেতে হবে।

বর্তমান চলচ্চিত্রর কথা উল্লেখ করে মেহেদী বলেন, যেভাবে এফডিসিতে দলাদলি শুরু হয়েছে সারা বিশ্ব এগুলো দেখতেছে, আমি চাইবো যতটা সম্ভব এগুলো দূর করে আসেন আমরা সবাই ঐক্য বদ্য হয়ে কাজ করি। আর শিল্পী সমিতিতো আগের চেয়ে ভালোই কাজ করতেছে। আমাদের সময় এতো ডিজিটাল যুগ ছিল না। যেটা এখন আছে আমার তো মনে হয় না তারা খারাপ কাজ করছে। সব ভেদাভেদ ভুলে আসুন চলচ্চিত্র নিয়ে চিন্তা করি।

চলচ্চিত্রে মেহেদীর আত্মপ্রকাশ শৈশবে। শিশুশিল্পী হিসেবে তিনি বেশ কিছু চলচ্চিত্রে অভিনয় করেন। ‘পাগল মন’ সিনেমার মাধ্যমে অভিষেক হয় তার। এরপর ধনদৌলত, হাসু আমার হাসু, অন্যায়, মহান, নিয়ত, চেনামুখ, শরীফ বদমাশ, নান্টু ঘটক, জারকা, তিন বাহাদুর, মর্যাদা, নবাব, অহিংসা, কাবিন, বিধাতা, উনিশ বিশ, দিদার, কসম, বিস্ফোরণ, নাগজ্যোতি’সহ বেশ কিছু সিনেমায় অভিনয় করেন।

Previous articleনির্মাতা জীবনের একুশ বছরে গোলাম সোহরাব দোদুল
Next articleচলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনের খসড়া অনুমোদন

Leave a Reply