রঞ্জু সরকার: ঢাকাই চলচ্চিত্র যদি রাজসিংহাসন হয় তাহলে সেই রাজসিংহাসনের একমাত্র দাবিদার শাকিব খান। গেল এক যুগ ধরে এই চলচ্চিত্র শিল্পে শাকিব খানের একক রাজত্ব। অভিনয়, জনপ্রিয়তা ও পারিশ্রমিক সব কিছুতেই এগিয়ে রয়েছেন সেরা নায়কখ্যাত শাকিব। যে কোন উৎসব মানেই শাকিব খানের ছবি। পরিচালক, হল মালিক কিংবা দর্শকেরও একমাত্র আস্থার প্রতীক তিনি। চলচ্চিত্রর শনির দশা কাঁটছেই না। এ শনির দশা থেকে রক্ষা পায়নি ‘নাম্বার ওয়ান’ ছবির নায়ক শাকিব খানও। ঘরবন্দি শাকিবের হাতেও নেই নতুন ছবি। নতুন ছবির জন্য মরিয়া শাকিব। কম পারিশ্রমিকেও কাজ করতে নেই অনীহা। তবে কি চলচ্চিত্রে নিজের ভবিষ্যত নিয়ে কি শঙ্কিত শাকিব?

আগে যে প্রযোজনা প্রতিষ্ঠানে ২ থেকে ৩ কোটি টাকা বাজেটে ছবি করতেন, সেখানে নিজে থেকে ফোন করে বলেছেন ছবির বাজেট ষাট লাখ থেকে ১ কোটি টাকা করতে। শাকিব বলছেন করোনার কারণে নিজের পারিশ্রমিকও কমিয়েছেন, তবে চলচ্চিত্র পাড়ায় গুঞ্জন শাকিব অভিনীত শেষ তিনটি চলচ্চিত্র সেভাবে সফলতা না পাওয়াতেই নাকি এমন সিদ্ধান্ত? সত্যটা কি? চলচ্চিত্রপাড়ায় এখন একটাই প্রশ্ন সেই রাজত্ব কি হারাচ্ছোন শাকিব খান। নয়তো হঠাৎ করে তিন ভাগের এক ভাগ পারিশ্রমিক কমানোর কাজ করার ঘোষণা কোনো? সম্প্রতি এ চিত্রতারকা ঘোষণা দিয়েছেন চলচ্চিত্র বাঁচাতে ভালো গল্প ও পরিচালক পেলেই কম টাকায় কাজ করতে আগ্রহী তিনি। পাশাপাশি অনন্যা শিল্পীদেরও কম পারিশ্রমিকে কাজ করার আহ্বান জানান। যদিও অনেক আগেই এ ঘোষণা দেওয়া উচিত ছিল। তবে দেরি হলেও শাকিবের পারিশ্রমিক কমানোর সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন চলচ্চিত্র বোদ্ধারা।

সম্প্রতি শাকিব খানের বিরুদ্ধে গুলশান থানায় সাধারণ ডায়েরি করেছেন নব্বই দশকের দর্শকপ্রিয় কন্ঠশিল্পী দিলরুবা খান, গীতিকার আহমেদ কায়সার ও সুরকার আশরাফ উদাস। গত বছর ‘পাসওয়ার্ড’ ছবিতে গানটির চুম্বক অংশ ‘পাগল মন মন রে, মন কেন এত কথা বলে’ চরণ দুটি ব্যবহার করেছেন ছবির প্রযোজক ও অভিনেতা শাকিব খান। এর মাধ্যমে তিনভাবে লঙ্ঘিত হয়েছে মেধাস্বত্ব আইন। অনুমতিবিহীন গান ব্যবহার করায় তারা আইনের আশ্রয় নিতে বাধ্য হয়। যদিও রফাদফা করার চেষ্টা করা হলেও কোন ফলপ্রসূ হয়নি। মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’ ছবিটি শুরু থেকেই বিতর্কিত। রয়েছে কোরিয়ান ছবির নকলের অভিযোগ।

দিলরুবা খানের আইনজীবী ওলোরা আফরিন বলেন, ‘গণমাধ্যম সূত্রে জেনেছি নকলে অভিযুক্ত হয়ে ‘সতর্ক নোটিশপ্রাপ্ত’ হয়েছিল ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রটি। ছবিটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ক্যাটাগরিতে জমা পড়েছে। কোনো বিতর্কিত ছবি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ক্যাটাগরিতে বিবেচিত হতে পারে বলে আমার মনে হয় না। এ নিয়ে শিগগিরিই সেন্সরবোর্ড ভাইস চেয়ারম্যানের সঙ্গে দেখা করে গানের মেধাসত্ব বিষয়ে মিমাংসা না হওয়া পর্যন্ত ছবিটিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ক্যাটাগরি থেকে নাম স্থগিতের জন্য আবেদন করবো। ’ এদিকে ‘অনুমতি ছাড়া একটি শব্দও ব্যবহার করলে সেটি কপিরাইট আইন লঙ্ঘন’- এমনটাই জানিয়েছেন রেজিস্ট্রার অফ কপিরাইট অফিসের (যুগ্ম সচিব) জাফর রাজা চৌধুরী।

করোনার দুর্দিনে কেমন আছেন শাকিব পুত্র জয়? একবারও জানতে চায়নি জয়ের জন্মদাতা পিতা শাকিব খান। এমনকি দীর্ঘ দিন ধরে দেন না ভরণ পোষন। চলচ্চিত্রপাড়ায় কান পাতলে শোনা যায় শাকিবের বর্তমান ও ভবিষ্যতের সাথে একটি নাম জড়িয়ে আছে তিনি হলেন বুবলী। প্রাক্তন স্ত্রী অপুর অভিযোগ ছিল তার সংসার ভাঙনের একমাত্র কারণ ছিল বুবলী। যদিও শাকিব বুবলী প্রসঙ্গে বরাবরই বলেছেন শুধুই সহশিল্পী। তবে অপুর বেলায়ও সহশিল্পী বলেছিলেন আবার সেই সহশিল্পেই শাকিবের বউ হয়ে ঘরে উঠে। যদিও সেই ঘর আলোকিত হবার আগেই ভেঙে যায়। এরপর একের পর এর শাকিব-বুবলী জুটি হতে দেখা যায়। তবে কি বুবলীর বেলায়ও কি তাই হচ্ছে?

প্রসঙ্গত, ‘পাগল মন’ গানটির প্রথম দুই লাইন গত বছর মুক্তি পাওয়া শাকিব খান অভিনীত ও প্রযোজিত ‘পাসওয়ার্ড’ ছবিতে ব্যবহার করা হয়। গানের দুই লাইন নিয়ে নতুন ভাবে সাজানো গানটির সুর ও সংগীত পরিচালনা করেন ভারতীয় সংগীত পরিচালক লিংকন। গানটিতে কণ্ঠ দেন অশোক সিং। অথচ টাইটেলে কোথায় মূল গীতিকার আহমেদ কায়সার ও সুরকার আশরাফ উদাসের নাম পর্যন্ত নেই।

Previous articleখ্যাতি আসলে বিড়ম্বনা আসবে: জয়া আহসান
Next articleঈদের পাচঁ নাটকে আইরিন তানি

Leave a Reply