জমজমাট প্রতিবেদক: দর্শকপ্রিয় নির্মাতা গোলাম সোহরাব দোদুল। দীর্ঘ দিন ধরে ব্যতিক্রমধর্মী নাটক পরিচালনা করছেন তিনি। পুরস্কারও পেয়েছেন কয়েকবার। এরপর বিভিন্ন ধারার নাটক-টেলিফিল্ম তার কুশলী নির্মাণ দেখে দর্শকরা হয়তো আশায় বুক বেঁধে ছিলেন তার পরিচালনায় সিনেমাও দেখবেন একদিন। দর্শকের সেই চাহিদা এরইমধ্যে পূরণ করেছেন। দোদুল পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সাপলুডু’। প্রথম চলচ্চিত্র নির্মাণে এসেও দেখিয়েছেন নিজের মুন্সিয়ানা। থ্রিলারধর্মী ‘সাপলুডু’ নির্মাণ করে দর্শক ও সমালোচকদের মন জয় করে নেন তিনি। তার এই সিনেমায় অভিনয় করে প্রশংসিত হন হালের জনপ্রিয় নায়ক আরিফিন শুভও।

এদিকে নির্মাতা জীবনের একুশ বছরে পা দিলেন গোলাম সোহরাব দোদুল। দীর্ঘ ক্যারিয়ারের বিশ বছর উপলক্ষে আজ (১০ আগষ্ট) নতুন চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। দ্বিতীয় চলচ্চিত্রের শুটিংয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন তিনি। তবে এখনই ছবির নাম ও গল্প প্রসঙ্গে কিছু বলতে চাচ্ছেন না। তবে এটুকু জানিয়েছেন দর্শক নিরাশ হবে না ভিন্ন কিছু পাবে। গল্প লিখেছেন সালাহ উদ্দিন শোয়েব চৌধুরী। অক্টোবর থেকেই এর শুটিং শুরুর কথা ভাবছেন দোদুল। সিনেমাটি বাংলার পাশাপাশি ইংরেজি ও ফরাসি ভাষায় নির্মিত হবে। এই সিনেমার প্রযোজনায় থাকছে ক্রাউন এন্টারটেইনমেন্ট।

জানতে চেয়েছিলাম একুশ বছরে এসে না বলা কিছু কথা। আবেগে আপ্লুত হয়ে শুরুতেই বলেন, আমি নিজেই ভুলে গেছিলাম ২০ বছর অতিক্রম করে ২১ এ পা দিয়েছি। প্রযোজনা প্রতিষ্ঠান ক্রাউন এন্টারটেইনমেন্ট আমাকে সারপ্রাইজ করে দিয়েছে। ধন্যবাদ সালাউদ্দিন শোয়েব চৌধুরী ও ক্রাউন এন্টারটেইনমেন্ট। আমাকে সুন্দর একটি মুহূর্ত উপহার দেওয়ার জন্য।

২০ বছরে প্রাপ্তি? এমন প্রশ্নের জবাবে দোদুল বলেন, দীর্ঘ ক্যারিয়ারে যা কিছু অর্জন করেছি তা পুরোটাই প্রাপ্তি। শত শত মানুষ মিডিয়ায় কাজ করছে এত মেধাবী মানুষের ভিড়ে কয়জনের ভাগ্যে এতদূর আসা সম্ভব? অনেক মেধাবী নির্মাতা রয়েছেন সে দিক থেকে চিন্তা করলে আমি সৌভাগ্যবান। ক্যারিয়ারে অপ্রাপ্তি বলতে কিছু নেই।

গোলাম সোহরাব দোদুল ২০০০ সালে প্রথম নির্মাণে এসেছেন। তবে শোবিজ অঙ্গনে পদচলার শুরুটা সহজ ছিল না। তখনকার সময়ে পচিঁশ বছরের এক তরুণ পরিচালক হিসেবে কাজ করা অনেক কঠিন ছিল। বর্তমানে চাইলে যে কেউ নির্মাণে আসতে পারেন। কিন্তু তখন আমার জন্য মিডিয়ায় কাজ করা চ্যালেঞ্জিং ছিল। পরিবারের সহযোগিতা ছিল বলে এতদূর আসতে পেরেছি। মিডিয়াকে ভালোবেসে ব্যাংকের চাকুরি ছেড়ে এসেছি। তার ভাষায় বর্তমানে অনেক ভালো ভালো নাটক নির্মিত হচ্ছে।

Previous articleএফডিসিতে শেষ শ্রদ্ধা, বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত আলাউদ্দিন আলী
Next articleআবার চলচ্চিত্রে নিয়মিত হতে চাই: মেহেদী

Leave a Reply